Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫, ১৭ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

নিজস্ব ব্যয়ে ভল্ট নির্মাণের নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

ব্যাংকগুলোকে নিজস্ব ব্যয়ে ভল্ট নির্মাণ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল বুধবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়েছে, ভল্ট একটি অত্যন্ত স্পর্শকাতর অবকাঠামো, যার নিরাপত্তা বাংলাদেশ ব্যাংকের নির্দেশিত পদ্ধতিতে নিশ্চিত করা আবশ্যক। ভাড়া করা ভবনের মালিক বা মালিকদের দিয়ে ভল্ট নির্মাণ করা হলে অনেক ক্ষেত্রে নিরাপত্তার জন্য নির্ধারিত মানদন্ড পরিপালিত নাও হতে পারে। তাই ব্যাংক কর্তৃপক্ষ সব নির্দেশনা অনুসরণ করে নিজস্ব ব্যয়ে ও ব্যবস্থাপনায় ভল্ট নির্মাণ করা সমীচীন বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক এ মর্মে অবহিত হয়েছে যে, কিছু কিছু ব্যাংক তাদের শাখার জন্য ভাড়া করা ভবনগুলোর মালিকদের দিয়ে ভল্ট স্থাপন করেছে। একই সঙ্গে আসবাবপত্র ও অন্যান্য সাজসরঞ্জাম সংগ্রহে নির্ধারিত ব্যয়ের ঊর্ধ্বসীমা অনুসরণ করছে।
কেন্দ্রীয় ব্যাংক বলছে, ব্যবসা কেন্দ্রগুলোতে ব্যাংক নিজ ব্যয়ে ভল্ট নির্মাণ করবে এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যবসা কেন্দ্র স্থানান্তরের সময় পূর্বে স্থাপিত ভল্ট নিজ দায়িত্বে অপসারণ করবে।
প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, নতুন ব্যবসা কেন্দ্র স্থাপনের ক্ষেত্রে আইটি সরঞ্জাম ও শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র ব্যতীত অন্যান্য খাতে প্রতি বর্গফুটের জন্য সর্বোচ্চ এক হাজার ৮৫০ টাকা এবং বিদ্যমান ব্যবসা কেন্দ্র স্থানান্তরের ক্ষেত্রে প্রতি বর্গফুটের জন্য সর্বোচ্চ এক হাজার ২৫০ টাকা পর্যন্ত ব্যয় করা যাবে। আইটি সরঞ্জাম ও শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থার ব্যয়ও যুক্তিসঙ্গত পর্যায়ে রাখতে হবে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, সাজসজ্জার জন্য পরিবেশবান্ধব সরঞ্জাম নির্বাচন করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ