Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ জানুয়ারি ২০১৯, ১০ মাঘ ১৪২৫, ১৬ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

কনকনে শীতে লেপ ও তোষক তৈরির ধূম

ঝিনাইগাতী (শেরপুর) থেকে এস কে সাত্তার | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

ঝিনাইগাতী গারো পাহাড়ে প্রচন্ড দাপটের সাথে শীত পড়তে শুরু করেছে। সন্ধ্যার আগে থেকেই আস্তে আস্তে বাড়তে থাকে শীতের তীব্রতা। সেই সাথে বাড়ছে লেপ-তোষকের দোকানে ব্যাস্ততা আর ক্রেতাভির।

এই শীতের শুরুতেই উপজেলার সর্বত্র বিশেষ করে পাহাড়ি এলাকায় চলছে যেন শীতকে বরণ করে নেয়ার জোর প্রস্তুুতি। সে জন্যই বুঝি লেপ-তোষকের দোকানে ক্রমাগত বাড়ছে ক্রেতাভির। আর পাহাড়ি এলাকার হতদরিদ্র মানুষের জন্য শীত এসেছে নতুন আতংক নিয়ে।
আবার বিত্তবান এবং মধ্যবিত্তদের ভীর বাড়ছে লেপ-তোষকের দোকানে। ধুম পড়ে গেছে লেপ-তোষক বানানোর। সেই সাথে অত্যন্ত ব্যবস্ততা বেড়েছে কারিগরদের।

জলবায়ু পরিবর্তণের ফলে আর্শ্বিনে শিন শিন করা ভাব ছিল না কিন্তুু কার্তিকেই শুরু হয়ে যায় শীত। সেই সাথে বাড়ছে লেপ-তোষক বানানো। সুযোগ নিচ্ছে মৌসুমী ব্যবসায়ীরা। রেডিমেট লেপ-তোষক তৈরি করে গ্রামে-গ্রামে এমন কি উপজেলা শহরেও ফেরি করে বিক্রি করছে।
ঝিনাইগাতীর লেপ-তোষকের বড় ব্যবসায়ী জাহাঙ্গীর জানায়, তুলা, কাপড় এবং মজুরি মিলিয়ে একটি লেপ তৈরিতে খরচ পড়ছে ১২ শ’ থেকে ১৫ শ’ টাকা। তবে তুলা এবং কাপড়ের দাম আরো বেড়ে গেলে লেপ- তোষকের দামও আরো বাড়বে বলে সে জানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ