Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অচল বিলোনিয়া স্থলবন্দর

শ্রমিক ধর্মঘট

ফেনী জেলা ও ছাগলনাইয়া সংবাদদাতা : | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৯, ১২:৪৩ এএম

শ্রমিক ধর্মঘটে টানা ৪৮ ঘন্টা ধরে অচল রয়েছে ফেনীর পরশুরাম উপজেলায় অবস্থিত বিলোনিয়া স্থলবন্দর। সরাসরি বাংলাদেশ থেকে ভারতে মালবাহী গাড়ি প্রবেশের অনুমতি পাওয়ায় বাংলাদেশ অংশের শ্রমিকরা এ আন্দোলন চালিয়ে যাচ্ছে। ভারতে মালবাহী গাড়িগুলো প্রবেশ করলে মালামাল লোড আনলোডে ঐ দেশের শ্রমিকরাই লাভবান হবে। এতে বেকার হয়ে পড়বে বাংলাদেশের শ্রমিকরা। ফলে গত ৪৮ ঘন্টা বন্দরে মালামাল লোড আনলোড করতে দিচ্ছে না শ্রমিকরা।
এদিকে ৪৮ ঘন্টা ধরে মালামাল লোড আনলোড বন্ধ থাকায় সীমাহীন দুর্ভোগে পড়েছে ব্যবসায়ী ও পরিবহন শ্রমিকরা। গত ২ দিনে অন্তত অর্ধকোটি টাকা লোকসান হয়েছে বলে স্থলবন্দর শুল্ক স্টেশন ও ব্যবসায়ীদের সূত্রে জানা গেছে। সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, বন্দরে পাথর, সিমেন্ট, কয়লা বোঝাই শতাধিক পণ্যবাহী কাভার্ডভ্যান, ট্রাক, লরি বিলোনিয়া স্থলবন্দর সড়কে আটকে আছে। এতে সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

স্থলবন্দর শ্রমিক ইউনিয়ন সভাপতি মো. ইব্রাহিম হোসেন, জানান, বিলোনিয়া স্থলবন্দরে প্রায় ২শ’ শ্রমিক লোড আনলোডের কাজে জড়িত ছিল। তারা কার পাস বন্ধের দাবিতে গত ২ দিন যাবত আন্দোলন চালিয়ে যাচ্ছে।
স্থলবন্দর সাধারণ সম্পাদক তছলিম আহমেদ চৌধুরী জানান, গত ১ জানুয়ারি থেকে স্থলবন্দর কর্তৃপক্ষ কার পাস সিস্টেম চালু করেছে। এতে বিলোনিয়া স্থলবন্দর এলাকা দিয়ে ভারতের সীমানায় মালপত্র আনলোড করার জন্য গাড়িগুলো সরাসরি ভারতে চলে যাচ্ছে। ফলে বাংলাদেশের বন্দর শ্রমিকরা বেকার হয়ে পড়েছে।

বিলোনিয়া স্থলবন্দর শুল্ক স্টেশন সহকারী রাজস্ব কর্মকর্তা মো. আতিকুর রহমান জানান, দুই দেশের যৌথ সিদ্ধান্ত মতে, গত মঙ্গলবার থেকে ভারতের অংশে পণ্য আনলোড করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এতে করার কিছুই নেই। তিনি আরো জানান, গত ২ দিনে অন্তত ২০ লাখ টাকার রাজস্ব হারিয়েছে সরকার। এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে, তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অচল বিলোনিয়া স্থলবন্দর

৪ জানুয়ারি, ২০১৯
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ