Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

ঐক্যফ্রন্টের ৭ জনই সংসদে বড় ভূমিকা রাখতে পারেন

সাংবাদিকদের ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

সংসদে বিরোধীদলের ভূমিকায় কে থাকবে এনিয়ে চারদিকে জোর আলোচনাা বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিরোধীদলতো আছেই, গতবারও ছিল, তারাতো আছেই। তবে ঐক্যফ্রন্টের ৭ জনও সংসদে বিরাট ভূমিকা পালন করতে পারে।
তিনি বলেন, তারা ঘোষণা দিয়েছেন শপথ নেবেন না। তবে সেই সিদ্ধান্ত চূড়ান্ত কিনা সেটাও দেখতে হবে। তাছড়া ঐক্যফ্রন্টে আবার গণফোরামের দু’জন রয়েছেন। তারা শপথ নেবেন কিনা সেটাও দেখার বিষয়। বুধবার (২ জানুয়ারি) সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। এর আগে তার সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত ভারতের বিদায়ী রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা। ওবায়দুল কাদের বলেন, মন্ত্রিসভা গঠনের বিষয়টি পুরোপুরি প্রধানমন্ত্রীর এখতিয়ার। আগামীকাল এমপিদের শপথ হবে। এরপর আমাদের সংসদীয় দলের সভা হবে। সেই সভায় আমরা আমাদের নেত্রীকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচন করবো। এরপর প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীকে সরকার গঠনের আহ্বান জানাবেন। এটাই নিয়ম। এবার ঐক্যমতের সরকার হবে কিনা- এ বিষয়ে মন্ত্রী বলেন, এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে শিগগিরই চূড়ান্ত হবে। জাপার সঙ্গে সরকার গঠন নিয়ে আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে বলেন, এখনো হয়নি, তবে আলোচনার এখনই সময়।
নতুন সরকারের চ্যালেঞ্জ প্রসঙ্গে বলেন, বিশাল বিজয়ের সঙ্গে বিশাল প্রত্যাশা ও দায়িত্ব রয়েছে। আমাদের প্রতিশ্রুতি এবং ওয়াদা পালন করাই বড় চ্যালেঞ্জ। এবার মন্ত্রিসভার আকার কেমন হবে সেটা পরিষ্কার করেননি ওবায়দুল কাদের। তিনি বলেন, আকার বাড়তেও পারে, তবে বিষয়টি সম্পূর্ণরূপে প্রধানমন্ত্রীর এখতিয়ার। প্রথমে হয়তো সরকার গঠন করার পর আস্তে আস্তে সম্প্রসারণ হতে পারে।
ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন নির্বাচন প্রত্যাখ্যান করে আইনী ব্যবস্থা নেওয়ার হুমিকর বিষয়ে বলেন, আইনী বিষয়ে আমরা আইনগতভাবে লড়বো। রাজনৈতিক বিষয় হলে রাজনৈতিকভাবেই মোকাবিলা করা হবে। আর সহিংসতা হলে আইনশৃঙ্খলা বাহিনী আছে, তারা দেখবেন।
হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, নির্বাচনের বিজয় ও নতুন বছরের শুভেচ্ছা জানাতে এসেছিলাম। আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হ্যাট্রিক জয়কে আমাদের প্রধানমন্ত্রী শুভকামনা জানিয়েছেন। দু’দেশের মধ্যকার সম্পর্ক আরো সমৃদ্ধ হবে।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষে ভোট দেওয়া নিয়ে নোয়াখালীতে এক নারীকে ধর্ষণের ঘটনাকে নিন্দনীয় ও শাস্তিযোগ্য অপরাধ বলে মন্তব্য করেছেন ওবায়দুল কাদের। তিনি বলেন, এ ব্যাপারে প্রশাসন অত্যন্ত তৎপর রয়েছে। জড়িতরা পার পাবে না। তিনি বলেন, ধর্ষণের ঘটনাটি যেদিনে ঘটে সেদিনই আমি জেনেছি। ঘটনাটি আমার নির্বাচনি এলাকায় নয়, তবে আমার জেলায়। এটি অত্যন্ত নিন্দনীয় ও শাস্তিযোগ্য অপরাধ। এর সঙ্গে যারাই জাড়িত, কেউ পার পাবে না। প্রধানমন্ত্রীর মনোভাব আমি জানি। ডিআইজি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সেনাবাহিনী বিষয়টি সিরিয়াসলি দেখছে। প্রশাসন অত্যন্ত তৎপর আছে। সরকার এ বিষয়ে কঠোর অবস্থানে রয়েছে।
খুলনা-১ আসনে ভোটের ফল সংক্রান্ত এক রিপোর্টের জের ধরে খুলনায় দুজন সাংবাদিক গ্রেফতারের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, খুলনার বিষয়টি আমি জানি না। খোঁজ নেবো।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ