Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬, ১৫ শাবান ১৪৪০ হিজরী।

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দেননি ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৮, ৮:৫৪ পিএম

মার্কিন প্রেসিডেন্টের সরকারি আবাসিক দপ্তর হোয়াইট হাউজ বলেছে, ‘প্রেসিডেন্ট ট্রাম্প আফগানিস্তান থেকে মার্কিন সেনা সদস্যদের সংখ্যা কমানোর নির্দেশ দেননি।’ কর্তৃপক্ষের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট।
প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে প্রেসিডেন্ট ট্রাম্পের বরাত দিয়ে দেশটির বেশ কিছু সংবাদমাধ্যম খবর প্রচার করেছিল যে, আফগানিস্তানে যুদ্ধরত প্রায় সাত হাজারের মতো সেনা দেশে ফিরিয়ে নেওয়া হবে। যদিও এই সংখ্যা বর্তমানে আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনা সদস্যদের প্রায় অর্ধেক।
এদিকে মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র গ্যারেট মারকুইস শনিবার এক বিবৃতিতে বলেছিলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প এ ধরনের কোনো নির্দেশ প্রতিরক্ষা মন্ত্রণালয়- পেন্টাগনকে দেননি।’ তিনি আরও বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প আফগানিস্তান থেকে সেনা সংখ্যা হ্রাস করার বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেননি। একইসঙ্গে তিনি সেনা প্রত্যাহার প্রক্রিয়া শুরু করার বিষয়ে কোনো নির্দেশও জারি করেননি।’
উল্লেখ্য, গত এক সপ্তাহ আগে পেন্টাগনের এক কর্মকর্তার বরাতে ব্লুমবার্গসহ অন্যান্য মার্কিন সংবাদমাধ্যম বলেছিল, ‘প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে পেন্টাগন আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনা সদস্যদের সংখ্যা ১৪ হাজার থেকে কমিয়ে সাত হাজারে আনবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ