Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

২৭ বলেই শেষ অস্ট্রেলিয়া!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

পূর্বাভাস অনুযায়ীই কাজ করেছে আবহাওয়া। প্রথম সেশন ধুয়ে দিয়েছে বৃষ্টিতে। এরপরও বাকি থাকে দুটি তরতাজা সেশন। মোটামুটি ৬০ ওভার টিকে থাকার মামলা। ওদিকে অস্ট্রেলিয়ার হাতে মাত্র ২ উইকেট। অস্ট্রেলিয়ার সমর্থকেরাও জানতেন, প্যাট কামিন্স-নাথান লায়ন জুটি আগের দিন বীরত্ব দেখিয়ে ম্যাচটা পঞ্চম দিনে টানলেও সমীকরণটা অসম। হার নিশ্চিত। তাই বলে এত দ্রæত!
গত পরশু কামিন্স আটে নেমে একাই খেলেছিলেন ১০৩ বল। তাঁর ব্যাটে অলৌকিক কিছুর স্বপ্নও দেখেছে অস্ট্রেলিয়া। কিন্তু গতকাল কামিন্সকে মাত্র ১১ বল খেলিয়ে বাস্তবে নামিয়ে এনেছে ভারত। ১১৪ বলে ৬৩ রান করা কামিন্সকে জাসপ্রীত বুমরা তুলে নেওয়ার পর অস্ট্রেলিয়ার শেষ উইকেট জুটি টিকেছে মাত্র ৭ বল। সব মিলিয়ে পঞ্চম দিনে টেস্ট বাঁচানোর লড়াইয়ে নেমে অস্ট্রেলিয়ার টিকতে পেরেছে মাত্র ২৭ বল। ৮ উইকেটে ২৫৮ রানে চতুর্থ দিন শেষ করা স্বাগতিকেরা কাল স্কোরবোর্ডে যোগ করতে পেরেছে মাত্র ৩ রান। আগের দিন শেষ সেশনে কামিন্স-লায়নের লড়াই দেখে অনেকেই ভেবেছিলেন, শেষ দিনে টেস্ট একটু হলেও জমবে। মরার আগে ঠিকই মরণ কামড় দেবে অস্ট্রেলিয়া।
কিন্তু বাস্তবে ঘটল ঠিক উল্টো। জয়ের জন্য ৩৯৯ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমেছিল অস্ট্রেলিয়া। হাতে ২ উইকেট রেখে ১৪১ রানের দূরত্বে থেকে চতুর্থ দিনের খেলা শেষ করেছিল স্বাগতিক দল। কাল মাত্র ২৭ বল টেকার পথে স্কোরবোর্ডে ৩ রান যোগ করে অস্ট্রেলিয়া তাঁদের দ্বিতীয় ইনিংসে অলআউট হয়েছে ২৬১ রানে। অস্ট্রেলিয়ান সমর্থকদের দৃষ্টিকোণ থেকে বলাই যায়, ভারতের বোলারদের জন্য গতকাল তাঁদের পর্বতসম স্বপ্নের মূষিক প্রসব ঘটেছে।
১৩৭ রানের এই জয়ে চার ম্যাচ টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল ভারত। শেষ ম্যাচ সিডনিতে। তার আগেই অবশ্য গতকাল মেলবোর্নে সিরিজটা অন্তত ড্র করা নিশ্চিত করে বোর্ডার-গাভাস্কার ট্রফি ধরে রাখল বিরাট কোহলির দল। ১৯৭৭-৭৮ মৌসুমের পর প্রথমবারের মতো অস্ট্রেলিয়ায় দুটি টেস্ট জিতল ভারত। সেবার পাঁচ ম্যাচের সিরিজে ৩-২ ব্যবধানে হেরে গিয়েছিল সফরকারীরা। সেই সঙ্গে মেলবোর্নের এই জয়ে অধিনায়ক কোহলির ব্যক্তিগত অর্জন আরও সমৃদ্ধ হলো। ভারতীয় অধিনায়ক হিসেবে প্রতিপক্ষের মাঠে সবচেয়ে বেশি টেস্ট জয়ের রেকর্ড এত দিন সৌরভ গাঙ্গুলির একার দখলে ছিল। ‘অ্যাওয়ে টেস্ট’-এ ২৮ ম্যাচে নেতৃত্ব দিয়ে ১১ টেস্ট জিতেছিলেন সৌরভ। কোহলি ২৪ টেস্টে নেতৃত্ব দিয়ে তাঁর পূর্বসূরির সমানসংখ্যক জয় তুলে নিলেন।

সংক্ষিপ্ত স্কোর
ভারত ১ম ইনিংস : ৪৪৩/৭ ডিক্লে. ও ২য় ইনিংস : ১০৬/৮ ডিক্লে।
অস্ট্রেলিয়া : ১৫১ ও ২য় ইনিংস : (লক্ষ্য ৩৯৯) (আগের দিন শেষে ২৫৮/৮) ৮৯.৩ ওভারে ২৬১ (কামিন্স ৬৩, লায়ন ৭, হেইজেলউড ০*; ইশান্ত ২/৪০, বুমরাহ ৩/৫৩, জাদেজা ৩/৮২, শামি ২/৭১, বিহারি ০/৭)।
ফল : ভারত ১৩৭ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : জাসপ্রিত বুমরাহ (ভারত)।
সিরিজ : ৪ ম্যাচে ২-১ এ এগিয়ে ভারত।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ