Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।

‘অর্থ মন্ত্রণালয়েও আমি সফল হব’ : পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আমার শিক্ষা ও অর্জিত জ্ঞান দিয়ে অর্থ মন্ত্রণালয়কে এগিয়ে নেব। তিনি বলেন, এটা আমার সাবজেক্ট, আমি ওই সাবজেক্ট নিয়েই লেখাপড়া করেছি। সুতরাং আমি এটুকু বলতে পারি যে আমি আপনাদের মিথ্যা আশ্বাস দেব না। আমি ফেল করব না। প্রধানমন্ত্রীর হাত ধরে আমাদের অর্থনীতিকে আরও অনেক শক্তিশালী অবস্থানে নিয়ে যাব ইনশাল্লাহ। অর্থমন্ত্রণালয়েও আমি সফল হবো। আমার বিশ্বাস, আপনারাও ফেল করবেন না। গতকাল রোববার রাজধানীর শেরে বাংলা নগরে পরিকল্পনা কমিশনে মিট দ্য প্রেস অনুষ্ঠানে নতুন মন্ত্রিসভায় অর্থমন্ত্রীর দায়িত্ব পেতে যাওয়া আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন। তিনি বলেন, আমি আগে দেখব কোন কোন জায়গায় কী কী সমস্যা আছে বা কী অবস্থায় আছে। তারপর কাজ করব। আমি কাজ করব নাম্বার বেইজড, অবজেকটিভ বেইজড এবং টাইম বেইজড। 

গত ৫ বছর সফলতার সাথে পরিকল্পনামন্ত্রীর দায়িত্বে থাকা মুস্তফা কামাল বলেন, অর্থ মন্ত্রণালয় আরও বদলে যাবে। এতদিন অর্থ মন্ত্রণালয় যেভাবে চলছিল, সেখান থেকে আরও উন্নতি হবে। অর্থ মন্ত্রণালয় নতুন পরিসরে নতুন কলেবরে এবং আজ থেকেই তার যাত্রা শুরু করবে। সেখানে অনেক বড় ও বিশালতা এবং অনেক নতুনত্ব আপনারা দেখতে পাবেন।
আহম মুস্তফা কামাল বলেন, আপনারা যতটা ভয় পাচ্ছেন, আমাদের অর্থ মন্ত্রণালয়, আর্থিক খাত অথবা অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত বিভিন্ন আর্থিক খাত নিয়ে অনেক চ্যালেঞ্জের কথা বলছেন। আপনারা অনেক ভয়-ভীতি নিয়ে অনেক উৎকণ্ঠা থেকে এই কথাগুলো বলছেন। কিন্তু আমি মনে করি, প্রধানমন্ত্রী আমাদের চালিকা শক্তি। তার নির্দেশনা নিয়ে এসব চ্যালেঞ্জ আমরা মোকাবেলা করব। আমাদের সমস্যাগুলো আমরা জানি। এই সমস্যাগুলো মোকাবেলা করা কঠিন কাজ নয়।
একই সঙ্গে চ্যালেঞ্জ তো আসবেই। চ্যালেঞ্জকে মোকাবেলা করাটাই হচ্ছে বাহাদুরী। প্রত্যেকটা চ্যালেঞ্জই আমাদের জন্য সুযোগ নিয়ে আসে। শুধু আমাদের দুর্বল দিকগুলো দেখলে হবে না। আমাদের ভাবতে হবে এ চ্যালেঞ্জগুলো মোকাবেলা করেই আমাদের লক্ষ্যমাত্রায় পৌঁছতে হবে।
আহম মুস্তফা কামাল বলেন, ৫ বছর আগে যা বলেছিলাম, হিসাব মিলিয়ে দেখেন তার ৯০ শতাংশের উপরে আমরা অর্জন করেছি। বিনিয়োগ ও ব্যাংকিং খাত প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে মুস্তফা কামাল বলেন, সব সমস্যার সমাধান হবে। আমি সে লক্ষ্যেই কাজ করব।
উল্লেখ্য, ২০১৪ সালের ৫ জানুয়ারির পর দশম সংসদ গঠন হলে ওই মেয়াদে সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয় আ হ ম মুস্তফা কামালকে। ওই মেয়াদে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন সিলেটের বর্ষীয়ান রাজনীতিবিদ আবুল মাল আবদুল মুহিত। এবারের নির্বাচনে আর মুহিত অংশ নেননি। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাইলে কিছুদিনের জন্য অর্থ মন্ত্রণালয়ে থাকতে আগ্রহের কথা জানিয়েছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত পরিকল্পনা মন্ত্রণালয় থেকে উড়িয়ে নিয়ে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে মুস্তফা কামালকে। অন্যদিকে, গত মেয়াদে মুহিতের ডেপুটি এম এ মান্নানকে এবার পূর্ণ দায়িত্ব দেওয়া হয়েছে পরিকল্পনা মন্ত্রণালয়ের।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনামন্ত্রী


আরও
আরও পড়ুন