Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

মাশরাফীর অনুরোধ সমর্থকদের প্রতি

আজ থেকে বিপিএলের ষষ্ঠ আসর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

কয়েকদিন ধরেই ক্রিকেট সৌরভে ভারি মিরপুরের বাতাস। দেশি-বিদেশি ক্রিকেটারদের পদচারণায় মুখর মিরপুরের হোম অব ক্রিকেট। জাতীয় ক্রিকেট স্টেডিয়ামকে কেন্দ্র করে পাশের প্রাকটিস গ্রাউন্ড, জিমনেশিয়াম ও স্টেডিয়াম পাড়ায় যেন ক্রিকেটের মেলা বসেছে। ষষ্ঠ বাংলাদেশ ক্রিকেট লিগের (বিপিএল) সকল প্রস্তুতি সম্পন্ন। এখন কেবল তা মাঠে গড়ানোর অপেক্ষা। আর মাত্র কয়েক ঘন্টা পর অবসান ঘটবে সেই অপেক্ষারও। আজ বেলা সাড়ে ১২টায় বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স এবং চিটাগং ভাইকিংসের মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা উঠবে ঘরোয়া টি-২০ ক্রিকেটের সবচেয়ে বড় এই আসরের। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ষষ্ঠ আসরের এই উদ্বোধনী ম্যাচ।
এমনিতেই বাংলাদেশ ক্রিকেটর সবচেয়ে বড় নাম মাশরাফী। এবারের বিপিএল আসরে তার নাম আরো বেশ উচ্চারিত হচ্ছে অন্য কারণে। সাংসদ হিসেবে প্রথম খেলতে নামছেন বিপিএলের সফলতম অধিনায়ক। তবে রাজনৈতিক পরিচয় পাশে রেখে খেলায় যেন পূর্ণ মনোযোগ দিতে পারেন এজন্য ভক্ত-সমর্থকদের প্রতি অনুরোধ রেখেছেন যেন সবাই তাকে রাজনীতিবীদ হিসেবে নয়, শুধু খেলোয়াড় হিসেবেই দেখে, ‘অন্য সময় যেভাবে খেলি, সেভাবেই খেলব। খেলোয়াড় হিসেবেই এখানে আমি পরিচিত এবং মাঠেও নামছি খেলোয়াড় হিসেবে, সংসদ সদস্য হিসেবে না। আমি আশা করি আপনারা সবাই আমাকে সেভাবেই দেখবেন।’
মাশরাফী বিন মোর্ত্তোজার রংপুর রাইডার্স ও মুশফিকুর রহিমের চট্টগ্রাম ভাইকিংস ছড়াও ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বাকি ফ্র্যাঞ্চাইজিগুলোও। এবারের আসরে অংশ নিচ্ছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক মোট সাতটি দল। অন্য দলগুলো হলো: ঢাকা ডায়নামাইটস, খুলনা টাইটান্স, রাজশাহী কিংস, সিলেট সিক্সার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স।
বর্তমান চ্যাম্পিন রংপুর এবারো ফেভারিট হিসেবে লড়াই শুরু করবে। আগের পাঁচ বিপিএলের চারটিতেই চ্যাম্পিয়ন হয়েছে মাশরাফীর দল। চারবার শিরোপা জিতেছেন তিনটি ভিন্ন ভিন্ন দলের হয়ে। সাফল্যের এই রহস্যের ব্যাখ্যা আগেও দিয়েছেন। গতকাল আরেকবার বললেন, ‘আগের বার চ্যাম্পিয়ন হয়েছি, প্রতিবারই এ চাপ নিয়ে টুর্নামেন্ট শুরু করি। গতবার ছাড়া প্রতিবারই আমাকে এই চাপ নিয়ে শুরু করতে হয়েছে। বর্তমান চ্যাম্পিয়নের সব সময়ই আলাদা একটা চাপ থাকে। আপনি যে ভালো দল গুছিয়ে চ্যাম্পিয়ন হবেন এই সংস্করণে, এই নিশ্চয়তাও নেই। কাল থেকে আমাদের খুব ভালোভাবে শুরু করতে হবে। খারাপও হতে পারে। গতবার আমরা শুরুর দিকে হারছিলাম। পরে ঘুরে দাঁড়িয়েছি। ওই মানসিকতা থাকতে হবে। নির্দিষ্ট কোনো রেসিপি নেই। অনেক জায়গার প্লেয়ার আসে, এখানে বন্ধনটা অনেক গুরুত্বপূর্ণ। এক সঙ্গে থাকা, এক সঙ্গে সবকিছু করা। এই ধরনের টুর্নামেন্টে এসব খুব গুরুত্বপূর্ণ।’
এই দলেরই রয়েছে টি-২০ ট্রিকেটের সবচেয়ে বড় দুই তারকা ক্রিস গেইল ও এবি ডি ভিলিয়ার্স। রয়েছেন শন উইলিয়াম, রেলি রুশো, রবি বোপারা, অ্যালেক্স হেলসের মত তারকারাও। দেশি তারকাদের মধ্যে আছেন ইতোমধ্যে দেশের ক্রিড়ামদিদের আস্থা অর্জান করা মোহাম্মাদ মিথুন। ঘরোয়া ক্রিকেটে আলো ছড়ানো নাদিফ চৌধুরী, আবুল হাসান, নাহিদুল ইসলাম, ফরহাদ রেজাদের নিয়ে গড়া এই দলের নেতৃত্বে আবার মাশরাফী নিজে। ফেভারিটের তালিকায় উত্তরাঞ্চলের দলটিকে তাই রাখতেই হচ্ছে। নিজের দল নিয়ে খুশি মাশরাফি। তবে এটি তাকে মোটেও অতি আত্মবিশ্বাসী করছে না, ‘এবার আমাদের দলটা ভালো, ভারসাম্যপূর্ণ। বোলিং বিভাগ একটু ঠিক রাখতে হবে। এখনো সব খেলোয়াড় আসেনি। আগেরবার চ্যাম্পিয়ন হয়েছি, একটা প্রত্যাশা তো আছে। গতবারের চেয়ে দল আরও ভালো বলে মনে হচ্ছে। আত্মবিশ্বাস থাকতেই হবে। তবে অতি আত্মবিশ্বাস নয়। নতুন করে টুর্নামেন্ট শুরু হচ্ছে, নতুন চ্যালেঞ্জ।’
আসর শুরু হতে চললেও এখনও ঢাকায় পা রাখা হয়নি আসরের অন্যতম প্রধান আকর্ষণ ক্রিস গেইল ও এবি ডি ভিলিয়ার্সের। আজ ঢাকায় পা রাখার কথা ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইলের। তবে কবে থেকে দলের সঙ্গে যোগ দেবেন তা রয়েছে ধোয়াশার মধ্যে। অন্যদিকে ওয়ানডে ক্রিকেটের দ্রুততম সেঞ্চুরিয়ান ডি ভিলিয়ার্স এর দেখা মিলবে সিলেট পর্বে। ১৫ জানুয়ারী সিলেট পর্বের যাত্রা শুরু হলেও পরের দিন ১৬ জানুয়ারী মাঠে নামবে রংপুর রাইডার্স। আর সেদিনেই দেখা মিলতে পারে এ বিধ্বংসী ব্যাটসম্যানের।
অন্যবারের মত এবারের আসরেও প্রতিদিন অনুষ্ঠিত হবে দুটি করে ম্যাচ। শুক্রবার প্রথম ম্যাচ শুরু হবে বেলা দুইটায়। দ্বিতীয় ম্যাচ শুরু হবে সন্ধ্যা সাতটায়। সপ্তাহের অন্য দিনগুলোয় প্রথম ম্যাচ শুরু হবে দুপুর সাড়ে ১২টায়। দ্বিতীয় ম্যাচ শুরু হবে বিকেল ৫টা ২০ মিনিটে।
আগের টুর্নামেন্টগুলোর মতো এবারও ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে খেলা হবে। প্রথম ১৪ ম্যাচের পর ১৫ জানুয়ারি থেকে সিলেটে অনুষ্ঠিত হবে বিপিএলের ৮টি ম্যাচ। ২১ জানুয়ারি আবার ঢাকায় ফিরবে বিপিএল। মিরপুরে ৬ ম্যাচ খেলার পর ২৫ জানুয়ারি থেকে শুরু হবে চট্টগ্রাম পর্বের খেলা। সেখানে ৬ দিনে হবে ১০টি ম্যাচ। ১ ফেব্রুয়ারি আবার ঢাকায় ফিরবে বিপিএল, চারটি লিগ ম্যাচের পর শুরু হবে প্লে-অফ ও ফাইনাল।
৪ ফেব্রুয়ারি এলিমিনেটর ও প্রথম কোয়ালিফায়ার। ৬ ফেব্রুয়ারি দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে এলিমিনেটরে বিজয়ী ও প্রথম কোয়ালিফায়ারে পরাজিত দল। প্রতিটি প্লে-অফ ও ফাইনালের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে। গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠিত হবে ৮ ফেব্রুয়ারি মিরপুরে।



 

Show all comments
  • Islam ৫ জানুয়ারি, ২০১৯, ১০:৫১ এএম says : 0
    সবাই দেশের চেয়ে দলকে বেশি ভালোবাসে । দল করা যার যার ব্যক্তিগত ব্যাপার । ড: কামাল হোসেন , কাদের সিদ্দিকীরা রাজাকারদের সাথে জোট করলে তা ভালো হয়ে যায় , আর মাশরাফি আওয়ামীলীগ করলে খারাপ হয়ে যায়। বড় আজব মানুষ ।
    Total Reply(0) Reply
  • সোহাগ ৫ জানুয়ারি, ২০১৯, ২:৫৬ পিএম says : 0
    আমি ইন্জিনিয়ার আনিসুর রহমান শিশিরের সাথে একমত
    Total Reply(0) Reply
  • zakir ৫ জানুয়ারি, ২০১৯, ১:১৯ এএম says : 0
    Masrafi also gready person.He knows better that awamiligue party people no have character.Even that party people rape the women for givin vote in sheaf paddy. So I think Masrafi should left this party.
    Total Reply(0) Reply
  • Engr.Anisur Rahman Shishir ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩৬ এএম says : 0
    ওয়ার্নার,গেইল,হেলস,স্মিথ,এবিডি,নারাইন,রাসেল বিপিএল এর হট কেক। দেশিদের মধ্যে তামিম,সাকিব,রিয়াদ,মাশরাফি,লিটন,মুস্তাফিজ থাকবে লাইম লাইটে।
    Total Reply(0) Reply
  • Rawnak Mustafa ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩৬ এএম says : 0
    এবারের মূল আকর্ষন হবে স্মিথ, এবি আর ওয়ার্নার। বাংলাদেশীদের বলবো এদের কাছ থেকে খেলার ব্যাপারে ভাল কিছু শিখে নিতে। এই সিজনে একজন ঘাঘু পেসার বের হলে এই বিপিএলকে স্বার্থক বলবো।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    কোন টিমের ঘাড়ে কয়টা মাথা । রংপুর রাইডার্সের দিনে বিপক্ষ দলের দেশী ব্যাটসম্যনরা ওয়াক ওভার ও দিবে । রাজনীতি করন এ দেশের ক্রিকেটকে ধ্বংশ করে দেবে । ও যদি এ দেশের ক্রিকেটকে ভালোবাসে তবে তার উচিৎ খেলা ছেড়ে দেয়া । ও কি ক্রিকেট থেকে সম্মানের সঙ্গে বিদায় নিতে পারবে ? মনে হয় না ।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ৫ জানুয়ারি, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    তার সাথে তার সংগ্রামি সন্ত্রাসী লগি আর বৈঠা যেনো থাকে।
    Total Reply(0) Reply
  • তানভীর আহমাদ ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    You might have that capabilities to continue two hard job doing well, but we people already been used to see you as a politician. So it very hard for us, still trying !!!
    Total Reply(0) Reply
  • নাসিম ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    সেও কিন্তু legal ভোটে আসে নাই ..
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    রাজনীতিবিদ না হলে একটা সংসদ সদস্য পদ নষ্ট করলেন কেন? গাছেরটাও খাইবেন আবার তলারটাও কুড়াইবেন!!
    Total Reply(0) Reply
  • Engr.Anisur Rahman Shishir ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    কয়েক টা ম্যাচ খারাপ খেলে দেখেন রাজনৈতিক পরিচয় কি সেটা টের পাবেন।এদেশের মানুষের ভালোবাসা পাওয়া যেমন সহজ তেমনি ঘৃণা পাওয়া টা আরও সহজ।
    Total Reply(0) Reply
  • সোহাগ ৫ জানুয়ারি, ২০১৯, ৩:০২ পিএম says : 0
    ভালোবাসা অর্জন করা কঠিন কিন্তু ধরে রাখা আরো কঠিন।
    Total Reply(0) Reply
  • সোহাগ ৫ জানুয়ারি, ২০১৯, ৩:১৫ পিএম says : 0
    ভালোবাসা অর্জন করা খুব কঠিন কিন্তু ধরে রাখা আরো কঠিন।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ৫ জানুয়ারি, ২০১৯, ৯:১০ এএম says : 0
    masrafee ami tre onk like kortam ja bujanu possible na ami tr sathe dekha korte norail gesilam but pai nai... r akn tui politics e dukchos ta abar awami leauge er tui no 1 kharaf public.tui cricket er opoman korchos... i hate u not its we hates u..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন