Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বর্ষসেরা মুসলিম মাহাথির-তামিমি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

২০১৮ সালের সেরা মুসলিম ব্যক্তিত্ব নির্বাচিত হয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা.মাহাথির মুহাম্মদ। আর সেরা মুসলিম নারী নির্বাচিত হয়েছেন ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমি। যুক্তরাজ্য থেকে প্রকাশিত দ্য মুসলিম ৫০০ এর ২০১৯ সালের সংখ্যায় তাদেরকে নির্বাচিত করা হয়। এটি প্রকাশ করে জর্ডানভিত্তিক রয়্যাল অল আল-বায়েত ইন্সটিটিউট ফর ইসলামিক থট ও ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার। ১০ বছর ধরে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা মুসলিমদের এতে র‌্যাংকিং করা হয়েছে। খবর দ্য ফ্রি মালয়েশিয়া টুডে।
‘দ্য মুসলিম ৫০০’ এর দশম সংখ্যায় মাহাথিরকে মালয়েশিয়ার ১৪তম নির্বাচনে জয়ী হওয়ার জন্য প্রশংসা করা হয়েছে। তাকে ‘লাখে একজন’ হিসেবে বর্ণনা করা হয়েছে এই প্রকাশনায়। পূর্ব-এশিয়া অঞ্চলের নেতৃত্বে মালয়েশিয়াকে নিয়ে যাওয়ার জন্য এই আখ্যা দেওয়া হয় তাকে। তার বিষয়ে প্রতিবেদনে বলা হয়, ৯৩ বছর বয়সী মাহাথির মোহাম্মদ দু’বার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। তিনিই বর্তমান বিশ্বে সবচেয়ে বেশি বয়সী ক্ষমতাসীন রাষ্ট্রপ্রধান। ব্যতিক্রমী এই ব্যক্তির রয়েছে ৭০ বছরের রাজনৈতিক ক্যারিয়ার। একই সঙ্গে তিনি ১৭টি বইয়ের লেখক। ওই রিপোর্টে ড. মাহাথির মোহাম্মদের প্রথম প্রধানমন্ত্রিত্বের সময়কার কথা তুলে ধরা হয়েছে। তিনি প্রথম দফায় প্রধানমন্ত্রী ছিলেন ২২ বছর। এর ফলে তিনি নতুন অর্থনৈতিক নীতি বাস্তবায়ন করতে পেরেছেন। এটি অর্থনীতি ও শিক্ষাখাতে নতুন একটি ইতিবাচক দিক। এ ছাড়া ২০১৫ সালে তিনি তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাককে পদত্যাগের আহ্বান জানান। দেশটির বিরোধী দলকে ক্ষমতায় আনার পেছনে তার ভূমিকারও প্রশংসা করা হয়।
তবে, সেরা মুসলিম ব্যক্তিত্ব হিসেবে নির্বাচিত হলেও বিশ্বের প্রভাবশালী ৫০০ মুসলিম ব্যক্তির তালিকায় মাহাথিরের অবস্থান ৪৪ নম্বরে। এবারই প্রথম তিনি এই প্রকাশনায় স্থান পেয়েছেন। তালিকায় অন্যদের মধ্যে রয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোয়ান, জর্ডানের বাদশাহ আব্দুল্লাহ, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।
এবার বিশ্বের প্রভাবশালী নারী হিসেবে প্রকাশনাটি নির্বাচন করেছে ১৭ বছরের ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমিকে। ২০১৭ সালের ডিসেম্বরে ইসরায়েল বিরোধী সাহসিকতার জন্য আন্তর্জাতিক পরিচিতি ও ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনের প্রতীকে পরিণত হন তিনি। ডিসেম্বরের মাঝামাঝি ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদ করতে গিয়ে সেনাদের গালে থাপ্পড় মেরে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনের জীবন্ত প্রতীকে পরিণত হন তামিমি। তাকে ইসরায়েলের কারাগারে নেওয়া হয়। গত ২৯ জুলাই তাকে মুক্তি দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ