Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

পাকিস্তানে হিন্দু মন্দিরকে জাতীয় ঐতিহ্যের স্বীকৃতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৯, ৭:৩৫ পিএম

পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়ার প্রাদেশিক সরকার হিন্দু ধর্মালম্বীদের প্রাচীনতম মন্দির পঞ্জ তিরাতকে জাতীয় ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। বুধবার পাকিস্তানের প্রত্নতত্ত্ব অধিদপ্তর এই বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে। মন্দিরটি খাইবার পাখতুনখাওয়ার রাজধানী পেশাওয়ারে অবস্থিত। খবর ডেইলি পাকিস্তান।
ধারণা করা হয়, মহাভারতে উল্লেখিত রাজা পান্ডু এই এলাকার ছিলেন। হিন্দুরা এই পুকুরগুলোতে গোসল করতে আসতেন কার্তিক মাসে এবং গাছের নিচে দুই দিন উপাসনা করতেন। ১৭৪৭ সালে আফগান শাসক দুররানির আমলে মন্দিরটি ধ্বংস করা হয়। পরে ১৮৩৪ সালে শিখ শাসনামলে স্থানীয় হিন্দুরা এর সংস্কার করেন। স্থানীয় হিন্দুরা মন্দিরটি রক্ষায় ব্যর্থতার জন্য সরকারকে দায়ী করে আসছেন।
পঞ্জ তিরাত নামটি এসেছে মন্দিরে থাকা পাঁচটি পুকুর থেকে। এখানে মন্দিরের পাশাপাশি রয়েছে পাম গাছের একটি বাগান। পুকুর পাঁচটি চাচা ইউনুস পার্ক এবং প্রাদেশিক চেম্বার অব কমার্স ইন্ড্রাস্ট্রির নিয়ন্ত্রণে রয়েছে।
বুধবার নির্দেশনায় প্রাদেশিক সরকার মন্দিরটি রক্ষণাবেক্ষণের আদেশ দিয়েছে। এছাড়া প্রাচীনতম ধর্মীয় স্থাপনায় গড়ে ওঠা চাচা ইউনিস পার্কটি অপসারণে নির্দেশ দিয়েছে প্রত্নতত্ত্ব অধিদপ্তর। ঐতিহাসিক এই মন্দিরের ক্ষতি করার জন্য কেউ দোষী প্রমাণিত হলে তাকে ২০ লাখ পাকিস্তানি রুপি ও পাঁচ বছর কারাদণ্ডের শাস্তির বিধান রাখা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ