Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।

আপিল বিভাগে দুটি বেঞ্চ গঠন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৯, ৭:০০ পিএম

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারিক কার্যক্রম পরিচালনার জন্য দুটি বেঞ্চ গঠন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতি এই বেঞ্চ গঠনের আদেশ দেন। আগামী রোববার থেকে আপিল বিভাগে দুটি বেঞ্চ বসে বিচারিক কার্যক্রম পরিচালনা করবে। এর একটির নেতৃত্বে থাকবেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তার সঙ্গে বসবেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি জিনাত আরা ও বিচারপতি মো. নুরুজ্জামান। অপর বেঞ্চের নেতৃত্বে থাকবেন আপিল বিভাগের সিনিয়র বিচারপতি মোহাম্মদ ইমান আলী। তার সঙ্গে একই বেঞ্চে বসবেন বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি আবু বকর সিদ্দিকী। এছাড়া আপিল বিভাগের চেম্বার বিচারপতি হিসেবে বিচারপতি মো. নুরুজ্জামানকে দায়িত্ব দেয়া হয়েছে। এর আগেচেম্বার বিচারপতি ছিলেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। প্রধান বিচারপতির দুটি বেঞ্চ গঠনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন আইনজীবীরা।

এ বিষয়ে জানতে চাইলে সুপ্রিম কোর্টের বিশেষ কর্মকর্তা ব্যারিস্টার সাইফুর রহমান বলেন, প্রধান বিচারপতি আপিল বিভাগে দুটি বেঞ্চ গঠন করেছেন। আগামী রোববার থেকে দুটি বেঞ্চ বসে বিচারিক কার্যক্রম পরিচালনা করবেন। এছাড়া আপিল বিভাগের চেম্বার বিচারপতি হিসেবে বিচারপতি মো. নুরুজ্জামানকে দায়িত্ব দেয়া হয়েছে।
এর আগে সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা দায়িত্ব গ্রহণের পরের দিন থেকেই আপিল বিভাগের তখনকার সিনিয়র বিচারপতি আবদুল ওয়াহহাব মিয়াকে দিয়ে দ্বিতীয় একটি বেঞ্চ গঠন করেছিলেন। বিচারপতি এস কে সিনহার বিদেশ চলে যাওয়ার পর থেকে আবার একটি বেঞ্চে বিচারিক কার্যক্রম শুরু হয়। এরপর বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন গত বছরের ২ ফেব্রুয়ারি প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পান। কিন্তু বিচারপতি সংকটের কারণে তিনি দুটি বেঞ্চ গঠন করতে পারেননি। এই সুযোগে মামলার জটও বেড়ে যায়।
জানা যায়, গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত আপিল বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা দাঁড়ায় প্রায় ২০ হাজার। মামলার জট বেড়ে যাওয়ায় বিচারের দীর্ঘ সূত্রিতার কারণে বিচারপ্রার্থীদের দুর্ভোগও বাড়তে থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপিল বিভাগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ