Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

পাবনায় সড়ক ফোরলেন করতে রাস্তা পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ

অভিযোগ বিচারাধীন স্থাপনাও ভেঙ্গে ফেলা হয়েছে

পাবনা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৯, ৬:৪০ পিএম

পাবনায় মহাসড়ক ফোর লেন কাজ বাস্তবায়নের জন্য সড়কের দুই পাশে থাকা সকল প্রকার অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম শুরু হয়েছে। বুধবার সকাল থেকে বৃহষ্পতিবার পর্যন্ত পাবনা বাস টার্মিনাল এলাকা থেকে শহরের প্রবেশ পথের দুই পাশে সকল প্রকার অবৈধ দোকান,বসত বাড়িসহ প্রায় এক হাজার অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। পাবনা সড়ক ও জনপদ বিভাগের একটি উচ্চ পর্যায়ের টিম, নির্বাহী ম্যাজিষ্ট্রেট এবং র‌্যাব, পুলিশ ও ফায়ার সার্ভিসের যৌথ বাহিনীকে সাথে নিয়ে এই অভিযান পরিচালনা করেন।
সড়ক ও জনপদ বিভাগের উপ-সচিব মাহাবুর রহমান ফারুকী জানান, সরকারের উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের জন্য পাবনার সড়ক গুলোকে ফোরলেন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এজন্য সড়কের জায়গা থেকে দখলদার উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এর আগে নোটিশ ও মাইকিং করা হয়েছে। তিনদিন ধরে পাবনা জেলায় এই উচ্ছেদ কার্যক্রম চলবে। বুধবার ও বৃহষ্পতিবার পর্যন্ত প্রায় এক হাজার অবৈধ স্থ্পানা উচ্ছেদ করা হয়েছে। কোন ধরণের বৈধ স্থাপনা এই টিম ভাঙ্গেনি বলে জানানো হয়েছে। শুধু পাবনা নয়, নাটোর, সিরাজগঞ্জ, বগুড়া, কুষ্টিয়া জেলাতেও এই অভিযান চলছে। সাধারন মানুষের চলাচলের সুবিধার জন্য সড়ক উন্নয়নের অংশ হিসাবে সওজের জায়গা দখল মুক্ত করতে এই অভিযান চলছে।
এদিকে, উচ্ছেদ হওয়া একাধিক মানুষের অভিযোগ করে বলেন, সওজ তাদের কোন প্রকার নোটিশ করেনি। ‘আমরা যারা বিভিন্ন ধরনের স্থাপনা তুলে ছিলাম সেটি সহ আমাদের বৈধ স্থাপনাও ভেঙ্গে দিয়েছে তারা।’ অনেকে বলেন, তাদের জায়গা নিয়ে আদালতে মামলা বিচারাধীন রয়েছে। কিন্তু সড়ক বিভাগের লোকজন জোর পূর্বক তাদের স্থাপনা ভেঙ্গে দেন বলে অভিযোগ করেন।
পাবনা সড়ক বিভাগের নির্বহী প্রকৌশলী সমিরন রায় জানান, অবৈধ দখলদারদের অভিযোগ সঠিক নয়। সড়কের জায়গা নিজ দায়িত্বে দখল মুক্ত করতে একাধীকবার নোটিশ দেয়া হয়েছে। এরপর ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অবৈধ স্থাপনা উচ্ছেদ

৩০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ