Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

সিআইএ-র ৩ শীর্ষ পদে নারীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৯, ৪:২১ পিএম

মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ-র ডিরেক্টর পদে গত বছর নিযুক্ত হয়েছিলেন জিনা হ্যাসপেল। এই সংস্থার শীর্ষ পদে প্রথম নারী হিসেবে দেখা গিয়েছে এই প্রবীণাকেই। এ বার সিআইএ-র বিশ্লেষণ সংক্রান্ত কাজে ডেপুটি ডিরেক্টর পদে জিনা বেছে নিলেন সিন্থিয়া ডিডি রাপকে। আর সিন্থিয়ার নিয়োগের সঙ্গে সঙ্গে সিআইএ-র মতো সংস্থার তিনটি শীর্ষ পদে এ বার চলে এলেন নারীরা।
এর আগে সংস্থার গোপন অভিযান সংক্রান্ত বিভাগের ডিরেক্টর পদে জিনা নিয়ে এসেছিলেন এলিজ়াবেথ কিম্বারকে (৫৬)। জিনা, সিন্থিয়া আর এলিজ়াবেথের পাশাপাশি সিআইএ-তে আছেন আরও অনেক নারী অফিসার। বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে নারী ডেপুটি ডিরেক্টর ডন মেয়ারিকসও আছেন আগে থেকেই। এক মার্কিন গোয়েন্দা অফিসারের দাবি, গুপ্তচর সংস্থায় এখন ৫০ শতাংশ নারী কাজ করছেন।
সদ্যনিযুক্ত সিন্থিয়া ডিডি রাপ পশ্চিম এশিয়া সম্পর্কে বিশেষজ্ঞ। এর আগে সিআইএ-তে জনসংযোগ বিভাগের ডিরেক্টর হিসেবে কাজ করেছেন। তাঁর স্বামী, বাবা এবং মা— প্রত্যেকেই কাজ করেছেন সিআইএ-র হয়ে। গত বছর মে মাসে হ্যাসপেল দায়িত্ব নেওয়ার পরেই সংস্থার কৌঁসুলি হিসেবে এর আগে নিয়োগ করেছেন সিমন্স এলউডকে। আর একটি বিভাগের শীর্ষেও তিনি এনেছেন সনিয়া হল্টকে। সূত্র: ডেইলি মেইল।



 

Show all comments
  • jack ali ৭ জানুয়ারি, ২০১৯, ৪:৫৭ পিএম says : 0
    Excellent********They will entertain the whole world showering all kinds of Sophisticated Mother Bombs*******
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিআইএ

৮ জানুয়ারি, ২০১৯
১০ মার্চ, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ