Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৭ ফাল্গুন ১৪২৫, ১৩ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।
শিরোনাম

অঘোষিত সফরে চীনে গেলেন কিম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৯, ৭:৫২ পিএম

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন অঘোষিত এক সফরে মঙ্গলবার বেইজিংয়ে পৌঁছেছেন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে স্ত্রী রি সোল-জুকে সঙ্গে নিয়ে তিনি চীনে গিয়েছেন বলে জানায় ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। কিম আগামী ১০ জানুয়ারি পর্যন্ত সেখানে থাকবেন বলে জানিয়েছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম।
ধারণা করা হচ্ছে, চলতি বছরের শুরুর দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সম্ভাব্য দ্বিতীয় শীর্ষ বৈঠকের মধ্যস্থতাকারী হিসেবে গুরুত্বপূর্ণ মিত্র চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে বৈঠক করবেন কিম। তিনি ব্যক্তিগত ট্রেনে চড়েই চীনে যান। মঙ্গলবার কিমের কথিত জন্মদিনে চীনে পৌঁছান তিনি।
এশিয়ায় প্রতিবেশী রাষ্ট্র চীন উত্তর কোরিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ মিত্র। দুই দেশের মধ্যে বাণিজ্য ও সহযোগিতার সম্পর্কও উল্লেখযোগ্য। এবারের সফর নিয়ে প্রায় এক বছরের মধ্যে চতুর্থবার চীন সফরে গেলেন উত্তর কোরিয়ার নেতা কিম। গত বছরের জুনে সিঙ্গাপুরে ট্রাম্পের সাথে ঐতিহাসিক বৈঠকের আগেও তিনি চীন সফরে গিয়ে শির সঙ্গে আলোচনায় বসেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১৪ ফেব্রুয়ারি, ২০১৯
৩ ফেব্রুয়ারি, ২০১৯
৩০ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ