Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

এসএমএসে তালাকের খবর পাবেন সউদী নারীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৯, ৬:১১ পিএম

বিবাহ বিচ্ছেদের জন্য তালাকের আবেদন অনুমোদন হলে আদালত এসএমএস পাঠিয়ে নারীদের নিশ্চিত করবে বলে সউদী আরবে নতুন একটি আইন জারি করা হয়েছে। রোববার থেকে কার্যকর হওয়া এই আইনে দেশটির নারীরা মোবাইল ফোনে খুদে বার্তা বা এসএমএসের মাধ্যমে তাদের বিবাহ-বিচ্ছেদ কার্যকর হওয়ার তথ্য জানতে পারবেন।
আগে স্ত্রীদের কোন কিছু না জানিয়েই বিয়ে ভেঙ্গে দিতে পারতেন স্বামীরা, যা দেশটিতে ‘গোপন তালাক’ নামে পরিচিত। এ বিষয়ে স্থানীয় নারী আইনজীবীরা বলেন, এর ফলে দেশটিতে নারীদেরকে হঠাৎ করে তালাক দেয়ার প্রবণতা বন্ধ হবে। ফলে নতুন এই নির্দেশনায় নারীরা তাদের বৈবাহিক অবস্থা সম্পর্কে পুরোপুরি জানতে পারবেন এবং বিয়ের পরবর্তী খোরপোশের অধিকার রক্ষা করতে পারবেন।
সউদী আইনজীবী নাসরিন আল-গামদি বলেন, ‘নতুন এই পদক্ষেপে বিবাহ বিচ্ছেদের পরে নারীরা তাদের অধিকার রক্ষা করতে পারবেন। পাশাপাশি বিচ্ছেদের ক্ষেত্রে ক্ষমতার অপব্যবহারও রোধ হবে।’
আইনজীবী সামিয়া আল-হিনদি জানান, সউদী আরবের অনেক নারী দেশটির আদালতে আপিল করেন যে, তাদেরকে কোন রকম অবহিত না করেই ‘তালাক’ দিয়েছেন তাদের স্বামীরা। এজন্যই তাদের অধিকার রক্ষা করতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বলা হচ্ছে, সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংস্কার কর্মসূচীর অংশ হিসাবে নতুন এই পদক্ষেপ নেয়া হয়েছে, যিনি এর আগে সেদেশে নারীদের মাঠে গিয়ে ফুটবল ম্যাচ দেখার সুযোগ এবং পুরুষদের জন্য সংরক্ষিত চাকরিতে নারীদের চাকরির সুযোগ তৈরি করে দেন। গত বছর থেকে সউদী নারীদের গাড়ি চালানোর ওপর থেকে কয়েক দশকের নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। তবে এখনো দেশটির নারীদের পুরুষ অভিভাবকদের তত্ত¡াবধানে থাকতে হয়। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২৮ সেপ্টেম্বর, ২০১৯
২২ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ