Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

উত্তর কোরিয়া সফরে যাবেন শি জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৯, ৬:০৫ পিএম

উত্তর কোরিয়া সফরে যেতে সম্মত হয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট ও দেশটির সর্বোচ্চ নেতা কিম জং-উনের চীন সফরকালে তিনি শি জিনপিংকে তার দেশে আমন্ত্রন জানান। শি জিনপিং ওই আমন্ত্রণ গ্রহণ করেন। চীন ও উত্তর কোরিয়ার মধ্যে সম্পর্ক স্থাপনের ৭০তম বার্ষিকী উপলক্ষে পিয়ং ইয়ং যাচ্ছেন শি। এ খবর জানিয়েছে, উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ।
শি জিনপিং এ সফরে গেলে তা হবে প্রথম কোনো চীনা প্রেসিডেন্টের পিয়ংইয়ং সফর। এর আগে, কিম জং-উন চীনা প্রেসিডেন্টের আমন্ত্রণে গত সোমবার থেকে বুধবার পর্যন্ত তিনদিন বেইজিং সফর করেন। কোরীয় উপদ্বীপের পরিবর্তিত পরিস্থিতিতে গত ১০ মাসে এই নিয়ে চতুর্থবার চীন সফর করলেন উত্তর কোরিয়ার তরুণ এ নেতা। গত বছরের জুন মাসে সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মধ্যে ঐতিহাসিক সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।
এতে দুই দেশের মধ্যেকার সম্পর্ক উন্নয়নের সম্ভাবনা সৃষ্টি হয়। কিন্তু ওই সাক্ষাতের কয়েকদিনের মাথায় ডোনাল্ড ট্রাম্প পুনরায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরেক বছরের জন্য নবায়ন করেন। উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপের জবাবে কি ব্যবস্থা নেবে সে বিষয়ে আলোচনা করতেই কিম চীন সফর করছেন বলে ধারনা করা হচ্ছে। সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন