Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

ভোটে সব দলের অংশগ্রহণকে স্বাগত, অনিয়মের তদন্ত চায় নরওয়ে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৯, ১০:০৩ এএম | আপডেট : ১০:২০ এএম, ৫ জানুয়ারি, ২০১৯

বাংলাদেশের সদ্য সমাপ্ত হওয়া জাতীয় সংসদ নির্বাচনের যাবতীয় অনিয়মের অভিযোগের পূর্ণ ও স্বচ্ছ তদন্ত চেয়েছে নরওয়ে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ম্যারিয়েন হেগেন এক বিবৃতিতে উপযুক্ত কর্তৃপক্ষের মাধ্যমে ওই তদন্ত করার আহ্বান জানান।

বিবৃতিতে তিনি বলেন, ১০ বছরের মধ্যে প্রথমবারের মতো বিরোধীদের নির্বাচনে অংশগ্রহণকে স্বাগত জানায় নরওয়ে। ৩০শে ডিসেম্বরের ওই নির্বাচনে যেসব বাংলাদেশি ভোট দিয়ে গণতান্ত্রিক অধিকার চর্চা করেছে তাদেরও আমরা সাধুবাদ জানাই। তবে ওই নির্বাচনে হয়রানি ও ভীতি প্রদর্শনের বিশ্বাসযোগ্য যেসব রিপোর্ট নরওয়ে পেয়েছে তাতে উদ্বিগ্ন উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, নির্বাচনী প্রক্রিয়ায় লেভেল প্লেয়িং ফিল্ডে যে বাধা ছিল তাতেও নরওয়ে উদ্বিগ্ন।

নির্বাচনী প্রচার-প্রচারণা এবং ভোটের দিনে যে সহিংসতা ও প্রাণহানির ঘটনাগুলো ঘটেছে তার নিন্দা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এসব ঘটনা যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে স্বচ্ছ এবং পরিপূর্ণ তদন্ত হওয়া জরুরি। পারস্পরিক শ্রদ্ধা ও অভিন্ন স্বার্থের ভিত্তিতে বাংলাদেশ ও নরওয়ের মধ্যে ভালো ও দীর্ঘস্থায়ী সম্পর্ক রয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী হেগেন বলেন, বাংলাদেশের গণতান্ত্রিক এবং অর্থনৈতিক অগ্রগতির জন্য তার দেশ এখানকার সরকার, বিরোধী দল এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে (ভবিষ্যতেও) কাজ করে যাবে।



 

Show all comments
  • Shane Will ৫ জানুয়ারি, ২০১৯, ১০:১৯ এএম says : 0
    Dear EU: Who is going to investigate? BD government or EU or UN? BD Govt not trust worthy
    Total Reply(0) Reply
  • Md.Anisur Rahman ৫ জানুয়ারি, ২০১৯, ৩:২৮ পিএম says : 0
    সদ্য সমাপ্ত জাতীয় নির্বাচনের মধ্য দিয়ে বাংলাদেশের গণতন্ত্রের বিলুপ্তি ঘটেছে। দেশের মানুষ আজকে অসহায়,দেশে বিন্দু মাত্র বাক স্বাধীনতা নেই,দেশ আজকে অবরুদ্ধ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নরওয়ে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ