Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আবারো আফ্রিকাসেরা সালাহ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম


টানা দ্বিতীয় বারের মত কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল (কাফ) এর বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহাম্মাদ সালাহ। সেনেগালের ক্লাব সতীর্থ সাদিও মানে ও আর্সেনালের গ্যাবন স্ট্রাইকার পিয়েরে এমেরিক আবেমেয়াংকে হারিয়ে আফ্রিকার সেরা খেলোয়াড়ের খেতাব জিতে নিলেন ২৬ বছর বয়সী তারকা।
সেনেগালে আয়োজিত একটি জমকালো অনুষ্ঠানে সালাহর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। এসময় সেখানে উপস্থিত ছিলেন কাফ সভাপতি আহমদ আহমদ এবং সাবেক ব্যালন ডি’অর জয়ী তারকা ফুটবলার ও বর্তমান লাইবেরিয়া প্রেসিডেন্ট জর্জ উইয়াহ। পুরস্কার হাতে সালাহ নিজের উচ্ছ¡াস প্রকাশ করতে গিয়ে বলেন, ‘যখন ছোট ছিলাম তখন থেকেই এই পুরষ্কার জয়ের স্বপ্ন দেখে এসেছি এবং এখন আমি এটা টানা দুবার করে দেখালাম।’
গত ডিসেম্বরে বিবিসির সেরা আফ্রিকান খেলোয়াড়ের পুস্কার জিতেছিলেন সালাহ। চলতি মৌসুমে লিভারপুলের হয়ে সব প্রতিযোগিতা মিলে ২৯ ম্যাচে ১৬ গোল করা অল রেড তারকা ২০১৮ সালে লিভারপুল ও মিশরের হয়ে সব প্রতিযোগিতা মিলে করেন ৪৪ গোল। ২০১৭-১৮ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে ৩২টি গোল করে জিতে নেন সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট। জাতীয় দলকে রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে ও নিজ ক্লাবকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে নেয়ার পথে গুরুত্বপূর্ণ অবদান রাখেন সালাহ। চলতি মৌসুমেও ১৩ গোল নিয়ে রয়েছেন লিগে সর্বোচ্চ গোলদাতার দৌড়ে। একটি করে গোল বেশি নিয়ে তার আগে রয়েছেন কেবল হ্যারি কেইন ও আবেমেয়াং।
হিউস্টন ড্যাশের দক্ষিণ আফ্রিকান ফেরোয়ার্ড থিম্বি গাতলানা জেতেছেন বর্ষসেরা নারী আফ্রিকান ফুটবলারের পুরস্কার। এছাড়া মরোক্কোর আচরাফ হাকিমি বর্সসেরা যুবা খেলোয়াড় ও মরোক্কোর ফরাসি কোচ হার্ভে রেনার্ড জিতেছেন র্বসসেরা কোচের পুরস্কার। ২০১৮ সালের পারফর্মান্সের বিবেচনায় দেওয়া হলো এই খেতাব।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালাহ

১৮ অক্টোবর, ২০২২
১৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ