Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

সেঞ্চুরির সামনে ফেদেরার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

আর মাত্র তিন দিন পর শুরু হচ্ছে বছরের প্রথম গ্র্যান্ড ¯ø্যামের আসর অস্ট্রেলিয়ান ওপেন। ১১৪ বছরের পুরোনো টুর্নামেন্টের ড্র হয়ে গেল গতকাল মেলবোর্ন পার্কে। ১০৭তম এই আসরের শুরুতেই কঠিন প্রতিপক্ষের মুখে পড়তে যাচ্ছেন বর্তমান চ্যাম্পিয়ন রজার ফেদেরার, সাবেক নাম্বার ওয়ান অ্যান্ডি মারে ও নারী এককের শীর্ষস্থানধারী সিমোনা হালেপ।

এবারের আসরে অভিন্ন লক্ষ্য থাকছে জীবন্ত কিংবদন্তি ফেদেরার ও ওয়ার্ল্ড নাম্বার ওয়ান নোভাক জোকোভিচের সামনে। দুজনের সামনেই রয় এমারসনকে ছাড়িয়ে টুর্নামেন্ট সর্বোচ্চ সপ্তম শিরোপা জয়ের হাতছানি। ফেদেরারের সামনে থাকছে আরো একটি মাইলফলক। এবার জিতেলে ক্যারিয়ারের এক’শতম শিরোপা হাতে উঠবে ৩৭ বছর বয়সী মহাতারকার। এজন্য শুরুতেই মুটামুটি ধরণের পরীক্ষা দিতে হবে তাকে। দুই বছর আগে উসবেকস্তানের যে ডেনিস ইস্তোমিনের কাছে হেরে দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছিলেন জোকোভিচ, প্রথম রাউন্ডে সেই ইস্তোমিনের মুখোমুখি হচ্ছেন ২০ গ্র্যান্ড ¯ø্যামজয়ী সুইচ তারকা।
ক্যারিয়ারের সেঞ্চুরি শিরোপার সামনে দাঁড়িয়েও যে ৩৭ বছর বয়সী আগের মতই ক্ষুধার্থ তা তার মার্জিত ভাষাতেই স্পষ্ট, ‘৯৯ ইতোমধ্যে দারুণ একটা সংঘ্যা। খুব কাছেই রয়েছি। আমি এটা চালিয়ে নিতে চাই। বেশিদূর না তাকিয়ে আমি শুধু চেষ্টা করতে চাই।’ শিরোপার পথে সিলিচ, নাদাল ও জোকোভিচের মত কঠিন সব বাধা পেরুতে হবে ফেদেরারকে।

কোমরের ইনজুরির কারণে গত আসর মিস করা অ্যান্ডি মারে গ্র্যান্ড ¯ø্যামে ফিরছেন চোট কাটিয়ে। চোট কাটিয়ে কোর্টে ফিরে ১২টি ম্যাচ খেলেছেন মারে। তবে গ্র্যান্ড ¯ø্যাম আসরের শুরুতেই তাকে দিতে হবে কঠিন পরীক্ষা। ইংলিশ তারকা বর্তমানে রয়েছেন র‌্যাঙ্কিংয়ের ২৩০ নম্বরে। গত সেপ্টেম্বরের পর কোন ম্যাচ খেলতে নেমে শুরুতেই লড়তে হবে ২২ নম্বর বাছাই বাতিস্তা অগাতের বিপক্ষে। গত সপ্তায় কাতার ওপেন জয়ের পথে জোকোভিচকে হারান বাতিস্তা।
ওদিকে নারী এককের বর্তমান চ্যাম্পিয়ন ক্যারোলিন ওজনিয়াকি প্রথম রাউন্ডে প্রতিপক্ষ হিসেবে পেয়েছেন বেলজিয়ামের আলিসন ভন উয়েতভাঙ্ককে। আর এক নম্বর নারী টেনিস তারকা সিমোনে হালেপ লড়বেন এস্তোনিয়ার কাইয়া কানেপির বিপক্ষে। এই কানেপির কাছে হেরেই গত আগস্টে ইউএস ওপেনের প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিলেন রোমানিয়ান তারকা হালেপ।

তবে নারী এককে বরাবরের মতই সবচেয়ে বড় নজর থাকবে সেরেনা উইলিয়ামসের উপর। যুক্তরাষ্ট্র তারকার সামনে সুযোগ মার্গারেট কোর্টের সর্বকালের সর্বোচ্চ ২৪ গ্র্যান্ড ¯ø্যামের রেকর্ড স্পর্শ করা। আসরটি আরো আকর্ষনীয় করতে নারী এককে লড়বেন সাত গ্র্যান্ড ¯ø্যামজয়ী উইলিয়ামস বড় বোন ভেনাস, উইম্বলডনজয়ী গার্বিন মুগুরুজা ও গতবারের সেমিফাইনালিস্ট জনাথন কন্তে।

মেলবোর্ন পার্কের ড্র অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ান গ্রেট রড লেভার ও টুর্নামেন্ট ডিরেক্টর ক্রেইগ তিলেই। টুর্নামেন্টের একক প্রতিযোগিতায় বিজয়ী খেলোয়াড় প্রাইজমানি হিসেবে পাবেন ৪ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার। টাকার হিসেবে যে পরিমান ২৪ কোটি ১৭ লাখ (প্রায়)। আগামী ১৪ তারিখে শুরু হয়ে টুর্নামেন্টটি চলবে ২৭ জানুয়ারী পর্যন্ত।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেদেরার

১৩ অক্টোবর, ২০২০
২ এপ্রিল, ২০১৯
২৯ মার্চ, ২০১৯
২১ ফেব্রুয়ারি, ২০১৯
১১ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন