Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

এক মাসেই পোশাক খাতে বেতন সমস্যা দূর হবে -বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৯, ৩:৫৪ পিএম
এক মাসেই পোশাক খাতে বেতন সমস্যা দূর হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, নতুন বেতন কাঠামোর অসঙ্গতি দূর করতে যে কমিটি গঠন করা হয়েছে, তাদের প্রতিবেদন পাওয়ার পর পোশাক খাতের শ্রমিকদের আর সমস্যা থাকবে না। আর এটা হতে এক মাস সময় লাগবে।
 
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জরুরি সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। নূন্যতম মজুরি কাঠামো বাড়ানো ও বাস্তবায়নের দাবিতে গত কয়েকদিন ধরে রাজধানীসহ বেশকিছু এলাকায় পোশাক খাতের শ্রমিকরা বিক্ষোভ-অবরোধ করছে। আজও তা অব্যাহত আছে। উদ্ভূত পরিস্থিতিতে গাজীপুরের বিভিন্ন এলাকার শতাধিক কারখানায় ছুটি ঘোষণা করা হয়েছে বলে খবর পাওয়া গেছে।
 
বাণিজ্যমন্ত্রী বলেন, নতুন বেতন কাঠামোর কারণে কোনও শ্রমিকের যদি বেতন কমে যায় তাহলে তা আগামী মাসের বেতনের সঙ্গে সমন্বয় করে পরিশোধ করা হবে। নতুন বেতন কাঠামোর অসঙ্গতি দূর করতে শ্রমিক পক্ষের ৫ জন, মালিক পক্ষের ৫ জনসহ শ্রম এবং বাণিজ্য সচিবের সমন্বয়ে গঠিত কমিটি কাজ করবে।
 
‘এই কমিটির প্রতিবেদন পাওয়ার পর গার্মেন্ট শ্রমিকদের বেতনের বিষয়ে আর কোনও সমস্যা থাকবে না।’
 
তিনি গার্মেন্ট শ্রমিকদের কাজে মনোযোগ দেয়ার আহ্বানও জানিয়েছেন। টিপু মুনশি বলেন, যে কোনও বিষয় নতুন চালু হলে তা বাস্তবায়ন করতে একটু আধটু সময় লাগে। নতুন বেতন কাঠামো বাস্তবায়ন হয়ে গেলে এ সমস্যা দূর হয়ে যাবে।


 

Show all comments
  • Nahid hasan ৯ জানুয়ারি, ২০১৯, ৬:২২ পিএম says : 0
    মাননীয় মন্ত্রী সাহেব গার্মেন্টস শ্রমিকদের বেতন কাঠামো বাড়ানোর পর উত্তরবঙ্গের জন্য কিছু করলে উত্তরবঙ্গের মানুষ চিরকৃর্গ্গ থাকবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ