Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫, ১৭ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

স্বাগত ২০১৯

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

স্বাগত ২০১৯। হ্যাপি নিউ ইয়ার (শুভ নববর্ষ)। কুয়াশার চাদর ছিঁড়ে পুর্বাকাশে উঠেছে নতুন সূর্য। আজ নতুন বছরের প্রথম দিন। স্বর্ণরাঙা উজ্জ্বল ভোর চারদিকে ছড়িয়েছে স্বপ্নে সুষমা। এ এক নতুন ভোর। নিত্য দিনের নিয়ম মেনে আজও উদিত হয়েছে নতুন সূর্য। সকলের কাছে এসেছে নতুন আরেকটি সকাল। নতুন করে শুরুর দিন। অতীতের সব হিংসা-বিদ্বেষ পেছনে ফেলে, সৌহার্দ্য-সম্প্রীতির সম্মিলনের দিন। গতকালকের (সোমবার) সূর্যাস্তের মধ্য দিয়ে কালের গর্ভে হারিয়ে গেল আরও একটি বছর। আজকের সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শুরু হলো নতুন বছরের দিনপঞ্জি। পেছনের সব গ্লানি,বেদনা আর অপ্রাপ্তির ছাপ মুছে নব সম্ভাবনার স্বপ্ন নিয়ে যাত্রা শুরু হলো বিশ্ববাসীর।
গত রাত জিরো আওয়ারে সারা বিশ্বের মত বাংলাদেশেও সব প্রান্তের মানুষ নানা আয়োজনে, উৎসবের আমেজে বরণ করেছে ইংরেজি নতুন বছর ২০১৯ সালকে। ঘড়ির কাঁটা বারোটার ঘরে পৌঁছাতে না পৌঁছাতেই পুরনো হয়ে গেল ২০১৮ সাল আর নতুনের আহ্বান নিয়ে হাজির হলো ২০১৯ সাল।
এবার পুরনোকে বিদায় আর নতুনকে স্বাগত জানাতে আনুষ্ঠানিক কোন কর্মসূচি না থাকলেও রাজধানীসহ সারাদেশের বিভিন্ন স্থানে ঘরোয়াভাবে আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠান। নতুন সালকে স্বাগত জানিয়ে এবং নতুন বছরে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে বাণী দিয়েছেন প্রেসিডেন্ট মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও সংগঠন।
এদিকে নতুন বছরের আগমন উপলক্ষে রাজধানীর অভিজাত হোটেল, ক্লাব ও কূটনৈতিক পাড়ায় বসানো হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। ধানমন্ডি, বনানী, গুলশান ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে চলছে নানা অনুষ্ঠানমালা। মোবাইলে পাঠানো হচ্ছে শুভেচ্ছা বার্তা। বিলি হচ্ছে কার্ড, নানা উপহার। অভিজাত ক্লাবগুলো বিশেষ পার্টির আয়োজন করেছে। রয়েছে কনসার্ট, ফ্যাশন শো, ডান্স শো, কোরিওগ্রাফি ও র‌্যাফেল ড্র।
পাওয়া-না পাওয়ার স্মৃতি-বিস্মৃতির একটি বছর শেষে নতুন বছরের শুরুর দিন আজ। চোখের সামনে এসে দাঁড়ায় ধূসর হয়ে আসা গল্পগাথার সারি সারি চিত্রপট। কখনো বুকের ভেতর উঁকি দেয় ব্যক্তিমানুষের একান্তই দুঃখ-যাতনা। কখনো পাওয়ার আনন্দে নেচে ওঠে হৃদয়। রাষ্ট্র, সমাজ, গোষ্ঠী কত পালাবদল কত পূর্ণ না হওয়া স্বপ্নসাধ ডানা মেলে আকাশে। ভুলতে বসা কত স্মৃতি নতুন করে উঁকি দেয় মনে। জেগে ওঠে পুরনো বছরের কত পুরনো দৃশ্য। সামনে এসে নিঃশব্দে দাঁড়ায় স্মৃতি-বিস্মৃতির কত আড়াল। বিদায়ী বছরের সঙ্গে সঙ্গে বিগত দিনের দুঃখ বেদনা ভুলে নতুন দিনে নতুন করে সব শুরু করার তাগিদে মেতে উঠে দেশবাসী। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নববর্ষ

১ জানুয়ারি, ২০১৯
১ জানুয়ারি, ২০১৯
১ জানুয়ারি, ২০১৯
১ জানুয়ারি, ২০১৯
১ জানুয়ারি, ২০১৯
১ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ