Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৪ ফাল্গুন ১৪২৫, ১০ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

রাজধানীতে বাসচাপায় দুই পোশাক শ্রমিক নিহত

বিক্ষোভ, গাড়ি ভাঙচুর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

রাজধানী মালিবাগে যাত্রীবাহী বাসের চাপায় দুই নারী পোশাক শ্রমিক নিহত হয়েছেন। তারা হলেন- নাহিদা পারভিন পলি (২০) ও মিম আক্তার (১৪)। গতকাল দুপুর দেড়টার দিকে মালিবাগের আবুল হোটেলের সামনে সুপ্রভাত পরিবহনের একটি বাসের চাপায় তাদের দু’জনের মৃত্যু ঘটে। ঘটনার পর ঘাতক চালকসহ বাসটিকে আটক করেছে পুলিশ।
এদিকে সহকর্মীর মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে আশপাশের বিভিন্ন গার্মেন্টের বিক্ষুব্ধ শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। এ সময় তারা প্রায় অর্ধশত গাড়িতে ভাঙচুর চালায়। শ্রমিকদের অবরোধ ও বিক্ষোভে আশপাশের সব সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে সন্ধ্যা ৭টা পর্যন্ত আশপাশের সব সড়কে যান চলাচল বন্ধ থাকে।
হাসপাতাল ও সহকর্মীদের সূত্রে জানা গেছে, নিহত পলি নীলফামারীর সৈয়দপুর উপজেলার এজাজ আহমেদের মেয়ে আর মিম বগুড়ার গাবতলি উপজেলার হোসেনপুর গ্রামের সোনাই মোল্লার মেয়ে। তারা দু’জনে রামপুরার আল রাফি ফ্যাশন নামের একটি পোশাক কারখানায় চাকরি করতেন এবং মগবাজার পুর্ব নয়াটোলা এলাকায় ভাড়া বাসায় থাকতেন। সুমি নামে তাদের এক সহকর্মী বলেন, পারভীন ও মীম দুপুরের খাবার খেতে কারখানা থেকে বাসায় যাচ্ছিলেন। রাস্তা পার হওয়ার সময় বাস তাদেরকে চাপা দিলে এ দুর্ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা বলেন, দুপুরে মালিবাগ আবুল হোটেলের সামনে রাস্তা পার হওয়ার সময় সদরঘাট থেকে গাজীপুরগামী সুপ্রভাত পরিবহনের একটি বাস তাঁদের দু’জনকে চাপা দেয়। এতে ঘটনাস্থলে মিম মারা যায়। গুরুতর আহত অবস্থায় পলিকে উদ্ধার করে ঢামেক হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকেও মৃত ঘোষণা করেন।
প্রত্যক্ষদর্শীরা বলেন, দুই শ্রমিকের নিহতের সংবাদ ছড়িয়ে পড়লে আশপাশের বিভিন্ন গার্মেন্টস থেকে শত শত পোশাক শ্রমিক রাস্তায় নেমে এসে বিক্ষোভ শুরু করেন। এ সময় তারা মালিবাগ ও চৌধুরীপাড়া এলাকায় প্রায় অর্ধশতাধিক বাসে ভাঙচুর চালায়। এছাড়া আবুল হোটেলের সামনে একটি বাসসহ আরও কয়েকটি বাসে আগুন ধরিয়ে দেয়। পরে স্থানীয়দের সহায়তায় আগুন নেভানো হয়। স্থানীয়রা বলেন, শ্রমিকদের বিক্ষোভের কারণে মালিবাগসহ আশপাশের সব সড়কের যান চলাচল বন্ধ হয়ে গেছে। পুলিশ ঘটনাস্থল থেকে বিকেলের দিকে ভাংচুর হওয়া গাড়িগুলো সরিয়ে নিতে শুরু করে। হাতিরঝিল থানার ওসি আবু ফজলুল করিম বলেন, ঘটনার পর চালকসহ বাসটি আটক করা হয়েছে। এ বিষয়ে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।
এ বিষয়ে তেজগাঁও জোনের পুলিশের উপকমিশার (ডিসি) বিপ্লব কুমার সরকার বলেন, সন্ধ্যায় দোষীদের বিচারের আশ্বাস দিয়ে মাইকে ঘোষণা দিয়ে শ্রমিকদের সড়ক থেকে চলে যাওয়ার অনুরোধ করা হয়। পরে ৭টার দিকে শ্রমিকরা সড়ক ছেড়ে চলে গেলে যান চলাচল স্বাভাবিক হয়। বর্তমানে (রাত ৮টা) পরিস্থিতি শান্ত রয়েছে।



 

Show all comments
  • Showkat Hossain ২ জানুয়ারি, ২০১৯, ১২:৪৪ এএম says : 0
    অারও ঘটনা ঘটবে বিচার হবে তো
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ নুর আলম আলমগীর ২ জানুয়ারি, ২০১৯, ১২:৪৫ এএম says : 0
    ক্ষতিপুরন কি পাবে বলো। ডিজিটাল দেশ বলো যে
    Total Reply(0) Reply
  • Razaul Karem ২ জানুয়ারি, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
    জনগন জখন বিচার পায়না তখন আইন নিজের হাতে তুলেনেয়। আইনের সাশন থাকলে এমন হত না ।
    Total Reply(0) Reply
  • Nazim Uddin ২ জানুয়ারি, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
    ছোটবেলা থেকেই একটা শখ ছিলো টাকা-পয়সা হলে মিসরে গিয়ে মিষ্টার ফেরাউন কে দেখবো। আমার শখ পুরা হয়ে গেছে,নিজ দেশে ফেরাউন রেখে মিসরে যাবো কেনো।
    Total Reply(0) Reply
  • Godhuli Chamely ২ জানুয়ারি, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
    আল্লাহ ৭০ বার কোরআনে বলেছেন, আমি ধৈর্যশীলদের সাথে রয়েছি।
    Total Reply(0) Reply
  • Nurul Amin ২ জানুয়ারি, ২০১৯, ১২:৪৭ এএম says : 0
    গা‌র্মেন্টস শ্র‌মিকদের সম্মান দি‌য়ে বল‌ছি,আমরা রাস্তা ঘা‌টে চ‌লি দে‌খি শ্র‌মিক ভাই ভোনরা কি বে‌প‌রোয়া ভা‌বে রাস্তায় চলচল ক‌রে ম‌নে হয় রোড রোলার চল‌ছে। ভয় ডরহীন রাস্তা পারা পার এবং বেপ‌রোয়া গ‌তির বাস দুইটার সংঘ‌র্সের প‌রিনাম মৃত্যুঘটনা।দোস দুই গ্রু‌পেরই কিন্তু শ্র‌মিক ভাই‌য়েরা না বু‌ঝে রাস্তায় নে‌মে আরো বড় অন্যায় ক‌রে,দুঃখ হয় স‌ার্বিক চিন্তা না ক‌রে আমরা হাজা‌রো মানু‌ষের ক্ষ‌তির কারন হ‌য়ে যাই।
    Total Reply(0) Reply
  • Anwar Akanda ২ জানুয়ারি, ২০১৯, ১২:৪৮ এএম says : 0
    গার্মেন্টস কর্মীদের উপর গাড়ি তুলে দিয়েছে এবং ২ জন নিহত হয়েছে এ জন্য গাড়ি ভাঙচুর করেছে গার্মেন্টস কর্মীরা আর কিছু লোক না জেনে মন্তব্য করেন।
    Total Reply(0) Reply
  • Jil Mil ২ জানুয়ারি, ২০১৯, ১২:৪৮ এএম says : 0
    যে দেশে নিজের ভোটের অধিকার না সে দেশে মানুষ মরলে কোন বেপার না।
    Total Reply(0) Reply
  • MD Jashim Uddin ২ জানুয়ারি, ২০১৯, ১২:৪৯ এএম says : 0
    বিএনপি তো দেশ ছাড়া এখন কারা করলো আবার?
    Total Reply(0) Reply
  • মোঃ রবিউল ইসলাম রবি ২ জানুয়ারি, ২০১৯, ১২:৪৯ এএম says : 0
    এগুলো আর কিছুই না,মানুষের মনে জমে থাকা খোবের বহিঃপ্রকাশ মাত্র।
    Total Reply(0) Reply
  • Jamal Uddin ২ জানুয়ারি, ২০১৯, ১২:৪৯ এএম says : 0
    বছরের প্রথম দিন টাই আগুন দিয়ে সুরু হলো,হে আল্লাহ বছরের বাকি দিন গুলতে আমাদের তুমি হেপাজত করো।
    Total Reply(0) Reply
  • Johirul Islam ২ জানুয়ারি, ২০১৯, ১২:৫০ এএম says : 0
    এত গুলা গারি ভাংঙগা উচিত হয় নাই গাড়ির মালিকের কি দোস চালককে পুলিশে ধরছে তারাই বিচার করত???
    Total Reply(0) Reply
  • ইমদাদুল হক ২ জানুয়ারি, ২০১৯, ১২:৫১ এএম says : 0
    বাস পুড়লে সু প্রভাত পুড়িয়ে দেওয়া হোক অন্য বাস কেন.....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত

২৬ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ