Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

বিচ্ছিন্ন ঘটনা ছাড়া ভোট শান্তিপূর্ণ

ভিকারুন নিসা নূন স্কুলকেন্দ্র পরিদর্শনকালে আইজিপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বিশেষ সংবাদদাতা : বিচ্ছিন্ন ঘটনা ছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণ হচ্ছে। এখন পর্যন্ত কোনো কেন্দ্র থেকে পোলিং এজেন্ট বের করে দেয়ার মতো অভিযোগ পায়নি পুলিশ। কেন্দ্রে পোলিং এজেন্টদের নিরাপত্তার দায়িত্ব পুলিশের। গতকাল রোববার সকালে রাজধানী ঢাকার সিদ্ধেশ্বরীতে ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শনে গিয়ে আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারী এসব কথা বলেন। সাংবাদিকদের আইজিপি বলেন, বিচ্ছিন্নভাবে চট্টগ্রামে একটি সংঘর্ষের ঘটনা ঘটেছে, ময়মনসিংহে একটি কেন্দ্রে হামলায় পুলিশ আহত হয়েছে ও পুলিশের দুটি অস্ত্র লুট হয়েছে, ভৈরবে হামলা হয়েছে, নোয়াখালীর দুটি কেন্দ্রে বিশৃঙ্খলা হয়েছে, একটি কেন্দ্রে ব্যালট পেপার লুট হয়েছে। এ ঘটনাগুলো ছাড়া নির্বাচন শান্তিপূর্ণ উৎসবমুখর পরিবেশে হচ্ছে। 

নির্বাচনের সার্বিক পরিস্থিতি উদ্বেগজনক উল্লেখ করে ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেনের বক্তব্যের বিষয়ে আইজিপির দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, এখন পর্যন্ত কোনো কেন্দ্র থেকে পোলিং এজেন্ট বের করে দেয়ার তথ্য মেলেনি। কেন্দ্রে যেসব পোলিং এজেন্ট আছেন, তাদের নিরাপত্তার দায়িত্ব পুলিশের। কিন্তু কেন্দ্রে না এলে তাকে খুঁজে আনার দায়িত্ব পুলিশের না। সংঘর্ষের আশঙ্কা রয়েছে, এমন সব জায়গায় পুলিশ সতর্ক রয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব রটলে তা যাচাই বাছাই ছাড়া বিশ্বাস করতে নিষেধ করেছেন তিনি। গতকাল রোববার সকালে ঢাকা-১৭ আসনে বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজ ভোটকেন্দ্র পরিদর্শন শেষে র‌্যাবের ডিজি বেনজীর আহমেদ বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরিস্থিতি খুব ভালো। দেশবাসী শান্তিপূর্ণভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করছে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোট এলেই একটি গোষ্ঠী গাড়িতে আগুন ও পেট্্েরাল দেয়ার কাজ করে থাকে। এসব বিষয়ে ভোটের আগে ও পরে আমরা সজাগ আছি। যাতে কোনো রকম সঙ্ঘাত না হয়। গতকাল সকালে তেজগাঁও কলেজ ভোটকেন্দ্র পরিদর্শন শেষে ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেন, আচরণবিধি লঙ্ঘনের কোনো ঘটনা নেই। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ভোটারদের বাধাদান বা হুমকির অভিযোগ পাইনি। সকাল থেকে উৎসবমুখর পরিবেশে ভোট চলছে।
ডিএমপি কমিশনার বলেন, রাজধানীর একশ’র বেশি কেন্দ্র ঘুরে দেখেছি। অত্যন্ত শান্তিপূর্ণভাবে, উৎসবমুখর পরিবেশে, বাধা ছাড়াই যার যার ভোট পছন্দের প্রার্থীকে দিচ্ছেন। ঢাকা-৪ আসনের (ডেমরা-শ্যামপুর) বিএনপি প্রার্থী সালাউদ্দিন আহমেদের ওপর হামলার বিষয়ে জানতে চাইলে কমিশনার বলেন, তদন্ত সাপেক্ষে আইনি ব্যবস্থা নেয়া হবে। এ জন্য ওয়ারী ডিভিশনের ডিসিকে নির্দেশনা দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ