Inqilab Logo

শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

মিল্ক ভিটার আদলে ভেজাল দুধ বিপণন সঠিক লোগো দেখে দুগ্ধ পণ্য ক্রয়ের পরামর্শ প্রতিমন্ত্রী রাঙ্গাঁর

প্রকাশের সময় : ৯ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আওতাধীন মিল্ক ভিটার তরল দুধের প্যাকেটের আকার-আকৃতি, রং ও লোগো নকল করে কিছু অসাধু ব্যবসায়ী ভেজাল দুধ উৎপাদন ও বিপণন করছে। জনগণকে বিভ্রান্ত না হয়ে মিল্ক ভিটার সঠিক লোগো দেখে দুধ ও দুগ্ধজাত পণ্য সামগ্রী ক্রয়ের পরামর্শ দেয়া হয়েছে। গতকাল সচিবালয়ে এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গাঁ প্রতিষ্ঠানটির পক্ষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এ পরামর্শ দেন। এসময় মিল্ক ভিটার চেয়ারম্যান শেখ নাদির হোসেন লিপুসহ পরিচালনা পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন। সভায় বাজার থেকে সংগ্রহকৃত রিয়াল মিল্ক, ফ্রেশ মিল্ক, পিউরা মিল্ক, ডেইরী ফ্রেশ, আলট্রা মিল্ক, আফতাব ফ্রেশ ও ঢাকা প্রাইম নামে প্যাকেটজাতকৃত তরল দুধ উপস্থাপন করা হয়। এসব প্যাকেট মিল্ক ভিটার প্যাকেটের অনুরূপ, যা গর্হিত ও বেআইনী কাজ। প্রতিমন্ত্রী বলেন, দুগ্ধ সমবায়ীদের প্রতিষ্ঠান মিল্ক ভিটার উৎপাদিত দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য সামগ্রীর গুণগতমান, ব্যাপক চাহিদা ও জনপ্রিয়তায় ঈর্ষাণি¦ত হয়ে কতিপয় অসাধু ব্যক্তি ও প্রতিষ্ঠান অপতৎপরতা চালাচ্ছে। এসব প্রতিষ্ঠানের নিজস্ব কোন দুগ্ধ সংগ্রহ, সংরক্ষণ ও শীতলীকরণ কারখানাসহ অন্যান্য সুযোগ-সুবিধা নেই। ইতোমধ্যে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আইন-শৃঙ্খলা বাহিনী, পেটেন্ট ডিজাইন ও ট্রেড মার্কস অধিদপ্তর এবং বাংলাদেশ স্টান্ডার্স এন্ড টেস্টিং ইনস্টিটিউশনকে অবহিত করা হয়েছে। রাঙ্গাঁ বলেন, মিল্ক ভিটাই একমাত্র প্রিজারভেটিভ ব্যবহার না করে ব্যাকটেরিয়ামুক্ত দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য সামগ্রী উৎপাদন ও বাজারজাত করে। প্রতিষ্ঠানটি কোন ব্যবসায়ী মনোভাব পোষণ না করে সেবাধর্মী কর্মকাÐের মাধ্যমে দেশে দুগ্ধ চাহিদা মেটাতে নিরন্তর কাজ করছে। এ ব্যাপারে গণমাধ্যমের সহায়ক ভ‚মিকা রাখার পরামর্শ দেন।
বেড়েছে লেনদেন কমেছে সূচক
অর্থনৈতিক রিপোর্টার : জামায়াতের ঢাকা হরতালের মধ্যে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার উর্দ্ধমূখী সূচকে শেষ হয়েছে। তবে কমেছে লেনদেন। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৩ পয়েন্ট বেড়েছে।
ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে দিন শেষে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৯৭ কোটি ১৭ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৮০ কোটি ৯৫ লাখ টাকা কম।
এদিন ডিএসইতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়ে প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে যায়। দিনের লেনদেনের বাকি সময় সূচকের এ ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকে।
দিনের লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৩৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩৪০ পয়েন্টে অবস্থান করছে। বেড়েছে অপর দুটি সূচকও। এর মধ্যে ডিএসই ৩০ মূল্য সূচক ১৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৮২ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৯ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৬টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির দাম।
টাকার হিসাবে লেনদেনে ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে এমজেএল, বিএসআরএম, ইউনাইটেড পাওয়ার গ্রিড, লিন্ডে বিডি, ইসলামী ব্যাংক, বেক্সিমকো ফার্মা, লঙ্কাবাংলা ফাইন্যান্স, বিএসআরএম স্টিল, অলিম্পিক ও ডরিন পাওয়ার।
অপর শেয়ারবাজার সিএসইতে রবিবারের লেনদেনে সিএসসিএক্স মূল্য সূচক ৫৫ পয়েন্ট বেড়ে ৮ হাজার ১১৩ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে ২৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। লেনদেন হওয়া ২৪২টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১১৬টির, কমেছে ৯২টির ও অপরিবর্তিত রয়েছে ৩৪টির।
বাজেটে ডিএসইর ছয় দাবি
অর্থনৈতিক রিপোর্টার : পুঁজিবাজার উন্নয়নে আগামী ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে ছয় দফা দাবি জানিয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। রোববার মতিঝিলের নিজস্ব কার্যালয় এক সংবাদ সম্মেলনে ডিএসই এ দাবি জানায়। জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) প্রাক-বাজেট আলোচনায় প্রতিষ্ঠানের পক্ষ থেকে দাবিগুলো দেয়া হয়েছে।
প্রস্তাবে বলা হয়, ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারে অবকাঠামোগত বিনিয়োগ সক্ষমতা বাড়াতে স্টক এক্সচেঞ্জের মালিকানা ও ব্যবস্থাপনা পৃথককরণ (ডিমিউচ্যুয়ালাইজেশন) বাস্তবায়নের পরবর্তী পাঁচ বছর শতভাগ কর অবকাশ সুবিধা চায় ডিএসই। ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী স্টক এক্সচেঞ্জকে গত অর্থবছরে ৫ বছর মেয়াদি ক্রমহ্রাসমান হারে কর অবকাশ সুবিধা দেয় সরকার। সেই হিসেবে চলতি বছরে ২০ শতাংশ কর দিতে হবে দুই স্টক এক্সচেঞ্জকে। তাই আগের বছরের মতো এবার ডিএসই বাজেট প্রস্তাবনায় আগামী ৫ বছর স্টক এক্সচেঞ্জকে কর মুক্ত রাখার সুযোগ চায় প্রতিষ্ঠানটি।
এদিকে বর্তমানে করমুক্ত লভ্যাংশের সীমা ২৫ হাজার টাকা রয়েছে। আগামী বাজেটে (২০১৬-১৭) তা এক লাখ টাকা করার দাবি করেছে ডিএসই। এতে শেয়াবাজারে বিনিয়োগ করতে আগ্রহ বাড়বে বিনিয়োগকারীদের। যা বাজার স্থিতিশীলতায় সহায়ক ভূমিকা পালন করবে বলে মনে করছেন তারা।
বর্তমানে স্টেকহোল্ডারদের শেয়ার লেনদেনের ওপর দশমিক শূন্য ৫ শতাংশ হারে উৎসে কর দিতে হয়। তা কমিয়ে দশমিক শূন্য ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এছাড়াও নির্বাসী এবং অনির্বাসী বাংলাদেশিদের কর কর্তন ৮২ সি ধারার অধিনে অন্তর্ভুক্তি করা, স্টক এক্সচেঞ্জের ডিমিউচ্যুয়ালাইজড শেয়ার হস্তান্তর করার ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটি হতে অব্যাহতি দেয়া, ইনকাম টেক্স অর্ডিন্যান্স, ১৯৮৪ এর সেকশন ২ এর সাবসেকশন (৩৫)-এর অধীনে আয়বর্ষের সংজ্ঞা পরিবর্তন করার জন্য প্রস্তাব করেছে ডিএসই।
সংবাদ সম্মেলনে ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটওয়ারী, ডিএসইর পরিচালক শাকিল রিজভী, রুহুল আমিন প্রমুখ উপস্থিত ছিলেন।
নাটোরে গম সংগ্রহ শুরু
নাটোর জেলা সংবাদদাতা ঃ নাটোরে গম সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। সম্প্রতি সরকারি খাদ্য গুদামে গম সংগ্রহের উদ্বোধন করেন সদর আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল। এসময় সেখানে আরো উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ নায়িরুজ্জামান ও জেলা খাদ্য কর্মকর্তা মনিরুল ইসলাম। এবছর জেলায় ২৮ টাকা কেজি দরে মোট ১০ হাজার ৮৯৪ মেট্রিক টন গম কৃষকদের কাছ থেকে কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে সদর উপজেলায় ২হাজার ৬৬৬ মেট্রিক টন। একজন কৃষক ৫০ কেজি থেকে শুরু করে তিন মেট্রিক টন পর্যন্ত গম সরকারী খাদ্য গুদামে দিতে পারবেন। আগামী ৩১ মে পর্যন্ত এই গম সংগ্রহ অভিযান চলবে ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন