Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ সফরে আসছেন জাপানি মন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

তথ্যপ্রযুক্তি খাতসহ বাংলাদেশের সঙ্গে সার্বিক অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে কয়েক ঘণ্টার সফরে ঢাকা আসছেন জাপানের অর্থনৈতিক বিষয়ক দায়িত্বপ্রাপ্ত ইকোনমিক মন্ত্রী। আগামী ১৪ই জানুয়ারি তার বাংলাদেশ সফরের কথা রয়েছে।
সূত্র মতে, চতুর্থবারের মতো সরকার প্রধান হিসেবে শপথ নেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ ও নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলকের সঙ্গে জাপানের ইকোনমিক মিনিস্টারের বৈঠকের আগ্রহ দেখিয়েছে টোকিও।
গত শনিবার সরকারি ছুটির দিনে সেগুনবাগিচায় গিয়ে ঢাকাস্থ জাপানের রাষ্ট্রদূত পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানে তারা দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। ৩০ ডিসেম্বরের নির্বাচন পরবর্তী নতুন সরকারের সঙ্গে জাপানের কাজকর্ম বিষয়েও তারা কথা বলেন। এ সময় রাষ্ট্রদূত তার দেশের ইকোনমিক মিনিস্টারের বাংলাদেশ সফরের পরিকল্পনার বিষয়টি অবহিত করেন।
সূত্র মতে, সরকার গঠনের পরপরই পররাষ্ট্র মন্ত্রণালয়ের উইংয়ের তরফে জরুরিভিত্তিতে জাপানের মন্ত্রীর সফরের বিষয়ে প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রীর দপ্তরকে জানানো হয়েছে। তাদের শিডিউলও চাওয়া হয়েছে। সরকারি সূত্রগুলো জাপানের মন্ত্রীর সফরের বিস্তারিত এখনই প্রকাশ করতে চাইছে না জানিয়ে সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, নবগঠিত সরকারের আমলে পরীক্ষিত বন্ধু ও উন্নয়ন সহযোগী জাপানের মন্ত্রীর সফরই হবে প্রথম কোনো বিদেশি মন্ত্রীর সফর। ফলে সরকার প্রধানসহ অন্যদের সঙ্গে সাক্ষাতের সমূহ সম্ভাবনা রয়েছে। তবে মন্ত্রীর সফরের কর্মসূচিসহ অনেক কিছুই এখনো দুই পক্ষের আলাপ-আলোচনার পর্যায়ে রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ