Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।
শিরোনাম

বর্ষসেরা মুসলিম মাহাথির মুহাম্মদ ও তামিমি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৮, ৪:০৩ পিএম

২০১৮ সালের সেরা মুসলিম নির্বাচিত হয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা.মাহাথির মুহাম্মদ। আর সেরা মুসলিম নারী নির্বাচিত হয়েছেন ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমি। যুক্তরাজ্য থেকে প্রকাশিত দ্য মুসলিম ৫০০ এর ২০১৯ সালের সংখ্যায় তাদেরকে নির্বাচিত করা হয়। এটি প্রকাশ করে জর্ডানভিত্তিক রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার। কর্তৃপক্ষের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির সংবাদমাধ্যম দ্য ফ্রি মালয়েশিয়া টুডে।
দ্য মুসলিম ৫০০ এর দশম সংখ্যা মাহাথিরকে মালয়েশিয়ার ১৪তম নির্বাচনে জয়ী হওয়ার জন্য প্রশংসা করা হয়েছে। তাকে ‘লাখে একজন’ হিসেবে বর্ণনা করা হয়েছে এই প্রকাশনায়। পূর্ব-এশিয়া অঞ্চলের নেতৃত্বে মালয়েশিয়াকে নিয়ে যাওয়ার জন্য এই আখ্যা দেওয়া হয় তাকে।
সেরা মুসলিম ব্যক্তিত্ব হিসেবে নির্বাচিত হলেও বিশ্বের প্রভাবশালী ৫০০ মুসলিম ব্যক্তির তালিকায় মাহাথিরের অবস্থান ৪৪ নম্বরে। এবারই প্রথম তিনি এই প্রকাশনায় স্থান পেয়েছেন। তালিকায় অন্যদের মধ্যে রয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোয়ান, জর্ডানের বাদশাহ আব্দুল্লাহ, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।
এবার বিশ্বের প্রভাবশালী নারী হিসেবে প্রকাশনাটি নির্বাচন করেছে ১৭ বছরের ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমিকে। ২০১৭ সালের ডিসেম্বরে ইসরায়েলবিরোধী সাহসিকতার জন্য আন্তর্জাতিক পরিচিতি ও ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনের প্রতীকে পরিণত হন তিনি। ডিসেম্বরের মাঝামাঝি ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদ করতে গিয়ে সেনাদের গালে থাপ্পড় মেরে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনের জীবন্ত প্রতীকে পরিণত হন তামিমি। তাকে ইসরায়েলের কারাগারে নেওয়া হয়। গত ২৯ জুলাই তাকে মুক্তি দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ