Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

চীন ভ্রমণে সতর্কতা জারি যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৯, ৩:৪১ পিএম

চীন ভ্রমণে নাগরিকদের বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে এই সতর্কতা জারি করা হয়। সতর্কবার্তায় বলা হয়েছে, চীন ভ্রমণে তারা বিচারবহির্ভূত ভাবে আটক হতে পারে। খবর আল জাজিরা।
আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র যে সতর্কবার্তা জারি করেছে সেটি লেভেল-২ পর্যায়ের যেখানে নাগরিকদের চীনের জিনিয়াং এবং তিব্বতে নিরাপত্তাবাহিনীর অতিরিক্ত তল্লাশি এবং পুলিশের তৎপরতার বিষয়ে সতর্ক করা হয়েছে।
গত ১ ডিসেম্বর যুক্তরাষ্ট্রে অনুরোধে কানাডায় প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রতিষ্ঠাতার মেয়ে এবং কোম্পানির সিএফও মেং ওয়ানঝুকে গ্রেফতার করা হয়। ইরানের বিরুদ্ধে থাকা মার্কিন নিষেধাজ্ঞা ভঙ্গ করে আর্থিক লেনদেনের প্রকল্প তৈরিতে যুক্ত থাকার অভিযোগে অভিযুক্ত হয়েছেন হুয়াওয়ের সিএফও। পরে অবশ্য কানাডীয় আদালতে জামিন পেয়েছেন ওয়ানঝু। চীন সেসময় বলেছিল, ওয়ানঝুকে আটক কারার পরিণতিতে কানাডাকে চরম মূল্য দিতে হবে। এরপরই কানাডীয় নাগরিকদের ধরপাকড় শুরু করে চীন। আর এমন আটক থেকে রক্ষা পেতে নাগরিকদের আগেভাগেই সতর্ক করল যুক্তরাষ্ট্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ