Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫, ১৭ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

গণতান্ত্রিক দেশের তালিকায় নেই বাংলাদেশ : ইকোনমিস্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

যুক্তরাজ্য-ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) গত বুধবার যে প্রতিবেদন প্রকাশ করেছে সেখানে ‘গণতান্ত্রিক’ কিংবা ‘ত্রুটিপূর্ণ গণতান্ত্রিক’ দেশের তালিকায় বাংলাদেশের নাম নেই। গত এক দশক ধরে স্বৈরতান্ত্রিক ও ত্রুটিপূর্ণ গণতান্ত্রিক অবস্থার মাঝামাঝি ‘হাইব্রিড রেজিম’ তালিকায় দেশটি অবস্থান করছে বলে ইআইইউ বলছে।
তবে বৈশ্বিক গণতন্ত্র সূচকে ২০১৮ সালে বাংলাদেশের স্কোর আগের বছরের তুলনায় ০.১৪ বেড়েছে। ফলে ২০১৭ সালে যেখানে দেশটির অবস্থান ছিলো ৯২তম, পরের বছর হয়েছে ৮৮তম। ইআইইউ প্রতিটি দেশকে গণতন্ত্র সূচক পরিমাপ করতে পাঁচটি মানদন্ড ব্যবহার করে। সেগুলো হলো- নির্বাচনী ব্যবস্থা ও বহুদলীয় অবস্থান, নাগরিক অধিকার, সরকারে সক্রিয়তা, রাজনৈতিক এবং অংশগ্রহণ। প্রত্যেকটি মানদন্ডকে ০ থেকে ১০ স্কোরের মধ্যে হিসেব করে গড় করা হয়। প্রাপ্ত স্কোরের ভিত্তিতে দেশগুলোকে চারটি ক্যাটেগরিকে ভাগ করা হয়; স্বৈরতন্ত্র, হাইব্রিড রেজিম, শ্রুটিপূর্ণ গণতন্ত্র এবং পূর্ণ গণতন্ত্র।
ইকোনমিস্টের গণতন্ত্র সূচক ঃ স্কোর অনুযায়ী ক্যাটাগরি ৯-১০ পূর্ণ গণতন্ত্র, ৭-৮ ত্রুটিপূর্ণ গণতন্ত্র, হাইব্রিড রেজিম ৫-৬, স্বৈরতন্ত্র ০-৪
এই হিসেব অনুযায়ী, একটি দেশকে ‘পূর্ণ গণতান্ত্রিক’ অবস্থায় যেতে হলে গণতান্ত্রিক সূচকে ৯ থেকে ১০ স্কোর করতে হয়। যেসব দেশের স্কোর ৭ থেকে ৮ সেসব দেশকে ‘ত্রুটিপূর্ণ গণতন্ত্র’ বলা হয়েছে। তবে এর নিচের অবস্থান ‘হাইব্রিড রেজিম’-এ তালিকাভুক্ত দেশগুলোর স্কোর ৫ থেকে ৬ এবং ‘স্বৈরতান্ত্রিক’ দেশগুলোর স্কোর ০ থেকে ৪ এর মধ্যে।
ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের হিসেব মতে বিশ্বের ১৬৭টি দেশের মধ্যে মাত্র ২০টি দেশ গণতন্ত্রের তালিকায়। ৫৫টি দেশ ত্রুটিপূর্ণ গণতান্ত্রিক দেশের তালিকায়। ৩৯টি দেশ হাইব্রিড রেজিমের তালিকায় এবং ৫৩টি দেশ স্বৈরতান্ত্রিক দেশের তালিকায় রয়েছে।
‘হাইব্রিড রেজিম’এর বৈশিষ্ট্য কী?
‘ত্রুটিপূর্ণ গণতন্ত্র’ এবং ‘স্বৈরতন্ত্রের’ মাঝামাঝি অবস্থান ‘হাইব্রিড রেজিম’ আসলে কী? একটি দেশের কোন কোন বৈশিষ্ট্যের জন্য এই তালিকায় পড়ে - ইআইইউ-এর গবেষণা পদ্ধতিতে বিষয়টি ব্যাখ্যা করা হয়েছে। সেখানে যা বলা হয়েছে তা হলো- নির্বাচনে বেশ অনিয়মের ঘটনা ঘটে, যা নির্বাচনের সুষ্ঠুতা ও নিরপেক্ষতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে।
বিরোধী দল এবং প্রার্থীর ওপরে সরকারি চাপ খুবই সাধারণ ঘটনা; রাজনৈতিক সংস্কৃতি, সরকারের সক্রিয়তা এবং রাজনৈতিক অংশগ্রহণের বিষয়ে মারাত্মক দুর্বলতা দেখা যায়, যা ত্রুটিপূর্ণি গণতান্ত্রিক ব্যবস্থা থেকেও বেশি।
দুর্নীতির বিস্তার প্রায়ই সর্বত্র এবং আইনের শাসন খুবই দুর্বল; সিভিল সোসাইটি দুর্বল; সাধারণত, সাংবাদিকরা সেখানে হয়রানি ও চাপের মুখে থাকে এবং বিচার ব্যবস্থাও স্বাধীন নয়।
বিগত বছরগুলোতে বাংলাদেশের অবস্থান ঃ ইকোনমিস্ট ইনটিলিজেন্স ইউনিট-এর প্রতিবেদন অনুযায়ী, গণতন্ত্র সূচকে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর ছিল ৬.১১ (ত্রুটিপূর্ণ গণতন্ত্র)। সেটি ২০০৬ সালে। কিন্তু ২০০৮ সাল থেকে দেশটি ‘হাইব্রিড রেজিম’ এর তালিকায় আছে।
২০১৭ সালে বাংলাদেশের স্কোর ছিল ৫.৪৩। ইকোনমিস্ট গ্রুপ ২০০৬ সালে এই সূচক প্রকাশ শুরু করার পর সেটাই ছিল বাংলাদেশের সবচেয়ে বাজে অবস্থান।
দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান কত?
ইআইইউ-এর প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ও শ্রীলঙ্কায় ‘ত্রুটিপূর্ণ গণতন্ত্র’ বিরাজ করছে। অন্যদিকে, বাংলাদেশ, ভুটান, নেপাল ও পাকিস্তানে ‘হাইব্রিড রেজিম’ এবং আফগানিস্তানে ‘স্বৈরতন্ত্র’ সরকার ব্যবস্থা আছে বলে প্রতিবেদনে উঠে এসেছে।
২০০৬ সাল থেকে এধরনের গবেষণা প্রতিবেদন প্রকাশ করছে ইআইইউ। বিশ্বের বিভিন্ন দেশের গণতন্ত্র পর্যালোচনা করে তারা এই প্রতিবেদন প্রকাশ করে। তবে এবার ২০১৮ সালে বিশ্বে গণতন্ত্রের অবস্থায় বয় কোনো হেরফের হয়নি।
সর্বোচ্চ স্কোর ৯.৮৭ পেয়ে গণতন্ত্র সূচকে সবচেয়ে উপরের অবস্থানে আছে নরওয়ে। অন্যদিকে মাত্র ১.০৮ স্কোর নিয়ে উত্তর কোরিয়ার অবস্থান সবার নীচে।
গ্রাফিকস এর মাধ্যমে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট যে চিত্র তুলে ধরেছে তা এমন- ভারত গণতন্ত্র সূচকে বৈশ্বিক অবস্থান ৪১তম গড়স্কোর ৭.২৩ পেয়ে ত্রুটিপূর্ণ গণতন্ত্র, শ্রীলঙ্কা বৈশ্বিক অবস্থান ৭১তম গড় স্কোর ৬.১৯ পেয়ে ত্রুটিপূর্ণ গণতন্ত্র, বাংলাদেশ গণতন্ত্র সূচকে বৈশ্বিক অবস্থান ৮৮তম গড় স্কোর ৫.৫৭ পেয়ে হাইব্রিড রেজিম, ভুটান গণতন্ত্র সূচকে বৈশ্বিক অবস্থান ৯৪তম গড়স্কোর ৫.৩০ হাইব্রিড রেজিম, নেপাল গণতন্ত্র সূচকে বৈশ্বিক অবস্থান ৯৭তম গড়স্কোর ৫.১৮ পেয়ে হাইব্রিড রেজিম, পাকিস্তান গণতন্ত্র সূচকে বৈশ্বিক অবস্থান ১১২তম গতস্কোর ৪.১৭ পেয়ে হাইব্রিড রেজিম ও আফগানিস্তান গণতন্ত্র সূচকে বৈশ্বিক অবস্থান ১৪৩তম গড়স্কোর ২.৯৭ পেয়ে স্বৈরতন্ত্র দেশ হিসেবে চিহ্নিত হয়েছে। সূত্র: ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। #



 

Show all comments
  • Ariful Islam Arif ১১ জানুয়ারি, ২০১৯, ১:১২ এএম says : 0
    শাহেদ ইসলাম গুনে গুনে টিপে টিপে মাএ ১৮ খান ভোট দিছি,তাও বলে বাংলাদেশে গনতন্ত্র নাই,এ কেমন বিচার। আল্লাহ তোমার কাছে বিচার দিলাম??? ওই... মোনাজাত ধর
    Total Reply(0) Reply
  • Ebad Muhammad ১১ জানুয়ারি, ২০১৯, ১:১২ এএম says : 0
    গণতন্ত্রের রোল মডেল এখন বাংলাদেশ। বিবিসি গুজব ছড়াচ্ছে। কেউ গুজবে কান দিবেন না। আর হে নির্বাচন সুষ্ঠু হইছে, আওয়ামীলীগ সরকার সারে চৌদ্দকোটি মানুষকে মোবাইল দিছে, মহিলাদের ব্লাউজ দিছে, গ্রামেগ্রামে বিউটি পার্লার দিছে, এগুলো সব সত্য। অনলি আওয়ামীলীগ ইজ রিয়াল।
    Total Reply(1) Reply
    • Duke ১১ জানুয়ারি, ২০১৯, ৯:১৭ এএম says : 0
      গুজব গুজব গুজব, এতো গুজবের মধ্যে সবচেয়ে বড় গুজব হলো বাংলাদেশ একটি স্বাধীন দেশ
  • Tofael Ahamed ১১ জানুয়ারি, ২০১৯, ১:১৩ এএম says : 0
    ইনকিলাব সব সময়, ন্যায্য খবর প্রকাশ করে.. আমর আস্হা আছে বিবিসির প্রতি,, দেশ ও জাতির মঙ্গলের জন্য সঠিক তথ্য উপাস্হাপন করার জন্য ধন্যবাদ,,
    Total Reply(0) Reply
  • Faizul Kabir Chowdhury ১১ জানুয়ারি, ২০১৯, ১:১৩ এএম says : 0
    আমরা পাকিস্তানের মত গনতান্ত্রিক রাষ্ট্র হতে আগ্রহী নই। প্রথমে দেশ ও জনগনের উন্নয়ন আর পরনির্ভরশীলতার বেড়াজাল থেকে মুক্ত হওয়ার পর ভেবে দেখবো আমরা গনতান্ত্রিক রাষ্ট্র হতে আগ্রহী কি না?
    Total Reply(0) Reply
  • Alamin Rari ১১ জানুয়ারি, ২০১৯, ১:১৩ এএম says : 0
    আরে BTV তে বললো সব ঠিক আছে দিনাজপুরে বাতাবি লেবুর বাম্পার ফলন হয়েছে, ১০০% ভোট দিয়েছে মানুষ, কেউ মারা যায় নি কেউ বিদেশ যায় নি সবাই ভোট দিয়েছে, এবং নির্বাচন সুষ্ঠু হয়েছে, আসুন আমারা BTV দেখি আর গুজবে কান না দেই।জয় বাংলা
    Total Reply(0) Reply
  • Bablu Gazi ১১ জানুয়ারি, ২০১৯, ১:১৪ এএম says : 0
    2014 সালের 5 জানুয়ারি গণতন্ত্রকে গলাটিপে হত্যা করা হয়েছে এবং 2018 সালের 30 শে ডিসেম্বর বাংলাদেশের ইতিহাস থেকে গণতন্ত্রের নাম পর্যন্ত মুছে ফেলা হয়েছে
    Total Reply(0) Reply
  • Alamgir Kabir ১১ জানুয়ারি, ২০১৯, ১:১৪ এএম says : 0
    বর্তমান বাংলাদেশে যে গনতন্ত্রের লেশ মাএ নাই এটা আগেই জানে সবাই কোন একদিন উচ্চ আদালতের সামনে লিখা থাকবে — 'ন্যায় বিচার চাহিয়া লজ্জা দিবেন না'! "বাংলাদেশ"
    Total Reply(0) Reply
  • Maksudur Rahman Fahad ১১ জানুয়ারি, ২০১৯, ১:১৪ এএম says : 0
    থাকবে ক্যামনে? এখন তো দেশে বিরোধী দলের সভা-সমাবেশে গ্রেনেড হামলা হয়না, বিরোধী দলের নেতাকর্মীদের মিছিলে ককটেল-বোম মারা হয়না, সারা দেশে একযোগে বোমা হামলা হয়না। সন্ধ্যা তো দূরের কথা, রাতেও মানুষ রাস্তা-ঘাটে চলাফেরা করলে ছিনতাই বা ডাকাতি হয়না! এতো কিছুর পরেও কিভাবে গণতন্ত্র থাকবে হুহ!
    Total Reply(0) Reply
  • করিম রেজাউল ১১ জানুয়ারি, ২০১৯, ১:১৫ এএম says : 0
    কবরে প্রশ্ন করা হবে তোমার রব কে? তখন ভোট চোরেরা যদি বলে জয় বাংলা সাথে সাথে ফেরেশতারা করিবে হামলা এই রকম যেন না হয় আল্লাহ
    Total Reply(0) Reply
  • Nuruddin Kausar ১১ জানুয়ারি, ২০১৯, ১:১৬ এএম says : 0
    হায় হায়!!! চ্যানেলগুলা গত দুইদিন ধরে আমাদেরকে গাজর বলে যা খাওয়াইতেছিলো তা দেখি এখন মুলায় পরিণত হয়ে গেলো
    Total Reply(0) Reply
  • Shadin Biplov ১১ জানুয়ারি, ২০১৯, ১:১৭ এএম says : 0
    আমরাও চাই ইহুদী,খ্রীস্টানের প্রতিষ্ঠিত গনতন্ত্রে না থাকতে এদের প্রতিষ্ঠিত গন গনতন্ত্রে কোন উন্নতি হয়না কোন দেশের বিখারী হয়ে থাকতে হয় যেকোন দেশকে।
    Total Reply(0) Reply
  • বাদল ঊষা ১১ জানুয়ারি, ২০১৯, ১:১৭ এএম says : 0
    ♥ চরম হাসির কথা। চুরি, সন্ত্রাসী ও জুলুমবাজি করে বারংবার ক্ষমতায় থাকলে কী আর ; আওয়ামী লীগের কোন বিরোধী দল লাগে না কী ? জাতীয় পার্টি তো এখনের অবৈধ সরকারের কেনা গোলাম মাত্র ! " বি এন পি " হচ্ছে বাংলাদেশের একমাত্র বড় ও গণতান্ত্রিক দল। জনগণ স্বাধীন ভাবে ভোট দিয়ে সেটা প্রমাণ করে দিতো। কিন্তু ; জালিমরা ভয়ে কোন নির্বাচনই করতে দিলো না। এ একনায়ক তন্ত্র এবং স্বৈরাচারীণীর পতন হোক দ্রুত। তা না হলে- দেশ ভয়াবহ অন্ধকারে ডুববে ভবিষ্যতে ! ইতি ☞ শিমুল, কপোতাক্ষ থেকে ।।
    Total Reply(0) Reply
  • Muhammed Billal Hossain ১১ জানুয়ারি, ২০১৯, ১:১৭ এএম says : 0
    এখন বাংলাদেশ হাইব্রিড রিজমে আছে তো?? এটাও থাকবে না, আর ৫ টা বছর যেতে দিন।। আমরা স্বৈরাচারের তালিকায় এসে যাব।। আর এর অবদান শেখের বেটি হাসিনার।
    Total Reply(0) Reply
  • Md Alamgir ১১ জানুয়ারি, ২০১৯, ১:১৮ এএম says : 0
    সৈরাতান্ত্রিক প্রতিষ্টা করতে পারা, এবং সৈরাতান্ত্রিক ভাবে ক্ষমতা ঠিকিয়ে রাখা এইটাও একটা হেডামের কাম ! এই তালিকায় সবাই ইচ্ছা করলেই যাইতে পারে না।।
    Total Reply(0) Reply
  • Rakibul Hasan ১১ জানুয়ারি, ২০১৯, ১:১৯ এএম says : 0
    ১৯৯০ থেকে ২০০৬ পর্যন্ত অন্তত গণতন্ত্রের প্রাথমিক ধাপ ছিল, জনগণের ভোট অধিকার ছিল, সুষ্ঠু নির্বাচন ছিল, সরকারের জবাবদিহিতা কিছুটা হলেও ছিল ! দরকার ছিল সেটাকে ক্রমশ আরও শক্তিশালী করা , আরো গণতান্রিক করা ! দুর্বল গণতন্ত্রের ঔষধ আরো গণতন্ত্র আরোপ করা ! পুরাটাই কেটে ফেলা না !! এই স্বৈরাচার সেটাই করেছে , পুরা মাথাটাই কেড়ে ফেলেছে !! এখন বিচার বিভাগ দখলকৃত রাজনৌতিক নির্যাতনের অস্ত্র, পুলিশ রাজনৈতিক গুম খুন ক্রিমিনাল বাহিনী ! সংবাদ মাদ্ধম দখলকৃত একদলীয় প্রোপাগান্ডা মেশিন !! এতো স্বৈরাচারি অবস্থা বাংলাদেশের ইতিহাসে ছিল না !!
    Total Reply(0) Reply
  • Engr Farid Rayhan ১১ জানুয়ারি, ২০১৯, ১:১৯ এএম says : 0
    কিন্তু আমাদের প্রধানমন্ত্রী তো বললেন অতীতের যেকোন সময় থেকে বর্তমানে বাংলাদেশে সবচেয়ে বেশী গণতন্ত্র রয়েছে। অথচ, আপনারা বলতেছেন, বাংলাদেশে কোন গণতন্ত্র নেই। আছে শুধুই হাইব্রিড।
    Total Reply(0) Reply
  • Salim Rafiqe ১১ জানুয়ারি, ২০১৯, ১:২০ এএম says : 0
    এইজন্যই কি বাংলাদেশ স্বাধীন হয়েছিল. এতো বছর পর শুনলাম গনতান্ত্রিক দেশের তালিকায় বাংলাদেশের নাম নেই।এইটা কতটা লজ্জার.স্বাধীন দেশ স্বাধীন গনতান্ত্রিক মুল্যবোধ অব্যাহত থাকবে এইটাই চেয়েছিলাম। এইজন্যই কি দেশের জন্য রক্ত দিয়েছিল বাংলার সোনার ছেলেরা। গনতন্ত্র থাকবে না বাক স্বাধীনতা থাকবে না।ভয়ের রাজ্য হবে। এই রকম বাংলাদেশ তো আমরা চাইনি।
    Total Reply(0) Reply
  • Showkat Osman VP ১১ জানুয়ারি, ২০১৯, ১:২০ এএম says : 0
    গত কয়েক দিন আগে এত সুন্দর একটা জাতীয় নির্বাচন হয়ে গেলো বাংলাদেশে। ভোটারের চেয়ে ভোট কাষ্ট হয়েছে অনেক বেশি। তারপর ও গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে বাংলাদেশের নাম নেই এটাতো আশ্চর্যজনক ? নিশ্চয় বিএনপি জামাতের হাত আছে এখানে ।অনতিবিলম্বে দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করছি।
    Total Reply(1) Reply
    • সাঈদ, মুক্তিযোদ্ধা ১১ জানুয়ারি, ২০১৯, ৭:৪৫ এএম says : 0
      সব খবর হাতে বানানো। বৃটিশ সরকার এই সরকারকে অভিনন্দন জানিয়েছে তা আমরা সবাই জানি। কিছু সংবাদপত্রের চোখে সেই অভিনন্দন বার্তা ছাপ ফেলতে পারেনি। কোনোদিন পারবে বলেও মনে হয় না।
  • Khandaker Momin ১১ জানুয়ারি, ২০১৯, ১:২০ এএম says : 0
    'হাইব্রিড রিজম' --- শব্দটার সাথে নতুন পরিচিত হলাম। এতদিন হাইব্রিড শব্দটা কৃষির সাথেই যেতো বেশী। এখন রাজনীতি তেও নিয়মিত ই শোনা যাবে।
    Total Reply(0) Reply
  • Mohammed Alamgir ১১ জানুয়ারি, ২০১৯, ১:২১ এএম says : 0
    কেনো বলছেন বাংলাদেশে গনতন্ত্র নেই আমাদের প্রাণ প্রিয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মানুষ ভালোবাসে তাই সারারাত ধরে জেগে থেকে ভোটার দের যাতে কোনও কষ্ট নাহয় তাই বেলট বক্স ভর্তি করে রাখার আদেশ দিয়েছিলেন আর অন্যদিকে বিরোধী দল নেতারা কি বলেছেন ফজরের নামাজ পড়ে ভোট কেন্দ্র পাহারা দিতে হবে কোন কাজ টা বেশি কষ্টের ছিল আপনারাই বলুন?
    Total Reply(0) Reply
  • সায়ন্ত রায় চৌধুরী ১১ জানুয়ারি, ২০১৯, ১:২১ এএম says : 0
    আমাদের দেশে গণতন্ত্র আছে কি না সেটাতে বিদেশীদের কি আসে যায়! এতই যদি জোর থাকে পারলে চীন, রাশিয়া, সৌদি আরবদের গণতন্ত্র নিয়া কথা বলো না! সেই হেডমতো নাই।
    Total Reply(0) Reply
  • Majharul Islam Rana ১১ জানুয়ারি, ২০১৯, ১:২২ এএম says : 0
    গনতন্ত্র থাকলেই তো গনতন্ত্রের দেশের তালিকায় নাম আসতো! আমাদের গনতন্ত্র ভারত সফরে আছে ঐখান থেকে যেদিন ফিরবে সেদিন দেশের গনতন্ত্রের কিছু হয়তো দেখবে জনগন।
    Total Reply(0) Reply
  • Limon Tarafder ১১ জানুয়ারি, ২০১৯, ১:২৩ এএম says : 0
    Entire world a democratic country er number only 20. sekhane amder desh er obostha kharap hobe atai savabik. Even India democratic country te nai.
    Total Reply(0) Reply
  • Md.Khokon Jaef ১১ জানুয়ারি, ২০১৯, ১:২৩ এএম says : 0
    পাকিস্তান যেমন তাদের শাসন প্রতিষ্ঠা করেছে স্বাধীনের আগে তেমনি আওয়ামী লীগ যেমন ইচ্ছা তেমন শাসন প্রতিষ্ঠা করতাছে এখানে বিরোধী কোনো মত থাকতে দিবে না তার পর যে বিরোধী থাকবে তাকে জেলে আটক থাকতে হবে এই হলো আমাদের দেশে ।
    Total Reply(0) Reply
  • Yousuf Ali ১১ জানুয়ারি, ২০১৯, ১:২৪ এএম says : 0
    এখানে আশ্চার্য হওয়ার কি আছে??? যে দেশে গণতন্ত্রের নাম গন্ধও নেই, সে দেশটা গণতান্ত্রিক দেশের তালিকায় কিভাবে থাকবে???
    Total Reply(0) Reply
  • Yamin Shikdar ১১ জানুয়ারি, ২০১৯, ১:২৪ এএম says : 0
    নাই মানে কিসব বলছেন দেশে ১০ কোটি ৪৩ লক্ষ ভোট আর সরকার পেয়েছে ১১ কোটি তার জনপ্রিয়তা এত বেশি যে কেউ কেউ দুটি করেও ভোট দিয়েছেন আর আপনি কি বলছেন বাংলাদেশ গনতান্ত্রিক দেশের তালিকায় নাই
    Total Reply(0) Reply
  • আলী ইমরান ১১ জানুয়ারি, ২০১৯, ১:২৫ এএম says : 0
    আবার এই গণতন্ত্র আনা কি অতটা সহজ?? আবার কত রক্তে রঞ্জিত হবে এই মাটি!! কারণ এ সরকার সহজে হার মানবে না"! সরকার হার মানলেও প্রশাসন মানবেনা।। এদের অনেক টাকা দিয়ে কেনা হয়েছে যে!!
    Total Reply(0) Reply
  • MD Nabin Uddin ১১ জানুয়ারি, ২০১৯, ১:২৫ এএম says : 0
    Our popular democratic system has completely demolised by the hand of AL. Oneday we will face the bad empact of this system and it may have abolised our mnther land then we will realise what was the wrong.
    Total Reply(0) Reply
  • Mohammad Azizi ১১ জানুয়ারি, ২০১৯, ১:২৬ এএম says : 0
    গণতান্ত্রিক দেশের তালিকায় নাই বাংলাদেশ কথাটা শুনে কিছুক্ষণ স্তব্ধ হয়ে ছিলাম!!। কিন্তু কি আর করব, কিছুই বা করার নেই` কোন দেশে আমরা বসবাস করি। নয় মাস যুদ্ধ করে 30 লক্ষ শহীদের বিনিময়ে আমরা এই বাংলাদেশ পেয়েছি স্বাধীন ভাবে। কিন্তু বর্তমানে আমরা যা দেখতেছি হয়তো আবার যুদ্ধ করা লাগবে আমাদের স্বাধীন দেশে আছি তা বলার জন্য।
    Total Reply(0) Reply
  • আলী ১১ জানুয়ারি, ২০১৯, ১:৪৩ এএম says : 0
    গনতন্ত্র না থাকলেও খুন গুম আছে শাসন না থাকলে ও শোচন আছে জনগন না থাকলেও সরকার আছে টাকা না থাকলেও দুরনীতি আছে সব মিলে ত্রকজনের পাযের নিছে বাংলাদেশ
    Total Reply(0) Reply
  • আলী ১১ জানুয়ারি, ২০১৯, ১:৪৪ এএম says : 0
    গনতন্ত্র না থাকলেও খুন গুম আছে শাসন না থাকলে ও শোচন আছে জনগন না থাকলেও সরকার আছে টাকা না থাকলেও দুরনীতি আছে সব মিলে ত্রকজনের পাযের নিছে বাংলাদেশ
    Total Reply(0) Reply
  • রহিম ১১ জানুয়ারি, ২০১৯, ৪:০২ এএম says : 0
    গনতন্ত্র নাইরে ভাই তবে ধর্ষন তন্ত্র আছে গনতন্ত্রের কথা বলেই ধর্ষন ডিজিটেল বাংলাদেশ ডিজিটেল ধর্ষন
    Total Reply(0) Reply
  • Ahmed ১১ জানুয়ারি, ২০১৯, ৫:৪৩ এএম says : 0
    Sorry maer bro gala sekhasinar bison jala
    Total Reply(0) Reply
  • SURANJITDas ১১ জানুয়ারি, ২০১৯, ১:৪৭ পিএম says : 0
    ভাই কি বলব আগে দেখতাম ভোটারদের ডেকে নিয়ে যাইত ভোট দেওয়ার জন্য আর এখন ভোটারদের ফিরিয়ে দেয় বলে তুমার ভোট আরেক জন দিয়ে গেছে তখন আমি চিন্তা করি আমার কি কোন জমজ ভাই প্রডাকশন দিছেনি সরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ