Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী।

১২ মিনিটেই নিউজিল্যান্ডের রেকর্ড

সফর শেষ, অস্ট্রেলিয়ায় অনিশ্চিত ম্যাথুস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

পঞ্চম ও শেষ দিনে মাত্র ১৪ বলে শ্রীলঙ্কাকে গুটিয়ে দিলেন ট্রেন্ট বোল্ট ও নিল ওয়েগনার। ইনিংস ব্যবধানে ফল হয়নি এমন ম্যাচে রানের দিক থেকে নিজেদের সবচেয়ে বড় জয় পেল নিউজিল্যান্ড। অন্য দিকে নিজেদের সবচেয়ে বড় হারের তেতো স্বাদ পেল শ্রীলঙ্কা। ক্রাইস্টচার্চ টেস্টে ৪২৩ রানে জিতে দুই ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে ঘরে তুলেছে নিউ জিল্যান্ড। সঙ্গে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছে তিন নম্বরে।
জয়ের জন্য লক্ষ্যটা রীতিমতো এভারেস্ট পর্বতে ওঠার মতো। এক শ, দু শ, তিন শ কিংবা চার শ-ও নয়, একেবারে ৬৬০ রান। এই লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৬ উইকেটে ২৩১ রানে চতুর্থ দিন শেষ করেছিল শ্রীলঙ্কা। তখনই বোঝা গিয়েছিল, শেষ দিনে নিউজিল্যান্ডের জয়টা ¯্রফে সময়ের ব্যাপার। কিন্তু এই সময় নিয়ে ট্রেন্ট বোল্ট-নিল ওয়াগনাররা এতটা রসিকতা করবেন তা জানত কে!
শ্রীলঙ্কা আসলে সাত উইকেট হারিয়েছিল। হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ায় আগের দিন চা-বিরতির পর আর ব্যাটিংয়ে নামেননি অ্যাঞ্জেলো ম্যাথুস। অর্থাৎ নিউজিল্যান্ডের জয়ে বাধা ছিল শ্রীলঙ্কার লোয়ার অর্ডারে শেষ তিন উইকেট। তাঁদের তুলে নিতে বোল্ট-ওয়াগনার সময় নিয়েছেন মাত্র ১২ মিনিট, বলের হিসেবে ১৪। হ্যাঁ, গতকাল ক্রাইস্টচার্চ টেস্টের শেষ দিনে মাত্র ১৪টি বৈধ ডেলিভারিতেই নিজেদের টেস্ট ইতিহাসে রানের হিসেবে সবচেয়ে বড় জয় তুলে নিয়েছে নিউজিল্যান্ড। শ্রীলঙ্কা তাঁদের দ্বিতীয় ইনিংসে ২৩৬ রানে অলআউট হওয়ায় ৪২৩ রানের জয় পেয়েছে কেন উইলিয়ামসনের দল। এই জয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজও ১-০ ব্যবধানে আরেকটি কীর্তি গড়ল স্বাগতিকেরা। নিজেদের ৮৮ বছরের টেস্ট ইতিহাসে এই প্রথম টানা চারটি সিরিজ জিতল নিউজিল্যান্ড।
শ্রীলঙ্কার জন্য এই টেস্ট ভুলে যাওয়ার ম্যাচ। কিন্তু এমন হার কি চাইলেও ভুলে থাকা যায়! টেস্টে রানের হিসেবে এটাই শ্রীলঙ্কার সবচেয়ে বড় ব্যবধানের হার। দুই বোলার দিলরুয়ান পেরেরা ও সুরঙ্গা লাকমল আগের দিন অপরাজিত ছিলেন। শেষ দিনের খেলা শুরুর তৃতীয় বলেই লাকমলকে তুলে নেন বোল্ট। পরের ওভারে ওয়াগনারের শর্ট বল খেলতে গিয়ে আউট হন পেরেরা। এরপর বোল্ট পরের ওভারে দুষ্মন্ত চামেরাকে ফেরালে জয় নিশ্চিত হয় নিউজিল্যান্ডের কারণ ম্যাথুস আর ব্যাটিংয়ে নামেননি। শ্রীলঙ্কার জন্য দুঃসংবাদ নিউজিল্যান্ডের বিপক্ষে সংক্ষিপ্ত সংস্করণের সিরিজে ম্যাথুসের খেলা হচ্ছে না। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজেও ম্যাথুসের খেলা অনিশ্চিত।

সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড : ১৭৮ ও ২য় ইনিংস: ৫৮৫/৪ ডিক্লে.।
শ্রীলঙ্কা : ১০৪ ও ২য় ইনিংস : (লক্ষ্য ৬৬০) (আগের দিন শেষে ২৩১/৬) ১০৬.২ ওভারে ২৩৬ (ম্যাথিউস আহত অনুপস্থিত ২২, পেরেরা ২২, লাকমল ১৮, চামিরা ৩, কুমারা ০*; বোল্ট ৩/৭৭, সাউদি ২/৬১, ডি গ্র্যান্ডহোম ০/২৩, ওয়েগনার ৪/৪৮, প্যাটেল ০/২১)।
ফল : নিউজিল্যান্ড ৪২৩ রানের জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : টিম সাউদি (নিউজিল্যান্ড)।
সিরিজ : ২ ম্যাচের সিরিজ ১-০ তে জিতেছে নিউজিল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

১৮ জুন, ২০১৯

আরও
আরও পড়ুন