Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

সাভারে শ্রমিক-পুলিশ সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৯, ১২:৩০ পিএম | আপডেট : ১২:৩৯ পিএম, ৮ জানুয়ারি, ২০১৯

সাভারের হেমায়েতপুরে বেতন বৈষম্যের অভিযোগে টানা তৃতীয় দিনের মত বিক্ষোভ করেছে বেশ কয়েকটি তৈরী পোশাক কারখানার শ্রমিকরা। এসময় বিক্ষুব্ধ শ্রমিকরা সড়ক অবরোধ করে অগ্নিসংযোগ করে। পুলিশ তাদেরকে সরিয়ে দেয়ার চেষ্টা করলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ ধাওয়া পাল্টা ধাওয়া ও গুলিবিনিময়ের ঘটনা ঘটে। এ ঘটনায় শ্রমিক ও পুলিশসহ আহত হন অন্তত অর্ধশতাধিক। আহত ওই শ্রমিক ও পুলিশদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়া হয়েছে।

আজ সকালে সাভারের হেমায়েতপুরে পদ্মার মোড় বাগবাড়ি এলাকায় এই শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটে। শ্রমিকদের সঙ্গে পুলিশের এই সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়া ও গুলি বিনিময়ের ঘটনা চলে প্রায় ৩ ঘণ্টা ব্যাপী। বর্তমানে ওই এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

পুলিশ ও শ্রমিকরা জানায়, হেমায়েতপুরের পদ্মার মোড় বাগবাড়ি এলাকায় স্ট্যান্ডার্ড গ্রুপের শামস স্টাইল ওয়্যারস লিমিটেডের শ্রমিকরা সকালে কারখানায় কাজে যোগ না দিয়ে কারখানার পাশে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে তাদের সঙ্গে পার্শ্ববর্তী দিপ্ত এ্যাপারেলস কারখানাসহ বেশ কয়েকটি কারখানার শ্রমিকরাও আন্দোলনে যোগ দেন। পরে তারা হেমায়েতপুর-শ্যামপুর সড়কে টায়ার জ্বালিয়ে, আগুন দিয়ে অবরোধ করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে ধাওয়া দেয়। এতে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়া ও গুলিবিনিময়ের ঘটনা ঘটে। সংঘর্ষে এসময় পুলিশসহ আহত হয় অর্ধশতাধিক শ্রমিক।

এসময় পুলিশ শ্রমিকদের উপর জলকামান নিক্ষেপ করে। প্রায় ৩ ঘণ্টা ব্যাপী চলে শ্রমিক পুলিশের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া। এখনও বিক্ষুব্ধ শ্রমিকরা বিভিন্ন শাখা সড়ক ও গলিতে অবস্থান নিয়ে পুলিশের উপর ইটপাটকেল নিক্ষেপ করে যাচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ারশেল, রাবার বুলেট, জলকামান ও সাজোয়াজান নিয়ে শ্রমিকদেরকে প্রতিহত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। বর্তমানে ওই এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। এছাড়া অতিরিক্ত শিল্প পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে পুরো এলাকায়। সাভার ট্যানারী ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক গোলাম নবী ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ