Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

নির্বাচনে অনিয়মের তদন্ত দাবি করেছে নরওয়ে

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

নির্বাচনী প্রচারণার সময় ও ভোটের দিনে সহিংসতা ও প্রাণহানির ঘটনায় নিন্দা জানিয়েছে নরওয়ে। হয়রানি ও ভীতি প্রদর্শনের বিশ্বাসযোগ্য খবরের পাশাপাশি নির্বাচনী প্রক্রিয়া জুড়ে লেভেল- প্লেয়িং ফিল্ডের প্রতি গুরুতর বাধা থাকার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে দেশটি। এক বিবৃতিতে নির্বাচনে অনিয়মের যে দাবি উঠেছে তা যথাযথ কর্তৃপক্ষের পূর্ণ ও স্বচ্ছভাবে তদন্ত করা জরুরি বলে মনে করেছে নরওয়ে।
বৃহস্পতিবার একাদশ সংসদ নির্বাচন নিয়ে এক বিবৃতিতে নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্টেট সেক্রেটারি ম্যারিয়েন হাগেন বলেন, নির্বাচনে অনিয়মের যে দাবি উঠেছে তা যথাযথ কর্তৃপক্ষের পূর্ণ ও স্বচ্ছভাবে তদন্ত করা জরুরি। বিবৃতিতে ম্যারিয়েন হাগেন বলেন, আমাদের ভালো ও দীর্ঘস্থায়ী সম্পর্কের ভিত্তি হলো পারস্পরিক শ্রদ্ধা ও অভিন্ন স্বার্থ অর্জন। গণতান্ত্রিক ও অর্থনৈতিক উন্নয়ন আরও এগিয়ে নিতে সরকার ও বিরোধীদের পাশাপাশি অন্য অংশীজনদের সাথে কাজ করা অব্যাহত রাখবে নরওয়ে।
নির্বাচনের দিন অনেক বাংলাদেশি ভোট দেয়ার গণতান্ত্রিক অধিকার চর্চা করায় প্রশংসা করেছে নরওয়ে সেই সাথে গত ১০ বছরের মধ্যে প্রথমবারের মতো বিরোধীদের নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে দেশটি।
ম্যারিয়েন হাগেন বলেন, হয়রানি ও ভীতি প্রদর্শনের বিশ্বাসযোগ্য খবরের পাশাপাশি নির্বাচনী প্রক্রিয়া জুড়ে লেভেল- প্লেয়িং ফিল্ডের প্রতি গুরুতর বাধা থাকার বিষয়ে উদ্বেগ প্রকাশ করছি।



 

Show all comments
  • Hamid Abdul ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩১ এএম says : 0
    প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার উদ্যোগ নিতে একজন নাগরিকের প্রাপ্য অধিকার।
    Total Reply(0) Reply
  • Md Billal ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩১ এএম says : 0
    ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Mohan Sissu ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩১ এএম says : 0
    লে হালুয়া....
    Total Reply(0) Reply
  • MD Lalon ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩২ এএম says : 0
    সোনার বাংলা, সোনার দেশ
    Total Reply(0) Reply
  • Mukhlesur Rahman ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩২ এএম says : 0
    বাংলাদেশের সকল অশান্তি ও পাপের উৎস কুচক্রী আওয়ামী লীগাররা। এরাই বাংলাদেশের মানুষের নৈতিকস্খলন ঘটিয়েছে, শিখিয়েছে নির্লজ্জতা, বেহায়াপনা, মিথ্যাচার, ব্যভিচার, যৌনাচার, অন্যায়-অবিচার, জুলুম-অত্যাচার, প্রতারণা, অসভ্য বর্বরতা, হত্যা, লুন্ঠন, প্রতারণা, হুমকি-ধামকি, পাল্টা-পাল্টি, জোর-জবরদস্তি, মাদক সেবন, সন্ত্রাসীদের লালন পালন, অসামাজিক অনৈতিক কার্যকলাপ, মানবতা বিরোধী অপরাধ আরো কত কি। স্বাধীনতার কথা বলে বলে জনগণের ভোটের অধিকার ও বাক স্বাধীনতা হরণকারী বর্তমান ভোট চোর ও ভোট ডাকাত সরকারকে সবাই না বলুন। ***চারিদিকে একই সুর আওয়ামী লীগ ভোট চোর***।
    Total Reply(0) Reply
  • Abduz Zaher ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    জাতি মনে করে সমস্ত অনিয়মের হোতা, কান্ডারী, কারিগর, মুল নায়ক হলো স্বয়ং সিইসি নিজেই। যে ডঃ কামালকে বলেছিলো "আপনি নিজেকে কি মনে করেন"। এখন দেখা যাচ্ছে সিইসি নিজেকেই সব কিছু মনে করেন। লোকে বলে, এই জাতি কবে এদের হাত থেকে রক্ষা পাবে জানি না।
    Total Reply(0) Reply
  • Unique Prince ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    জনসংখ্যার দিক দিয়ে এই দেশটা অনেক বড়। তার তুলনায় জনবল অনেক কম। আর বাংলাদেশে যেই পরিমাণ ভোটকেন্দ্র আছে, এই তুলনায় যতটুকু গ্যাঞ্জাম হইছে তা অতি নগণ্য। তাই বলে কোনো প্রকারের ভায়োলেন্সকেই কেউই সাপোর্ট করে না। তা পরিমাণে যত ক্ষুদ্রই হোক। তবে এইটা স্বীকার যেতে হবে যে এই নির্বাচনের মত স্বচ্ছ সুষ্ঠু নির্বাচন অতিতে কখনো হয়নি।
    Total Reply(0) Reply
  • Mohammed Jakaria ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    চোরে না শুনে ধর্মের কাহীনি...।
    Total Reply(0) Reply
  • Md Islam ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩৪ এএম says : 0
    এই ধরনের ফালতু কথা বলে মানুষকে আর বোকা বানানো যাবে না,যদি তাদের কিছু করার ইচ্ছা থাকতো সাথে সাথে অনেক কিছু করতে পারতো,৫ বছরের জন্য আওয়ামীলীগ আবার ক্ষমতায় আসছে আমাদের এইটাই মানতে হবে
    Total Reply(0) Reply
  • Manzu Manzu ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩৪ এএম says : 0
    আমাদের ভোট চুরি নিয়ে বিদেশীদের এত মাথা ব্যাথা কৈফিয়ত তলব কেন। তাতে কি আমাদের লজ্জা হবে। এই নির্বাচন বাতিল করে নতুনভাবে সুষ্ঠু নির্বাচন দিব।এত বোকা না আমরা।
    Total Reply(0) Reply
  • MD Shayon ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    কার কাছে কিসের তদন্ত চায় বুঝিনা? যে কিনা দেশের বিচারিক আদালত সহ প্রতিটি প্রতিষ্ঠান নিজের নিয়ন্ত্রণে নিয়ে রেখেছে তার কাছে তদন্ত চাওয়া মানে কি এই দেশের জনগণের সাথে তামাশা করা নয়?
    Total Reply(0) Reply
  • MD Hossayin ৫ জানুয়ারি, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    এ সরকার এমন প্রশ্নবিদ্ধ নির্বাচন করে একবছরও যেন টিকে থাকতে না পারে, সেদিকে ঐক্যফ্রন্টের জোর প্রচেষ্টা চালানো দরকার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন