Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

নতুন মন্ত্রিসভা নিয়ে বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

টানা তৃতীয় বারের মত তার সরকার গঠন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রী পরিষদের ৪৭ সদস্যকে নিয়ে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন।
গতকাল দুপুর সাড়ে ১২টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুঙ্গিপাড়া পৌঁছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। প্রধানমন্ত্রী শ্রদ্ধা নিবেদনের পর সমাধিসৌধের বেদীর পাশে কিছু সময় নিরবে দাড়িয়ে থাকেন। এ সময় তিন বাহিনীর পক্ষ থেকে গার্ড অব অর্নার প্রদান করা হয়। বিউগলে বেজে ওঠে করুণ সুর। বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা এ সময় উপস্থিত ছিলেন।
রাষ্ট্রীয় কর্মসূচী শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শেখ রেহানা জাতির পিতার সমাধিতে কিছুক্ষণ অবস্থান করে পবিত্র কোরআন তেলাওয়াত করেন। দেশ-জাতি এবং সমগ্র মুসলিম উম্মাহর শান্তি, সমৃদ্ধ, অগ্রতি এবং ৭৫ এর ১৫ আগস্ট নিহত জাতির পিতা বঙ্গবন্ধু, বঙ্গমাতা এবং তাদের পরিবারের সদস্যদের আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাতে অংশগ্রহণ করেন। মোনাজাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শেখ রেহানার দীর্ঘায়ু এবং সুস্বাস্থ্যও কামনা করা হয়।
পরে দুপুর ১টা ৩৭ মিনিটে শেখ হাসিনা তার নবগঠিত মন্ত্রিসভার সদস্য এবং দলের সিনিয়র নেতৃবৃন্দকে নিয়ে জাতির পিতার সমাধিতে আওয়ামী লীগ সভাপতি হিসেবে আরেকবার শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন।
এ সময় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি, সমাজকল্যাণমন্ত্রী নূরুজ্জামান আহমেদ, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী অ্যাডভোকেট শ. ম. রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।
শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন দোদুল, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী : শরিফ আহমেদ, সংস্কৃৃতি বিষয়ক প্রতিমন্ত্রী : কে এম খালিদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী :ডা. এনামুর রহমান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী আলহাজ্ব এ্যাড. শেখ মোহাম্মদ আবদুল্লাহ।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার, পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল , সংসদ সদস্য সময় সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিন, শেখ সালাহউদ্দিন জুয়েল, শেখ সারহান নাসের তন্ময়, লেঃ কর্ণেল (অবঃ) মুহাম্মদ ফারুক খান, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য কাজী আকরাম উদ্দিন আহমেদ, র‌্যাব মহা-পরিচালক বেনজীর আহমেদ, সংসদ সদস্য, ৩ বাহিনীর প্রধানগন, আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের কেন্দ্রীয়, স্থানীয় ও বিভিন্ন জেলা থেকে আগত নেতৃবৃন্দ, বঙ্গবন্ধু পরিবরের সদস্য, স্বজন, পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এর আগে নব গঠিত মন্ত্রী পরিষদের সদস্যরা ঢাকা সংসদ ভবনের মিডিয়া সেন্টার থেকে বুধবার সকাল ৭ টায় এনা পরিবহনের ৩টি বাসে টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে রওনা দেন। তারা দুপুর ১ টা ৩০ মিনিটে টুঙ্গিপাড়া পৌঁছান। আর প্রধানমন্ত্রী হেলিকপ্টারে করে টুঙ্গিপাড়া পৌছান। গত ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের বিপুল বিজয়ের পর গত সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা তৃতীয় বারসহ মোট চতুর্থবারের মত বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে এবং তার নবগঠিত ৪৭ সদস্যের মন্ত্রিসভা শপথ গ্রহণ করে।
বঙ্গভবনের দরবার হলে অনুষ্ঠিত এক রাষ্ট্রীয় অনুষ্ঠানে প্রধামন্ত্রী এবং নতুন মন্ত্রিসভায় ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং ৩ জন উপমন্ত্রী শপথ গ্রহণ করেন। প্রেসিডেন্ট মো. আব্দুল হামিদ এই শপথ বাক্য পাঠ করান।



 

Show all comments
  • Samim Ahmed ১০ জানুয়ারি, ২০১৯, ১২:৪৫ এএম says : 0
    জনগনের ভোটাধিকার কেড়ে নিয়ে ভোট ডাকাতি করে ক্ষমতায় এসে সব কবরে গেছে জিয়ারত করতে, কতবড় নির্লজ্জ।
    Total Reply(0) Reply
  • Md Assaduzzaman ১০ জানুয়ারি, ২০১৯, ১২:৪৫ এএম says : 0
    Mojib chitkar kore dikkar diche .vote dakat der dekhe.
    Total Reply(0) Reply
  • Shariful Islam Pinu Pinu ১০ জানুয়ারি, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
    Great Respect....
    Total Reply(0) Reply
  • Ong Shuvo Adhikary ১০ জানুয়ারি, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
    বিনম্র শ্রদ্ধা
    Total Reply(0) Reply
  • Arup Chakraborty ১০ জানুয়ারি, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
    Joy bangla joy bangobandhu
    Total Reply(0) Reply
  • Rajib Sikder ১০ জানুয়ারি, ২০১৯, ১২:৪৭ এএম says : 0
    joggo pitar joggo konna.
    Total Reply(0) Reply
  • Md Shah Alam ১০ জানুয়ারি, ২০১৯, ১২:৪৭ এএম says : 0
    মৃত লোকের কবরে ফুল দিয়ে কি হবে মন থেকে দোয়া করুন
    Total Reply(0) Reply
  • আমিন মুন্সি ১০ জানুয়ারি, ২০১৯, ১২:৪৭ এএম says : 0
    রাবির হামহুমা কামা রাববাইয়ানী সাগীরা, আমিন,
    Total Reply(0) Reply
  • আজিজুল বিন মুজিবুর রহমান ১০ জানুয়ারি, ২০১৯, ১২:৪৮ এএম says : 0
    বিনম্র শ্রদ্বা জাতির জনকের প্রতি
    Total Reply(0) Reply
  • Ripon Mia ১০ জানুয়ারি, ২০১৯, ১২:৪৮ এএম says : 0
    মা তুমি আছ বলে, আজ বাংলাদেশ এত সুন্দর
    Total Reply(0) Reply
  • Redounul Islam Tazul ১০ জানুয়ারি, ২০১৯, ১২:৪৮ এএম says : 0
    আমরা সবাই মুজিবসেনা নেত্রী মোদের শেখ হাসিনা৷
    Total Reply(0) Reply
  • Joy Bangla ১০ জানুয়ারি, ২০১৯, ১২:৪৯ এএম says : 0
    জাতির পিতাকে জান্নাত বাসী করুন
    Total Reply(0) Reply
  • Syeedahmed Bohlul ১০ জানুয়ারি, ২০১৯, ১২:৪৯ এএম says : 0
    গভীর শ্রদ্ধা বাংলাদেশের স্থপতি, প্রথম রাস্ট্রপতি জাতির পিতা বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা।
    Total Reply(0) Reply
  • Barat Sarkar ১০ জানুয়ারি, ২০১৯, ১২:৪৯ এএম says : 0
    জয়বাংলা..... আমাদের নতুন সরকারের কাছে দুরনিতি মুক্তির ওয়াদ চাই। জাতির জনক বঙ্গবন্ধুর মাজারের এটাই হোক নতুন সরকারের শপথ।... জয়বাংলা
    Total Reply(0) Reply
  • Rezaul Karim ১০ জানুয়ারি, ২০১৯, ১২:৫০ এএম says : 0
    Honarble PM Sk Hasina and her Cabinet. Praying for Bongo Bandhu and her Family members. Allah bless them to Jannat.
    Total Reply(0) Reply
  • Mainul Hasan ১০ জানুয়ারি, ২০১৯, ১২:৫১ এএম says : 0
    হে আল্লাহ তুমি মাননীয় প্রধানমন্ত্রীর দোয়া কবুল করুন
    Total Reply(0) Reply
  • Md Ali Imam Enokie ১০ জানুয়ারি, ২০১৯, ১২:৫১ এএম says : 0
    গভীর শ্রদ্ধা ও অপার ভালোবাসা
    Total Reply(0) Reply
  • Sami [Shane Usher] ১০ জানুয়ারি, ২০১৯, ৮:০১ এএম says : 0
    I was kid during Mujib tenure and could not [did not have] find food to eat. Oh Allah I believe in you and you are the most powerful of ALL and you know 1974 and 1975 extremely well. I can see here so many lairs commenting or maybe they are ignorant. Oh Allah Keep Mujib and his descendants hungry the way mujib kept us [me & my family] hungry in his period. Amin. This DUA is from my heart and will never forget difficult time of my life.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

১ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ