Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

হিলারির ভাইস প্রেসিডেন্ট হতে রাজি বার্নি স্যান্ডার্স

প্রকাশের সময় : ১০ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : হিলারির সঙ্গে শেষ মুহূর্ত পর্যন্ত লড়ে যাবেন মার্কিন নির্বাচনে ডেমোক্রেট দলের পক্ষ থেকে প্রেসিডেন্ট প্রার্থী হতে ইচ্ছুক বার্নি স্যান্ডার্স। তবে তাই বলে ভাইস প্রেসিডেন্ট হওয়ার দরজাটাও বন্ধ করে দিচ্ছেন না তিনি। এক প্রশ্নের জবাবে সিএনএনকে স্যান্ডার্স বলেন, ফিলাডেলফিয়ায় ডেমোক্র্যাটদের জাতীয় কনভেনশন হয়ে যাওয়ার পর যদি হিলারিই ডেমোক্র্যাট প্রার্থী হন তাহলে রানিং মেট হতে আপত্তি নেই তার। স্যান্ডার্সের কথায়, আপাতত আগামী পাঁচ সপ্তাহে আমাদের নজর থাকছে ডেমোক্র্যাট প্রার্থী হওয়ার লড়াইয়ে। তা যদি না হয় তখন আমরা ডেমোক্র্যাট কনভেনশনে সর্বশক্তি দিয়ে লড়ব। যাতে এমন একটা প্রগতিশীল মঞ্চ তৈরি করা নিশ্চিত হয় যা যুক্তরাষ্ট্রের মানুষের সমর্থন পাবে। তারপরে আমি কথা বলে দেখব পরবর্তী পদক্ষেপে আমরা কী করতে পারি।
এদিকে স্যান্ডর্সের এ মনোভাবের প্রশংসা করেছেন হিলারি। তিনি বলেন, সিনেটর স্যান্ডার্স যে সিদ্ধান্ত নিয়েছেন আমি তাকে সম্মান করি। এ বিষয়ে আমার পূর্ণ সহমর্মিতা আছে। ২০০৮ সালে আমিও শেষ পর্যন্ত লড়েছিলাম। তবে স্যান্ডার্সকে নিজের ডেপুটির পদে চাইবেন কিনা- সে বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানাননি হিলারি। তার নজর এখন রিপাবলিকান শিবিরের অন্তর্দ্বন্দ্বে। ট্রাম্পের মনোনয়ন পাওয়া নিশ্চিত হয়ে যাওয়ার পরেও রিপাবলিকানদের একটা অংশ তাকে সমর্থন করার বিষয়ে অনীহা দেখাচ্ছেন। সেই অংশের ভোটটা নিজেদের দিকে টেনে আনতেই এখন মরিয়া হিলারি শিবির। গত এক বছর ধরে মূলত সংখ্যালঘু ভোটারদের ওপর ভরসা রাখলেও এখন নিরপেক্ষ এবং ট্রাম্পবিরোধী রিপাবলিকানদের সমর্থন আদায়ের চেষ্টা করছেন তারা।
ডেমোক্র্যাটদের যে অংশ স্যান্ডার্সের সমর্থক, বিশেষ করে অল্পবয়সী ভোটার এবং উদারপন্থিরা, তারা যে শেষ পর্যন্ত হিলারিকে সমর্থনে আপত্তি করবেন না। এ বিষয়ে আত্মবিশ্বাসী হিলরিও। তাই ডেমোক্র্যাটদের একজোট করার চেয়েও রিপাবলিকান শিবিরের ভাঙন থেকে ফায়দা তোলায় বেশি সময় দিচ্ছেন তিনি।
অন্যদিকে ট্রাম্প রয়েছেন নিজের মেজাজেই। তার বিরোধী রিপাবলিকানদের এবং ডেমোক্র্যাটদের একইভাবে লাগাতার আক্রমণ করে চলেছেন। শুক্রবার নেব্রাস্কা এবং অরিগনের প্রচারসভায় তিনি বলেন, রিপাবলিকানদের মধ্যে কেউ যদি তাকে ভোট নাও দেন, তাতে কিছু আসে যায় না।
প্রসঙ্গত, ইন্ডিয়ানায় জেতার পর ট্রাম্পের মনোনয়ন পাওয়া নিশ্চিত হয়ে যাওয়ায় রিপাবলিকানদের অনেকেই প্রকাশ্যে ঘোষণা করেছিলেন, তারা ট্রাম্পকে সমর্থন করতে রাজি নন। এই দলে রয়েছেন সিনেটর লিন্ডসে গ্রাহাম এবং ফ্লোরিডার গভর্নর জেব বুশ। তারা দুজনই এক সময় মনোনয়নের দৌড়ে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ছিলেন। তাদের বিরুদ্ধে সরাসরি কিছু না বললেও এ দিন ট্রাম্প সাফ বলে দিয়েছেন, যারা না না করছেন, তাদের ভোটের কোনো গুরুত্ব নেই। আর ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বীকে যথারীতি সম্বোধন করেছেন কুটিল হিলারি বলে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন