Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বছরজুড়ে আলোচনায় ফুটবল

জাহেদ খোকন | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

রাত পোহালেই আরেকটি বছর হারিয়ে যাচ্ছে। শুরু হচ্ছে নতুন বছর। কালের পরিক্রমায় এভাবেই দিন যায়, আসে নতুন প্রভাত। মাস ঘুরে আসে বছর। শেষ হচ্ছে ২০১৮, দোরগোড়ায় ২০১৯ সাল। নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ব। স্মৃতির খাতা হাতরে ইতোমধ্যে সবাই মেলাতে শুরু করেছেন প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব। বিশ্বের সব দেশের মতই বাংলাদেশের জাতীয় ক্ষেত্রেও ২০১৮ সালটি ছিল সাফল্য-ব্যর্থতার মিশ্রনে একটি বছর। এ বছর দেশে এমন অনেক ঘটনাই ঘটেছে, যা জাতীয় ক্ষেত্রে বিশাল পরিবর্তন এনে দিয়েছে। বছর শেষে অনুষ্ঠিত হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। যে নির্বাচনে অংশ নিয়েছে রেকর্ড সংখ্যক রাজনৈতিক দল ও রাজনীতিবিদ। বাংলাদেশের অন্য সব গুরুত্বপূর্ণ মাধ্যমের মধ্যে ক্রীড়া অন্যতম। ২০১৮ সালে বাংলাদেশের খেলাধুলায় যৎসামান্য সাফল্য এসেছে তা ফুটবল ও শ্যুটিং ডিসিপ্লিনের হাত ধরেই। তবে বছরের শেষ দিকে এসে কলঙ্কের কালিমা লেপন হয়েছে ভারোত্তোলনে।
২০১৭ সাল বাংলাদেশের ফুটবলের জন্য ছিল হতাশার একটি বছর। ওই বছর কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারেনি বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সেই তুলনায় এবছরটি একেবারে খারাপ কাটেনি বাংলাদেশ পুরুষ জাতীয় দলের। ২০১৮ সালে দু’টি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের পাশাপাশি ৮টি ম্যাচ খেলেছে লাল-সবুজরা। যার তিনটিতে জিতে একটি ড্র ও চারটি ম্যাচ হেরেছে বাংলাদেশ। পুরুষদের তুলনায় নারী জাতীয় দলের ফলাফল উল্লেখ করার মতো নয়। এবছর তারা দেশের বাইরে একটি টুর্নামেন্ট খেলে চরম ব্যর্থ হয়েছে। নভেম্বরের শুরুর দিকে মায়ানমারে অনুষ্ঠিত ২০২০ টোকিও অলিম্পিক এশিয়ান অঞ্চলের বাছাই পর্বে বাংলাদেশ জাতীয় মহিলা দল তিনটি ম্যাচে অংশ নিয়ে দু’টি বড় হার মেনে নেয়। এক ম্যাচে তারা ড্র করে।
এই বছর বাংলাদেশের পুরুষ ও মহিলা বয়সভিত্তিক জাতীয় দল দারুণ সাফল্য পেয়েছে। মার্চে হংকংয়ে অনুষ্ঠিত মেয়েদের চারজাতি অনূর্ধ্ব-১৫ জোকি কাপে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছে প্রতিপক্ষ দলগুলোকে গোলবন্যায় ভাসিয়ে।
আগস্টে ভুটানে মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে ফাইনালে উঠেছিল বাংলাদেশ। কিন্তু ভারতের কাছে ১-০ গোলে হেরে শিরোপা হাতছাড়া করে বাংলাদেশের কিশোরীরা। আগের বছর ঢাকায় ফাইনালে এই ভারতকে হারিয়েই চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশের মেয়েরা। সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে বাংলাদেশ অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে কিশোরীরা নাম লেখায় টুর্নামেন্টের চূড়ান্ত পর্বে। অক্টোবরে ভুটানে বসেছিল প্রথম সাফ অনূর্ধ্ব-১৮ মহিলা চ্যাম্পিয়নশিপ। প্রথম আসরেই নেপালকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতে নেয় বাংলাদেশের মেয়েরা। অক্টোবরেই তাজিকিস্তানে এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে খেলে বাংলাদেশ। চার দেশের মধ্যে তৃতীয় হয়ে ফিরেছিল মারিয়া-মৌসুমীরা। দক্ষিণ কোরিয়ার কাছে ৭-০ গোলে হার দিয়ে শুরু হয় মারিয়াদের মিশন। দ্বিতীয় ম্যাচে ২-০ গোলে চাইনিজ তাইপের কাছে হারলেও তৃতীয় ম্যাচে বাংলাদেশ ৫-১ গোলে হারায় তাজিকিস্তানকে।
নভেম্বরে নেপালে শেষ হওয়া ছেলেদের সাফ অনুর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে পাকিস্তানকে হারিয়ে টুর্নামেন্টে দ্বিতীয়বারের মতো শিরোপা জিতে বাংলাদেশ কিশোর দল। এর আগে ২০১৫ সালে সিলেটে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল বাংলাদেশ।
কোনো দেশের ফুটবলের মানদন্ড মানেই জাতীয় দলের পারফরম্যান্স। বয়সভিত্তিক দলের সাফল্য ¤øান হয়ে যায় জাতীয় দল ভালো কিছু না করতে পারলে। বাংলাদেশ আগের বছর আন্তর্জাতিক ফুটবলের বাইরে ছিল। ১৬ মাস পর তারা আন্তর্জাতিক ফুটবলে ফিরে আসে চলতি বছরের মার্চ মাসে। ২৭ মার্চ লাওসে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে স্বাগতিকদের সঙ্গে ২-২ গোলে ড্র করে আন্তর্জাতিক ফুটবলে ফেরা বাংলাদেশের। এবছর ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ জাতীয় দলের বড় কোনো পরিবর্তন না হলেও গ্রাফটা ছিল উন্নতির দিকে। র‌্যাঙ্কিংয়ে ১৯৭তম অবস্থান নিয়ে বছর শুরু হয়েছিল বাংলাদেশের। শেষ হচ্ছে ১৯২তম স্থানে থেকে।
২৯ আগস্ট নীলফামারীতে বাংলাদেশ একটি ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলে শ্রীলঙ্কার বিপক্ষে। এ ম্যাচে স্বাগতিকরা ১-০ গোলে হেরে যায়। এরপর দুটি আন্তর্জাতিক টুর্নামেন্ট হয় বাংলাদেশে। ৪ সেপ্টেম্বর সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে বাংলাদেশ ২-০ গোলে ভুটানকে হারিয়ে মধুর প্রতিশোধ নেয় প্রায় দুই বছর আগের হারের। দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে ১-০ গোলে হারিয়ে লাল-সবুজরা সেমিফাইনালের স্বপ্ন জাগিয়ে তুললেও গ্রæপের শেষ ম্যাচে নেপালের বিপক্ষে ২-০ গোলে হেরে টানা চতুর্থবারের মতো সাফের গ্রæপ পর্ব থেকে বিদায় নেয়। পরের মাসে ঢাকা, সিলেট ও কক্সবাজারে অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের খেলা। এই টুর্নামেন্টের গ্রæপ পর্বে সিলেটে লাওসকে ১-০ গোলে হারিয়ে এবং ফিলিপাইনের বিপক্ষে ১-০ গোলে হেরে রানার্সআপ হয়ে সেমিফাইনালে উঠলেও শেষটা ভালো হয়নি বাংলাদেশের। কক্সবাজারে সেমিফাইনালে ফিলিস্তিনের কাছে ২-০ গোলে হেরে বিদায় নেয় স্বাগতিকরা। তবে এর আগেই ইন্দোনেশিয়ায় সাফল্য পায় বাংলাদেশ অনুর্ধ্ব-২৩ দল। জাতীয় দলের ভালো-মন্দের মিশেলের বছরে অনূর্ধ্ব-২৩ দল ইতিহাস সৃষ্টি করে জাকার্তা-পালেমবাং এশিয়ান গেমসে। আগস্টে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত এই গেমসে কাতারের মত শক্তিশালী দলকে ১-০ গোলে হারিয়ে ‘বি’ গ্রæপ রানার্সআপ হয়ে শেষ ষোলতে উঠে ইতিহাস রচনা করে বাংলাদেশ। এশিয়ার সবচয়ে বড় ক্রীড়া আসরের ফুটবলে বাংলাদেশ এর আগে কখনো সেরা ১৬ দলে নাম লেখাতে পারেনি।
এ বছরের শুরুর দিকে অস্ট্রেলিয়ার গোলকোস্টে বসেছিল কমনওয়েলথ গেমসের একুশতম আসর। বাংলাদেশ এ গেমসে অংশ নিয়ে জিতেছে দু’টি রৌপ্যপদক। দু’টিই এসেছে শ্যুটিং ডিসিপ্লিন থেকে। পুরুষদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে আবদুল্লাহ হেল বাকি রৌপ্য জিতে দেশের মান বাড়ান। তার পথ অনুসরণ করেন তরুণ শ্যুটার শাকিল আহমেদ। তিনি ৫০ মিটার পিস্তল ইভেন্টে রুপা জিতে নেন। শ্যুটিংয়ের কল্যাণেই গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে পদকের তালিতায় নাম উঠে লাল-সবুজদের। কিন্তু একটি পদকের রঙ বদলেও যেতে পারতো। বাকির পাওয়া রৌপ্যপদকটি হতো পারতো সোনালী। অল্পের জন্য স্বপ্নভঙ্গ হয়েছে দেশের অভিজ্ঞ এই শ্যুটারের। শেষ শটে অস্ট্রেলিয়ার ড্যান স্যাম্পসন করেন ৯.৩ স্কোর। বাকি তখন ১০.১ স্কোর করতে পারলেই গেমসে বেজে উঠতো ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’ গানটি।
স্বর্ণের লড়াইয়ে আরেক শ্যুটার শাকিল আহমেদ হেরে যান স্বাগতিক অস্ট্রেলিয়ার ড্যানিয়েল রেপাকোলির কাছে। গত এসএ গেমসে স্বর্ণ জেতা শাকিল ৫০ মিটার এয়ার পিস্তলে জিতলেন রৌপ্য। তারপরও এটা বিশাল প্রাপ্তি ছিল বাংলাদেশের। দীর্ঘ ২৮ বছর পর বাংলাদেশের ঝুলিতে এলো কমনওয়েলথ গেমসের পিস্তল ইভেন্টে পদক। গোল্ডকোস্টে সম্ভাবনা জাগিয়ে তুলেছিলেন লাল-সবুজের নারী শ্যুটার উম্মে জাকিয়া সুলতানা। কিন্তু শেষটা ভালো হয়নি তার। মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে চতুর্থ হন তিনি।
বছরের শেষ দিকে এসে দেশের সম্ভাবনাময় খেলা ভারোত্তোলনে কলঙ্ক লেপন করেন ফেডারেশনের অফিস সহকারী সোহাগ আলী। তার বিরুদ্ধে অভিযোগ ওঠে একজন নারী ভারোত্তোলককে যৌন নির্যাতন করার। জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) ভবনেই সোহাগ ঘটায় এই যৌন কেলেঙ্কারী। নির্যাতিত ওই নারী ভারোত্তোলক মানসিক ভারসাম্য হারিয়ে এখনো হাসপাতালে ভর্তি। এ নিয়ে থানায় মামলা হয়েছে। দেশের খেলাধুলার অভিভাবক সংস্থা এনএসসি ও ভারোত্তোলন ফেডারেশন আলাদা আলাদা তদন্ত কমিটি গঠন করলেও এখনো প্রতিবেদন দেয়নি। ফলে ঘটনার কোনো সুরাহাও হয়নি। প্রকৃত অপরাধীকে খুঁজে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবিতে ক্রীড়াঙ্গনের নারীরা রাস্তায় মানববন্ধনও করেছেন।
এবছর হকিতে এশিয়ান গেমসে লক্ষ্যপূরণ করেছে বাংলাদেশ। ইন্দোনেশিয়া থেকে ষষ্ঠস্থান পেয়ে দেশে ফিরেছেন জিমি-চয়নরা। জাতীয় দলের ফলাফল আশানুরূপ হলেও ঘরোয়া হকির পরিবেশ ছিল হতাশার। প্রিমিয়ার লিগকে কেন্দ্র করে হয়েছে তুমুল গন্ডগোল। শিরোপা নির্ধারণী ম্যাচের ফলাফল ঝুলে ছিল কয়েক মাস। হকি আলোচনার শীর্ষে ছিল লিগের ঘটনাকে কেন্দ্র করেই।
সর্বশেষ প্রিমিয়ার হকিতে অংশ নেয়নি দেশের অন্যতম ক্লাব ঊষা ক্রীড়া চক্র। প্রিমিয়ার না খেলার শাস্তি হিসেবে ক্লাবটিকে নামিয়ে দেয়া হয়েছে প্রথম বিভাগ লিগে। ফলাফল ঝুলে থাকা প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয় মোহামেডান স্পোর্টিং ক্লাবকে। মোহামেডান ও মেরিনারের মধ্যকার লিগের শেষ ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে দুই ক্লাবের খেলোয়াড়-কর্মকর্তারা বিবাদে জড়িয়ে পড়েন। খেলোয়াড় ও কর্মকর্তাদের উচ্ছশৃঙ্খলতায় শেষ পর্যন্ত ম্যাচটি পন্ড হয়।
প্রায় পাঁচ মাস পর হকি ফেডারেশন মোহামেডানকে চ্যাম্পিয়ন ঘোষণা করে। ম্যাচে বিশৃঙ্খলা করার কারণে মোহামেডানের দু’জন ও ঢাকা মেরিনার ইয়াংস ক্লাবের এক কর্মকর্তাকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করে ফেডারেশন। মেরিনারের আরেক কর্মকর্তা তিন বছরের জন্য নিষিদ্ধ হন। সঙ্গে তাদের অর্থদন্ডও দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ