Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আলু ও সরিষা আবাদে সারা পড়েছে আদমদীঘিতে

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

শস্যভান্ডার বলে পরিচিত বগুড়ার আদমদীঘিতে এবার আলু ও সরিষা চাষে বিপ্লব ঘটতে যাচ্ছে। এলকায় চলতি মৌসুমি কৃষকরা আলু ও সরিষা চাষে ব্যাপক সারা ফেলেছে। চারদিকে শুধু আলু ও সরিষা গাছের সবুজের সমাহরো। আগাম রোপা আমন কর্তন করে রবি শস্যফসলের দিকে ঝুকে পড়েছে এলাকার কৃষকরা। উপজেলার ১টি পৌরসভা ৬টি ইউনিয়নে অন্যন্যে বছরের চেয়ে এবার কৃষকরা ব্যাপক আলু ওসরিষা রোপন করেছে। সময় মত সেচ সার ওষধ প্রয়োগ করাসহ আলু সরিষার পরিচর্জার কাজে ব্যাস্ত সময় পার করছে কৃষকরা। আবহাওয়া পরোপুরি অনুকুলে থাকলে আলু ও সরিষার বাম্পার ফলনের আশায় বুক বেধেছে এলাকার কৃষকরা।

ইতোমধ্যে উপজেলার বিভিন্ন এলাকায় আগাম জাতের রোপন করা আলু তুলে বেশী দামে বিক্রি করে লাভবান হচ্ছে অনেক কৃষক। স্থানীয় কৃষি অফিস সুত্রে জানাযায়, এবার এই উপজেলায় ৫ হাজার হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে । এছারাও স্বল্প সময়ে লাভজনক ফসল সরিষা চাষ করা হয় প্রায় ২ হাজার হেক্টর জমিতে । যা গতবারের চেয়ে অনেক বেশী । এর মধ্যে সান্তাহার পৌসভায় ১শো ৬০ হেক্টর জমিতে আলু , ১ শো ৫ হেক্টরে সরিষা, আদমদীঘি সদর ইউনিয়নে ৭ শো হেক্টরে আলু , ২ শো ৫০ হেক্টরে সরিষা, নশরৎ পুর ইউনিয়নে ১১ শো ২০ হেক্টরে আলু , ৩ শো ৩১হেক্টরে সরিষা, সান্তাহার ইউনিয়নে ২শো ৫০ হেক্টরে আলু , ৯০ হেক্টরে সরিষা, কুন্দু গ্রাম ইউনিয়নে ৮ শো ৪০হেক্টরে আলু , ৩ শো ৫৮ হেক্টরে সরিষা, চাপা পুর ইউনিয়নে ৭ শো হেক্টরে আলু ১শ ৫৭ হেক্টরে সরিষা, ছাতিয়ান গ্রাম ইউনিয়নে ১১ শো ৩০ হেক্টরে আলু , ৪ শো হেক্টরে সরিষা।

বর্তমানে বাজারে নতুন আলু বিক্রি হচ্ছে ৩০ টাকা থেকে ২৫ টাকা কেজি দরে। আলুও সরিষা চাষ বিষয়ে আদমদীঘি উপজেলা কৃষি কর্মকর্তার সাথে কথা বলার জন্য মোবাইল ফোনে যোগাযোগ করা হলে ফোন রিচিভ না করায় কথা বলা সম্ভব হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবাদ

৩ ফেব্রুয়ারি, ২০২২
২৩ জানুয়ারি, ২০২২
১৯ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ