Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

মার্কিন সেনা প্রত্যাহার না করলে সিরিয়ায় অভিযানের হুশিয়ারি তুরস্কের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৯, ১১:৪৫ এএম
সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার না করা হলে সেখানে অভিযান চালানোর হুশিয়ারি দিয়েছে তুরস্ক। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু বলেছেন, সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা না হলে কুর্দি ওয়াইপিজি গেরিলাদের বিরুদ্ধে আঙ্কারা সামরিক অভিযান চালাবে। তুর্কি ভাষার টেলিভিশন চ্যানেল এনটিভি’কে বুধবার দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।
 
চাভুসোগলু বলেন, তুর্কিরা কুর্দিদের ওপর গণহত্যা চালাবে এমন হাস্যকর অজুহাত দেখিয়ে যদি মার্কিন সেনা প্রত্যাহার বন্ধ করে দেয়া হয় তাহলে আমরা অভিযানের এই সিদ্ধান্ত বাস্তবায়ন করবো।
 
তুর্কি পররাষ্ট্রমন্ত্রী স্পষ্ট করে বলেন, আঙ্কারা সরকার তার নিজের পরিকল্পনা সামনে নিয়ে এগিয়ে যাবে। তিনি বলেন, আমরা ময়দানে এবং আলোচনার টেবিলে দুই জায়গাতেই প্রতিশ্রুতিবদ্ধ। সময়মতো আমরা সিদ্ধান্ত নেব এবং আমরা কারও কাছ থেকে অনুমতি নেব না।
 
তিনি আরও বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা করার আগেই তুর্কি প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান সিরিয়ায় তৎপর কুর্দি গেরিলাদের বিরুদ্ধে অভিযান চালানোর সিদ্ধান্ত ঘোষণা করেছেন। আমেরিকা সেনা প্রত্যাহার করুক বা না করুক- তুরস্ক  কুর্দি গেরিলাদের বিরুদ্ধে অভিযান চালাবে। 
 
গত মাসে ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের কথা বলেছেন। কিন্তু জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনসহ মার্কিন প্রশাসনের অনেকেই এ সিদ্ধান্তের বিরোধিতা করছেন। এতে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। মার্কিন কর্মকর্তারা কুর্দিদের রক্ষা করতে চান অন্যদিকে তুরস্ক কুর্দিদের চরম শত্রু হিসেবে গণ্য করে।


 

Show all comments
  • এস এম ফয়সাল ১১ জানুয়ারি, ২০১৯, ১১:৫৯ পিএম says : 0
    তুরস্ক সাথে একমত জানাচি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন সেনা


আরও
আরও পড়ুন