Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

আকস্মিকভাবে পদত্যাগের ঘোষণা দিলেন বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৯, ১০:২৫ এএম

মেয়াদ পূর্ণ হওয়ার তিন বছর আগেই আকস্মিকভাবে পদত্যাগের ঘোষণা দিলেন বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

জলবায়ু পরিবর্তন এবং উন্নয়নে অর্থায়নসহ বিভিন্ন বিষয়ে যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সঙ্গে মতবিরোধের মধ্যেই সোমবার বিশ্ব ব্যাংকের এক বিবৃতিতে জিম ইয়ং কিমের পদত্যাগের এই ঘোষণা আসে।

বিবিসির এক খবরে বলা হয়, জিম ইয়ং কিমের পদত্যাগের সিদ্ধান্ত কার্যকর হবে ১ ফেব্রুয়ারি থেকে। আপাতত বিশ্ব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস্টালিনা জর্জিয়েভা অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন।

২০১২ সালের জুলাই থেকে জিম বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসছেন। ২০১৭ সালের ১ জুলাই থেকে পাঁচ বছরের জন্য দ্বিতীয় মেয়াদে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হন জিম। সে অনুযায়ী, ৫৯ বছর বয়সী জিমের এই দফার মেয়াদ ২০২২ সালে শেষ হওয়ার কথা। কিন্তু মেয়াদ পূর্ণ হওয়ার আগেই সরে যাচ্ছেন তিনি।

রয়টার্স লিখেছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সময় বিশ্ব ব্যাংকের দায়িত্ব পাওয়া জিম পরিবেশবান্ধব জ্বালানি প্রকল্পে অর্থায়নের ওপর জোর দিয়ে আসছিলেন। তার সময়ে কয়লা বিদ্যুতে বিশ্ব ব্যাংকের অর্থায়নও অনেক কমিয়ে আনা হয়েছিল। অন্যদিকে ডোনাল্ড ট্রাম্পের বর্তমান প্রশাসন যুক্তরাষ্ট্রের কয়লা খাতকে পুনরুজ্জীবিত করার ওপর গুরুত্ব দিচ্ছে।

জিম এক ইমেইলে বিশ্ব ব্যাংকে তার সহকর্মীদের জানিয়েছেন, দায়িত্ব ছাড়ার পর একটি বেসরকারি ফার্মে তিনি যোগ দেবেন, যারা উন্নয়নশীল দেশগুলোতে অবকাঠামো খাতে বিনিয়োগ নিয়ে কাজ করে।

এক বিবৃতিতে জিম বলেন, বিশ্ব থেকে চরম দারিদ্র্য দূর করার চেষ্টায় বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন ছিল তার জন্য ‘অনেক বড় সম্মানের’ বিষয়।

বিশ্ব থেকে মহামারি, দুর্ভিক্ষ, শরণার্থী সঙ্কট এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় কাজ করা বিশ্ব ব্যাংকের জন্য ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়’ বলেও মন্তব্য করেছেন জিম ইয়ং কিম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ