Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ন্যান্সি পেলোসি স্পিকার নির্বাচিত

অচলাবস্থা কাটাতে মার্কিন কংগ্রেসে বিল পাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টিটিভের নতুন স্পিকার হিসেবে নির্বাচিত হলেন ন্যান্সি পেলোসি। নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠতা লাভ করার পর ডেমোক্র্যাট নেতা পেলোসি বৃহস্পতিবার দ্বিতীয় মেয়াদে স্পিকার হওয়ার পরেই কেন্দ্রীয় সরকারের অচলাবস্থা কাটাতে বিল পাস করেছে নিম্ন কক্ষ। এদিকে সদ্য নির্বাচিত স্পিকারকে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর আল-জাজিরা।
সংবাদ মাধ্যম সূত্র জানায়, স্পিকারের পক্ষে ২২০ ভোট পেয়েছেন পেলোসি, রিপাবলিকান প্রতিনিধি কেভিন ম্যাকার্থি ১৯২ ভোট পেয়েছেন। ৪৩৫টি আসনের মধ্যে অন্যরা বাকি ভোট পেয়েছেন। এর ফলে ওয়াশিংটনের তৃতীয় ক্ষমতাধর ব্যক্তিতে পরিণত হলেন পেলোসি। এর আগে, ২০০৭ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত সেবার প্রথম নারী হয়ে দায়িত্ব পালন করেছিলেন তিনি, যখন রিপাবলিকানরা হাউজে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে আট বছর শাসন করেছিলেন।
বৃহস্পতিবার হাউস অব রিপ্রেজেন্টেটিভের নিয়ন্ত্রণ নিয়ে ডেমোক্রেটরা আংশিক শাটডাউন নিরসনে কয়েকটি বিলের একটি প্যাকেজ পাস করেছে যা ট্রাম্পের সীমানার প্রাচীরের জন্য অর্থ প্রদান না করেই সমস্যার সমাধান করা যায়।
সীমান্তে দেয়াল নির্মাণের অর্থায়ন নিয়ে হোয়াইট হাউসের সঙ্গে কংগ্রেসের রেষারেষিতে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের অচলাবস্থার মধ্যেই প্রতিনিধি পরিষদের স্পিকার তুলে নিলেন পেলোসি। দায়িত্ব পাওয়ার পর পেলোসি বলেন, তিনি চলমান অচলাবস্থা কাটাতে চান, তবে দেয়াল নির্মাণে ট্রাম্পের চাহিদা পূরণ করে নয়। তিনি জানান, দেওয়াল নির্মাণের অর্থ বরাদ্দ না করে অচলাবস্থা কাটানোই হবে তার প্রধান কাজ। তিনি সঙ্কট সমাধানে সবাইকে ঐক্যবদ্ধ হতে আহ্বান জানান। একইসঙ্গে ট্রাম্পের দেওয়াল নির্মাণের পরিকল্পনাকে পুরোনো ধ্যান-ধারণা হিসেবেও আখ্যা দেন তিনি। প্রতিনিধি পরিষদের স্পিকার বলেন, এই কংগ্রেস আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সাম্প্রতিক সময়ের সঙ্কট ছাড়াও কর্মসংস্থান, জলবায়ুসহ বিভিন্ন ইস্যুতে আমাদের কাজ করতে হবে। একটি দেওয়াল কোন সঙ্কটের সমাধান দিতে পারে না। এর কারণে কেবল দুটি দেশের মধ্যেই দূরত্বই বাড়বে। অর্থ এখানে কোন বিষয় নয়, প্রশ্ন নৈতিকতার। আমি আশা করবো কংগ্রেসের প্রত্যেক সদস্য সত্যের প্রতি সম্মান রেখে, দেশ গঠনে ঐক্যবদ্ধ হয়ে কাজ করবেন।
এদিকে, দ্বিতীয়বারের মতো স্পিকার হিসেবে শপথ নেওয়ার পর তাকে অভিনন্দন জানিয়ে, একে অভূতপূর্ব সাফল্য হিসেবে আখ্যা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে অবৈধ অভিবাসীদের ঠেকাতে সীমান্তে দেওয়াল নির্মাণের পক্ষে নিজের অবস্থানে অটল রয়েছেন তিনি।
কংগ্রেসের চলতি প্রতিনিধি পরিষদে ডেমোক্রেট-রিপাবলিকান মিলিয়ে ১০২ জন নারী সংসদ সদস্য রয়েছেন। যা মার্কিন কংগ্রেসের ইতিহাসে সর্বোচ্চ। তাদের মধ্যে ৪৩ জন অশ্বেতাঙ্গ। আর প্রথমবার নির্বাচিত হয়েছেন এমন নারী সংসদ সদস্যের সংখ্যা ৩৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন