Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

গ্যাবনে সামরিক অভ্যুত্থান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৯, ৪:১৯ পিএম

গ্যাবন সেনাবাহিনী রাষ্ট্রীয় টেলিভিশনে উপস্থিত হয়ে প্রেসিডেন্ট আলি বংগোর বিরুদ্ধে সামরিক অভ্যুত্থানের ঘোষণা দিয়েছে। সোমবার সকালে একজন সৈন্য দুপাশে দুজন সশস্ত্র সৈনিক নিয়ে এক বিবৃতি পাঠ করে সরকারের নিয়ন্ত্রণ নেয়ার কথা জানায়। খবর দ্য গার্ডিয়ান।
মধ্য আফ্রিকান দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে গ্যাবন সেনাবাহিনীর দেয়া সেই বিবৃতিতে বলে, দেশে ‘গণতন্ত্র পুনরুদ্ধার’ করতে সামরিক বাহিনী সরকারের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। সরকার নিয়ন্ত্রিত রেডিওতে দেয়া আরেক বিবৃতিতে সেনা কর্মকর্তারা স্ট্রোক করা মরক্কোতে চিকিৎসাধীন বংগোর ওপর অসন্তোষ প্রকাশ করে।
তেল উৎপাদনকারী দেশটিতে নববর্ষের প্রাক্কালে প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর স্ব-ঘোষিত দেশপ্রেমিক আন্দোলনের নেতা লেফটেন্যান্ট কেলি ওন্দো ওবিয়াং বংগোকে উদ্দেশ্য করে বলেন, সরকার চালানো ও দায়িত্ব পালনে বংগোর সক্ষমতার ওপর সন্দেহ দৃঢ় হয়েছে।
মধ্য আফ্রিকান দেশটিতে রেডিও বার্তাটি প্রচার করা হয় স্থানীয় সময় ভোর ৪ টা ৩০ মিনিটে, এর কিছুক্ষণ পরেই সরকারি টেলিভিশনে চ্যানেলেও বার্তা চলে আসে। সরকারের নিকটবর্তী একটি সূত্র জানায়, জাতীয় টেলিভিশন স্টেশনের পাশে গোলাগুলি হয়েছে, কিন্তু সেখানে একটা ছোট্ট সৈন্যদলকেই ষড়যন্ত্র করেছে বলে মনে হয়েছে।
শিঘ্রই রাষ্ট্রপতি বংগো এক বিবৃতি দেবেন বলে বার্তা সংস্থা রয়টার্সের কাছে প্রেসিডেন্ট এর মুখপাত্র নিশ্চিত করে। ৫৯ বছর বয়সী বংগো গেল বছর অক্টোবরে সৌদি আরবে অবস্থানকালে স্ট্রোক করলে সেখানে চিকিৎসা নিতে শুরু করেন। নভেম্বর থেকে মরক্কোতেই চিকিৎসা অব্যহত রাখেন।
নববর্ষের বার্তায় বংগো তার শারীরিক অসুস্থতার কতা স্বীকার করে এবং জানায় তিনি সুস্থ হচ্ছেন। তাকে সেখানে বেশ সুস্থই দেখাচ্ছিল তবে, তার কথার মধ্যে কিছু শব্দ অস্পষ্ট ছিল এবং ডান হাত নড়াচড়া করতে দেখা যায়নি। প্রায় অর্ধ শতাব্দী ধরে বঙ্গো পরিবার তেল উৎপাদনকারী দেশটিকে শাসন করে আসছে। ২০০৯ সালে বংগোর পিতা ওমর মারা যাবার পর থেকেই তিনি দেশটির প্রেসিডেন্টের দায়িত্বে রয়েছেন। ২০১৬ সালে তার পুন-নির্বাচন জ্বালিয়াতি ও সহিংস বিক্ষোভের অভিযোগে সমালোচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন