Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫, ১৭ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

আপনার প্রশ্নপ্র

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৯, ১২:০৭ এএম

শ্ন : আমি অবিবাহিতা। বয়স ২৫। আমার মাথার চুল পড়ে গিয়ে ফাকা হয়ে যাচ্ছে। এই মূহুর্তে চিকিৎসা না নিলে মনে হয় মাথায় টাক পড়ে যাবে। আমি এর দ্রæত সমাধান চাই।

এলিনা। রংপুর সদর। রংপুর।
উত্তর : বর্তমানে অত্যাধুনিক পিআরপি থেরাপির মাধ্যমে টাক মাথায় চুল গজানো সম্ভব। এতে কোনো পার্শ্বক্রিয়া নেই । তাই একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪৫। বর্তমানে সহবাসে আমার দ্রæত বীর্য-স্থলন হয়ে যায়। এতে আমি হতাশ হয়ে পড়েছি। তাই আপনার শরণাপন্ন হলাম।
মোঃ আলী আশরাফ। পাগলা। ঢাকা।
উত্তর : আপনি সম্ভবত পুরুষত্বহীন হয়ে পড়েছেন। এ অল্প বয়সে এটি অস্বাভাবিক। তবে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের মাধ্যমে আপনার সমস্যাটি স্থায়ীভাবে নিরাময় করা সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২০। আমার মুখে অনেক লাল-বাদামী তিলা আছে। আমি দ্রæত এসবের নির্মূল চাই।
রুপা। আগ্রাবাদ। চট্টগ্রাম।
উত্তর : আপনার মুখের ত্বকের তিলাগুলো হলো ফ্রিকলস। আপনি এখন থেকেই রোদে যাওয়া বন্ধ করুন এবং একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে লেজার চিকিৎসা নিন। এতে আপনার তিলাগুলো কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই নির্মূল হয়ে যাবে।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ১৮। আমার মুখে, বুকে ও নাভীর নিচে অনেক কালো অবাঞ্ছিত লোম ভরে গেছে। আমি দ্রæত এ অবাঞ্ছিত লোমগুলোর স্থায়ীভাবে নির্মূল চাই।
আসমা। পটুয়াখালী।
উত্তর : আপনার রোগটির নাম হারসুটিজম। বর্তমানে লেজার চিকিৎসায় কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই মাত্র কয়েক সেশন চিকিৎসায় আপনার অবাঞ্ছিত লোমগুলো নির্মূল করা সম্ভব।

ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স)
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৭১৯২১৯৪২৯।



 

Show all comments
  • মোঃ কামাল হুসাই। ৯ জানুয়ারি, ২০১৯, ১:১০ পিএম says : 0
    এসলাহী বা আত্মাশুব্দি করা প্রত্যক মুসলমানদের জন্য কি ফরজ? এসলাহী করার জন্য আমাদের কি করণীয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ