Inqilab Logo

ঢাকা, সোমবার ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ রমজান ১৪৪০ হিজরী।

ইন্দোনেশিয়ায় এবার শক্তিশালী ভূমিকম্প

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

ইন্দোনেশয়ায় সম্প্রতি ভয়াবহ সুনামিতে প্রায় ৪০০ জনের প্রাণহানির পর এবার আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। গতকাল সোমবার স্থানীয় সময় সকালে দেশটির মোলুকা দ্বীপের টার্নেট শহরের উত্তর-পশ্চিমে ৬ দশমিক ৬ মাত্রায় ভূমিকম্পটি আঘাত হানে। তবে শক্তিশালী এ ভূ-কম্পনে এখনও কোনো ক্ষতির খবর পায়নি কর্তৃপক্ষ। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, সকালের ভূমিকম্পটি ৬০ দশমিক ৫ কিলোমিটার গভীরতায় আঘাত হানে। এছাড়া ৫ দশমিক ০ থেকে ৫ দশমিক ১ মাত্রার বিশালতা নিয়ে কম্পনগুলো হয়।টার্নেট অনুসন্ধান ও উদ্ধারকারী সংস্থার কর্মকর্তা সামুদ সার্গি জানিয়েছেন, ভূমিকম্পটি শহরের মধ্যে অনুভূত হয়নি।
দেশটির জরুরি দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার তোহোমনের উত্তর সুলাওয়েসির মুখপাত্র জানিয়েছেন, তাদের এলাকায়ও ভূমিকম্প অনুভূত হয়নি। তাছাড়া তারা ক্ষয়ক্ষতিরও কোনো খবর পাননি।
তবে মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্তি¡ক জরিপ সংস্থা বলছে, টার্নেট শহরের উত্তর-পশ্চিমে ৬ দশমিক ৬ মাত্রায় ভূমিকম্প আঘাত হেনেছে। যদিও সংস্থাটি প্রথমে বলেছিল- ৭ দশমিক ০ মাত্রায় ভূমিকম্প আঘাত হানে এবং এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।
কিন্তু এ ভূমিকম্প থেকে দেশটিতে কোনো সুনামির আঘাত হবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্যাসিফিক সুনামি সতর্কবার্তা সেন্টার। বিবৃতিতে সংস্থাটি বলেছে, এ ভূমিকম্পের পর্যাপ্ত তথ্য তাদের কাছে এসেছে। তা থেকে বোঝা গেছে- ভূমিকম্পটি থেকে বর্তমানে সুনামির সৃষ্টি হবে না।
স¤প্রতি দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় ক্রাকাতোয়ার আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে সৃষ্ট সুনামিতে ৪০০ এর চেয়ে বেশি মানুষের প্রাণহানি ঘটে। আর আহত হন আরও শত শত লোক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ