Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

শাটডাউন নিরসনের বৈঠক থেকে ট্রাম্পের ওয়াকআউট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৯, ৪:২০ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রে টানা ১৯তম দিনের মতো চলমান অচলাবস্থা বা শাটডাউন নিরসনে ডেমোক্রেট নেতাদের সঙ্গে এক বৈঠক থেকে টা টা বলে ‘ওয়াকআউট’ করলেন দেশটির রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসি।
মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি ও ডেমেক্রেট নেতা চাক শুমার মেক্সিকো সীমান্তবর্তী দেয়াল নিয়ে ট্রাম্পের প্রস্তাবিত অর্থ বরাদ্দ দিতে রাজি না হওয়ায় আলোচনাই এগোতে চাননি ট্রাম্প। সর্বশেষ বুধবারের এই বৈঠককে ‘সময়ের পরিপূর্ণ অপচয়’ বলে সম্বোন্ধন করেছেন এবং এক টুইটে তিনি জানান, শীর্ষ ডেমোক্রেটদের ‘বাই-বাই’ বলতে হয়েছে তাকে।
২০১৮ সালের ২২ ডিসেম্বর মধ্যরাত থেকে যুক্তরাষ্ট্র সরকারের একাংশে অচলাবস্থা বা শাটডাউন শুরু হয়েছে। এই শাটডাউনের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় আট লাখ সরকারি কর্মী। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করতে ট্রাম্পের প্রত্যাশিত ৫০০ কোটি মার্কিন ডলার অনুমোদন করতে ডেমোক্র্যাট ও রিপাবলিকান সদস্যরা একমত হতে না পারায় এই অচলাবস্থা শুরু হয়।
ডেমোক্র্যাটদের সঙ্গে বৈঠকের পর হোয়াইট হাউসের বাইরে দুই পক্ষই পরষ্পরকে দোষারোপ করছে। পোলেসি বলেন, ট্রাম্পের কারণেই সরকারি কর্মীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট এই পরিস্থিতি দীর্ঘায়িত করতে চান। তিনি মনে করেন যে এই সরকারি কর্মীরা হয়তো তাদের বাবার কাছে টাকা চাইতে পারে। কিন্তু সেটা সম্ভব নয়।’
মিসেস ন্যান্সি পেলোসি দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দের ব্যাপারে অসম্মতি জানালে ট্রাম্প চলে যান বলে জানান। তিনি বলেন, ‘ট্রাম্প পেলোসিকে জিজ্ঞাসা করেছিলেন যে তিনি দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দের অনুমতি দেবেন কি না। পেলোসি নেতিবাচক জবাব দেওয়ায় ট্রাম্প উঠে চলে যান এবং বলেন তাহলে আর আলোচনার কিছু নেই।’
ট্রাম্প সেসময় টেবিলেও বারি দিয়েছিলেন বলে দাবি জানান শুমার। তবে সিনিয়র কংগ্রেসম্যান স্টিভ স্ক্যালিজ এই দাবি উড়িয়ে দিয়েছেন। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, তিনি হতাশ যে ডেমোক্রেটরা সরল বিশ্বাসের আলোচনায় অংশগ্রহণে আগ্রহী না। প্রতিনিধি পরিষদের রিপাবলিকান নেতা কেভিন ম্যাককার্থি বলেন, ডেমোক্রেটদের আচরণে তিনি খুবই বিব্রত।
মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টি জয়লাভ করলে তারা কংগ্রেসের নিয়ন্ত্রণ পেয়ে যায়। ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত কংগ্রেস দেয়াল নির্মাণে তহবিল বরাদ্দ দিতে না চাইলেও এ ইস্যুতে এখনও পর্যন্ত অনড় অবস্থানে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি মনে করেন, এ দেয়াল নির্মাণের মাধ্যমে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ বন্ধ করা সম্ভব হবে। একইসঙ্গে সীমান্ত এলাকা দিয়ে মাদক পাচারেরও রাশ টেনে ধরা সম্ভব হবে। তবে ডেমোক্র্যাটিক পার্টির সদস্যরা মনে করেন বিশাল সীমান্তজুড়ে এই দেয়াল নির্মাণ খুবই ব্যয়বহুল এবং একইসঙ্গে এটি একটি অনৈতিক পদক্ষেপ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন