Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৭ ফাল্গুন ১৪২৫, ১৩ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।
শিরোনাম

মুসলিমদের ধর্ম চর্চায় বাধা দিতে চীনের নতুন আইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৯, ৬:১২ পিএম

ইসলাম ধর্মকে আগামী পাঁচ বছরের মধ্যে চীনের সমাজতন্ত্রের সঙ্গে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ করতে নতুন আইন পাস করতে যাচ্ছে বেইজিং। তবে এর ফলে দেশটিতে মুসলিমদের ধর্ম চর্চায় নানা প্রতিবন্ধকতা সৃষ্টি হবে বলে ধারণা করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। কর্মকর্তাদের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া।
প্রতিবেদনে বলা হয়, শুক্রবার চীনের অন্তত আটটি ইসলামি সংগঠনের সঙ্গে সরকারি কর্মকর্তাদের মধ্যকার বৈঠকের পর নতুন এ আইনের বিষয়ে সিদ্ধান্ত হয়। যেখানে উভয় পক্ষই ইসলামকে সমাজতান্ত্রিক নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ উপায়ে পরিচালনা করা এবং দেশটির ঘরানা পদ্ধতি অনুযায়ী তা বাস্তবায়নে ক্ষেত্রে একমত পোষণ করেছে। তবে শুক্রবারের সেই বৈঠকে চীনের যেসব ইসলামি সংগঠনগুলো উপস্থিত ছিল তাদের পরিচয় এখনও নিশ্চিত হওয়া যায়নি। এমনকি আলোচনার কোনো বিস্তারিতও এখন পর্যন্ত প্রকাশ্যে আসেনি।
এ দিকে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানায়, শি জিন পিং চীনের প্রেসিডেন্ট হওয়ার পর থেকে দেশটির অনেক অংশে মুসলমানদের ধর্ম পালনে বাধা দেওয়া হচ্ছে বলে দাবি করছে সেখানকার বেশিরভাগ মানবাধিকার সংগঠনগুলো। এমনকি বেশ কিছু এলাকায় নামাজ-রোজার পাশাপাশি মুসলমানদের দাড়ি রাখায় এবং হিজাব পরায় অনেককে গ্রেফতারের সম্মুখীন হতে হচ্ছে বলেও অভিযোগ পাওয়া গেছে।
উল্লেখ্য, সম্প্রতি উইঘুরের ১০ লাখের বেশি মুসলিমকে বিভিন্ন অস্থায়ী ক্যাম্পে আটকে রেখে তাদের ধর্ম পালনে বাধা দেওয়া হচ্ছে। তাছাড়া তাদের অনেকটা জোর করে কমিউনিস্ট পার্টির মতাদর্শে আস্থাশীল করার চেষ্টাও হচ্ছে বলে অভিযোগ জাতিসংঘের।



 

Show all comments
  • md Farid ৬ জানুয়ারি, ২০১৯, ৮:৩৭ পিএম says : 0
    ধর্ম মানুষের মূলকাজ তা বুঝবে মরণের পর তাজা করলে।
    Total Reply(0) Reply
  • jack ali ৬ জানুয়ারি, ২০১৯, ১০:২৩ পিএম says : 0
    We are busy how to grab power ---- we don't have our humanity--the kafirs are oppressed our beloved muslim--we don't care---Our Beloved Prophet Mohammed [SWT] Al-Nu’man ibn Bashir reported: The Messenger of Allah, peace and blessings be upon him, said, “The parable of the believers in their affection, mercy, and compassion for each other is that of a body. When any limb aches, the whole body reacts with sleeplessness and fever.” if we don't feel then we not the Ummah of Prophet----Their abode is Jahnnam fore ever
    Total Reply(0) Reply
  • SANJIB MADHU ১২ জানুয়ারি, ২০১৯, ৮:৩৪ পিএম says : 0
    It is a good step It should be done
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১৪ ফেব্রুয়ারি, ২০১৯
৩ ফেব্রুয়ারি, ২০১৯
৩০ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ