Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

সবদলের অংশগ্রহণকে স্বাগত, অনিয়মের তদন্ত চায় কানাডা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৯, ১১:২০ এএম

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিরোধী দলগুলোর অংশগ্রহণকে স্বাগত জানিয়েছে কানাডা। তবে ভোটে অনিয়মের বিশ্বস্ত দাবি বা অভিযোগে হতাশা ব্যক্ত করে দেশটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকের কাছে তদন্ত চেয়েছে। তদন্ত কাজে সকল পক্ষের সাথে স্বচ্ছভাবে কাজ করার আহ্বানও জানিয়েছে। গতকাল ইস্যু করা এক বিবৃতিতে কানাডা নির্বাচনী সহিংসতায় হতাহত বাংলাদেশী নাগরিক ও তাদের পরিবারের প্রতি সহানুভূতি জানিয়েছে।

অটোয়া, অন্টারিও থেকে প্রচারিত গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার ওই বিবৃতিতে বলা হয় ৩০ ডিসেম্বর বাংলাদেশের ১১ তম সংসদ নির্বাচনে লাখ লাখ ভোটার অংশগ্রহণ শক্তিশালী গণতন্ত্রের প্রতি বাংলাদেশের জনগণের দৃঢ় বিশ্বাসের প্রমাণ। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা স্বীকৃতি দেয়া প্রথম দেশ (পশ্চিমা দুনিয়ার মধ্যে) কানাডা পারস্পরিক স্বার্থকে এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের সঙ্গে কাজ করে যাবে। তবে কানাডা মনে করে শক্তিশালী এবং সুস্থ গণতন্ত্রে একটি কার্যকর বিরোধী দল, স্বাধীন গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং গনমাধ্যমের স্বাধীনতার সাথে ন্যায্য নির্বাচন অপরিহার্য। বিবৃতিতে আরও বলা হয় ক্ষমতার পালাবদল বা নতুন সরকার প্রতিষ্ঠার ওই সময়ে কানাডা সংশ্লিষ্ট সব পক্ষের শান্তিপূর্ণ আচরণ প্রত্যাশা করে। দেশটি মনে করে আইন মেনে সবার সামনে এগিয়ে যাওয়া, আইনগত বা সংরক্ষিত সব অধিকার যেমন স্বাধীন অভিব্যক্তি ও সমাবেশের অধিকার থাকা উচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় নির্বাচন


আরও
আরও পড়ুন