Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬, ১৫ শাবান ১৪৪০ হিজরী।

ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রে রিজার্ভ চুরির মামলা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় আগামী ২৫ দিনের (৩ ফেব্রুয়ারি) মধ্যে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করা হবে। তবে ১৫ জানুয়ারির আগেও মামলা হতে পারে। মামলার জন্য যুক্তরাষ্ট্রের দুটি ল’ ফার্মকে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এই ফার্ম দুটির কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে এরই মধ্যে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল যুক্তরাষ্ট্রে গেছে।
আর, গত মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রে গেছেন বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মোহাম্মদ রাজি হাসান। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করার বিষয়ে এরই মধ্যে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলামের নেতৃত্বে একটি দল চলে গেছে। আমি আজ (মঙ্গলবার) রাতেই যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা হবো। আশা করছি, নির্ধারিত সময়ের মধ্যেই সেখানে মামলা করা সম্ভব হবে। নিয়ম অনুযায়ী, আগামী ফেব্রুয়ারির ৩ তারিখের মধ্যে যুক্তরাষ্ট্রের আদালতে এ মামলা করতে হবে। ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে সংরক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয়। বিশ্বের অন্যতম বৃহৎ সাইবার চুরির এই ঘটনা বাংলাদেশের মানুষ জানতে পারে ঘটনার এক মাস পর, ফিলিপিন্সের একটি পত্রিকার খবরের মাধ্যমে। বিষয়টি চেপে রাখায় সমালোচনার মুখে গভর্নরের পদ ছাড়তে বাধ্য হন আতিউর রহমান। ওই সময় কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষপর্যায়ে আনা হয় বড় ধরনের রদবদল।
সূত্র মতে, চুরি হওয়া অর্থের মধ্যে শ্রীলঙ্কা থেকে দুই কোটি ডলার ফেরত আসে। কিন্ত ফিলিপাইনে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলারের মধ্যে এখনও ৬ কোটি ৬৪ লাখ ডলার ফেরত আসেনি। এই ৬ কোটি ৬৪ লাখ ডলার ফেরত পাওয়ার জন্যই যুক্তরাষ্ট্রের আদালতে মামলা দায়ের করা হবে। এ জন্য দেশটিতে দুটি ল’ ফার্মকে নিয়োগ দেওয়া হয়েছে। তাদের ফি নিয়ে একটি প্রাথমিক চুক্তিও করা হয়েছে। চুক্তি অনুযায়ী, চুরি যাওয়া ৬ কোটি ৬৪ লাখ ডলার উদ্ধার করে দিতে পারলে ল’ ফার্ম দুটিকে সেই অর্থের ১০ ভাগ দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ