Inqilab Logo

ঢাকা, রোববার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৫ ফাল্গুন ১৪২৫, ১১ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

শিশু রাইফার মৃত্যু- হাইকোর্টের নির্দেশে গঠিত কমিটির তদন্ত শুরু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

নগরীর মেহেদিবাগের বেসরকারি ম্যাক্স হাসপাতালে চিকিৎসকের অবহেলা ও ভুল চিকিৎসায় শিশু রাইফার মৃত্যুর ঘটনায় হাই কোর্টের নির্দেশে গঠিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের তদন্ত কমিটি অভিযোগকারী ও অভিযুক্তদের সাথে কথা বলেছে। গতকাল (মঙ্গলবার) সকাল ১০টা থেকে বেলা দেড়টা পর্যন্ত চট্টগ্রাম সার্কিট হাউসে তদন্ত কমিটির এ কার্যক্রম পরিচালিত হয়।
এ সময় শিশু রাইফার বাবা সাংবাদিক রুবেল খান এবং ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক চিকিৎসক লিয়াকত আলী খান, বিধান রায় চৌধুরী, দেবাশীষ সেন গুপ্ত ও শুভ্র দেব উপস্থিত ছিলেন। তদন্ত কমিটির সাথে সাক্ষাত শেষে সাংবাদিক রুবেল খান বলেন, আমি আমার মেয়ের হত্যার ন্যায় বিচার চাই। এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। তদন্ত কমিটির কাছে মামলা তুলে নিতে হুমকি পাওয়ার অভিযোগ করেন তিনি।

চার সদস্যের তদন্ত কমিটির আহŸায়ক স্বাস্থ্য সেবা বিভাগের যুগ্ম সচিব মো. সাইফুল্লাহিল আজিম সাংবাদিকদের বলেন, হাই কোর্টের নির্দেশে আমরা তদন্ত করতে এসেছি। তদন্তকালীন তদন্তের বিষয়ে কথা বলা সমীচিন নয়। এটা একটা চলমান প্রক্রিয়া। আমরা অভিযোগকারী এবং যাদের বিরুদ্ধে অভিযোগ তাদের সাথে কথা বলেছি। মনে করেছি হাসপাতালে যাওয়া প্রয়োজন। সেখানেও গিয়েছি। তদন্ত শেষে প্রতিবেদন দেওয়া হবে।

গত বছরের ২৮ জুন গলাব্যথা নিয়ে ম্যাক্স হাসপাতালে ভর্তি হওয়া রাইফা পরদিন চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। দুই বছর চার মাস বয়সী শিশু কন্যা রাইফার মৃত্যুর পর ম্যাক্স হাসপাতালের বিরুদ্ধে গাফিলতি, অবহেলা ও ভুল চিকিৎসার অভিযোগে গড়ে ওঠে আন্দোলন। এরপর ২৮ জুলাই রাইফার বাবা রুবেল খান মামলা করেন।
ওই মামলায় ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক লিয়াকত আলী খান, বিধান রায় চৌধুরী, দেবাশীষ সেন গুপ্ত ও শুভ্র দেবকে আসামি করা হয়। গত বছরের ১৪ অগাস্ট হাইকোর্টে একটি রিট করেন রুবেল খান। ওই রিটের আদেশের প্রেক্ষিতে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশু

১৪ ফেব্রুয়ারি, ২০১৯
৮ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ