Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯ ফাল্গুন ১৪২৫, ১৫ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

থাইল্যান্ডে নববর্ষ উদযাপনে এক সপ্তাহে নিহত ৪৬৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৯, ৮:০৩ পিএম

থাই সরকারি কর্মকর্তারা জানান, গত ২৭ ডিসেম্বর ২০১৮ থেকে ২ জানুয়ারি ২০১৯ এর মধ্যে থাইল্যান্ডে সড়ক দুর্ঘটনায় ৪৬৩ জন নিহত ও আনুমানিক ৪ সহস্রাধিক আহত হয়েছেন। গত বছর বর্ষবরণের ছুটিতে দেশটিতে যত মৃতের সংখ্যা ছিল এবার তা বেশ খানিকটা বেড়ে গেছে। সেবার বর্ষবরণের ছুটিতে সড়ক দুর্ঘটনায় ৪২৩ জন নিহত হয়েছিলেন। খবর আল-জাজিরা।
থাইল্যান্ডের দুর্যোগ ব্যবস্থাপনা ও প্রশমন মন্ত্রণালয় বৃহস্পতিবার জানিয়েছে, এবার নতুন বছরের প্রথম দিনেই গোটা দেশে সড়ক দুর্ঘটনায় ৮৯ জন প্রাণ হারান আর আহত হয়েছেন প্রায় ৭০০ জন। দেশটিতে প্রতি বছরের এই সময়টাকে ‘মর্মান্তিক সাত দিন’ হিসেবে অভিহিত করা হয়। আর এই সাত দিন সময় শেষ হয়েছে গত বুধবার।
চলতি বছর ‘মর্মান্তিক সাতদিনে’ দেশটির ইতিহাসে সবচেয়ে বেশি মানুষ সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও প্রশমন মন্ত্রণালয়ের দেয়া তথ্যমতে, নতুন বছরের এই ছুটির দিনে মাতাল হয়ে গাড়ি চালানো সবেচেয়ে বেশি সড়ক দুর্ঘটনার কারণ। আর শতাংশের হিসেব করলে যা মোট দুর্ঘটনার ৩০ ভাগ। ওইদিন অনেকেই মাত্রাতিরিক্ত গতিতে গাড়ি চালান।
এসব দুর্ঘটনার বেশিরভাগ হয় মোটরসাইকেলে। থাইল্যান্ডের সরকারি হিসাব মতে, দেশটিতে সবচেয়ে বেশি জনপ্রিয় বাহন হলো মোটরসাইকেল বলে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৮ সালের ডিসেম্বরে প্রকাশিত তালিকা অনুযায়ী, থাইল্যান্ডের সড়কগুলো বিশ্বের ঝুঁকিপূর্ণ সড়কের তালিকায় নবম স্থানে রয়েছে। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে থাইল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ