Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

মার্কিন রাষ্ট্রদূতের সাথে বিএনপির প্রতিনিধিদলের বৈঠক

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট আল মিলারের সঙ্গে গতকাল বৈঠক করেছেন। রাষ্ট্রদূতের বাসভবনে প্রায় সোয়া এক ঘণ্টার বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। সকাল ১০টার দিকে বৈঠক শুরু হয়ে বেলা সোয়া ১১টা পর্যন্ত চলে। এরপর বিএনপির তিন নেতা রাষ্ট্রদূতের বাসভবন থেকে বেরিয়ে যান। এ সময় সাংবাদিকরা বৈঠকের বিষয়ে জানতে চাইলেও নেতারা কোনো কথাই বলেননি। অন্য কোনো সময় এ বৈঠকের বিষয়ে কিছু জানানো হবে কি না সে বিষয়েও কিছু জানা যায়নি। তবে দলীয় একটি সূত্রে জানা যায়, গত ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনে ভোট ডাকাতি ও অনিয়ম হয়েছে তারই তথ্য-উপাত্ত বৈঠকে মার্কিন রাষ্ট্রদূতের কাছে বিএনপি নেতারা তুলে ধরেছেন। সেই সাথে চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উভয়পক্ষের মধ্যে আলোচনা হয়েছে।
বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা। এর পর গত বৃহস্পতিবার শপথগ্রহণ করেছেন নবনির্বাচিত সংসদ সদস্যরা। তবে নির্বাচনে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগ তুলে নির্বাচন প্রত্যাখ্যান করেছে জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত ধানের শীষের প্রার্থীরা। এই অভিযোগে ধানের শীষ প্রতীকের নির্বাচিতরা শপথও নেননি ।
নির্বাচন কমিশন ও আওয়ামী লীগ নেতাদের তরফ থেকে বিএনপির অভিযোগ প্রত্যাখ্যান করে দাবি করা হচ্ছে নির্বাচন সুষ্ঠু হয়েছে। এদিকে নির্বাচনের পর বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থাগুলো বাংলাদেশের অংশগ্রহণমূলক নির্বাচনের প্রশংসা করেছে। টানা তৃতীয়বারের মতো রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পাওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দনও জানিয়েছে তারা। নির্বাচন সফল করার জন্য বাংলাদেশি জনগণের প্রশংসাও করেছে যুক্তরাষ্ট্র। তবে নির্বাচন নিয়ে যেসব অভিযোগ উঠেছে তা খতিয়ে দেখতে নির্বাচন কমিশনকে আহ্বান জানিয়েছে দেশটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন রাষ্ট্রদূত

১২ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন