Inqilab Logo

ঢাকা, রোববার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৫ ফাল্গুন ১৪২৫, ১১ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

চীনে মসজিদ থেকে গম্বুজ সরিয়ে নেয়ায় গভীর উদ্বেগ

ধর্ম পালনে নতুন বাধার সৃষ্টি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

চীনের বিভিন্ন মসজিদ থেকে গম্বুজ ও চাঁদ-তারার প্রতিকৃতি সরিয়ে নেয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন তাহফিজে হারামাইন পরিষদ বাংলাদেশ-এর সভাপতি মাওলানা সাদেক আহমদ সিদ্দিকী। এক বিবৃতিতে তিনি বলেন, চীন মুসলমানদের ধর্ম পালনে নতুন বাধা সৃষ্টি করছে। চীন ইসলামকে সমাজতান্ত্রিক নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ উপায়ে পরিচালিত করা এবং ইসলামী শিক্ষা-সংস্কৃতি পরিবর্তন করার ষড়যন্ত্র করছে।
বিবৃতিতে তিনি বলেন, চীন ইসলামকে সমাজতান্ত্রিক নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ উপায়ে পরিচালিত করা এবং তাদের ধর্ম সমাজতন্ত্র অনুযায়ী তা বাস্তবায়নের কথা বলে মুসলিম বিশ্বের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছে। মাওলানা সাদেক আহমদ সিদ্দিকী আরো বলেন, চীনের কিছু কিছু এলাকায় নামাজ- রোযার পাশাপাশি দাঁড়ি রাখায় বা হিজাব পরায় অনেককে গ্রেফতারের হুমকির মুখে পড়তে হচ্ছে। এমনকি দেশটিতে দশ লাখেরও বেশি মুসলমানকে বিভিন্ন অস্থায়ী ক্যাম্পে আটক রেখে ধর্মপালনে বাধা এবং জোর করে কমিউনিস্ট মতাদর্শে আস্থাশীল করার চেষ্টা করা হচ্ছে। তিনি ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে ষড়যন্ত্রের পথ পরিহার করার জন্যে চীনের সরকারের প্রতি আহবান জানান। এ বিষয়ে মুসলিম বিশ্বকে সোচ্চার হওয়া এবং কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্যেও তিনি অনুরোধ জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ