Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

নরেন্দ্র মোদির বিএ, এমএ পাসের প্রমাণ দিলো বিজেপি, মানল না আপ

প্রকাশের সময় : ১০ মে, ২০১৬, ১২:০০ এএম

কলকাতা সংবাদদাতা : রীতিমতো সংবাদ সম্মেলন করে বিজেপির পক্ষ থেকে সার্বজনিক করা হলো ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডিগ্রি। ভারতীয় জনতা পার্টির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ ও কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি গতকাল সংবাদ সম্মেলন করে মোদির গুজরাট বিশ্ববিদ্যালয় ও দিল্লি বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট দেখান সাংবাদিকদের। পরে অবশ্য দিল্লির আপ পার্টির তরফ থেকে জানানো হয়েছে ঐ সার্টিফিকেট ভুয়া ও জাল।
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল নরেন্দ্র মোদির ডিগ্রি জাল বলে দাবি করেছিলেন। তারই জবাব দিতে সোমবার অমিত শাহ ও অরুণ জেটলি সংবাদ সম্মলনের আয়োজন করেন।
এই সম্মেলনে অমিত শাহ ও অরুণ জেটলি মোদির বিএ ও এমএ পাসের সার্টিফিকেট দেখান সাংবাদিকদের। সংবাদ সম্মেলনে অমিত শাহ অরবিন্দ কেজরিওয়ালকে উদ্দেশ করে বলেন, কেজরিওয়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডিগ্রি নিয়ে মন্তব্য করে সারাদেশে ভুল বার্তা ছড়িয়েছেন। শাহ বলেন, কেজরিওয়াল সার্বজনিক স্তর থেকে নিচে নেমে দেশের নাম বিশ্বের কাছে খাটো করার চেষ্টা করেছেন। বলেন কেজরিওয়াল কোন প্রমাণের ভিত্তিতে প্রধানমন্ত্রীর ডিগ্রি জাল বলে মন্তব্য করেছেন তা জনসমক্ষে বলতে হবে।
অমিত শাহ ঐ সম্মেলন শেষে বলেন, তিনি ঐ সার্টিফিকেটের ফটোকপি সন্তুষ্টির জন্য দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের কাছে পাঠাচ্ছেন। সেই সঙ্গে তিনি কেজরিওয়ালকে জনসমক্ষে সারা বিশ্বের কাছে মিথ্যে বলার জন্য ক্ষমা চাইতেও বলবেন।
ওদিকে মনীশ সিসোদিয়া বলেন, মোদির সার্টিফিকেট জাল, তিনি মাত্র ১২ ক্লাস পাস। দিল্লির মুখ্যমন্ত্রীও মোদির সার্টিফিকেট জাল বলে মন্তব্য করেছিলেন। সেই প্রসঙ্গ টেনে সিসোদিয়া বলেন, মোদি মাত্র ১২ ক্লাস পাস। সংবাদ সম্মেলনে অমিত শাহরা বিএ পাসের যে সার্টিফিকেট দেখাচ্ছেন সেটা অন্য এক নরেন্দ্র মোদির। সেই নরেন্দ্র মোদি রাজস্থানের বাসিন্দা। দিল্লির কোনো শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে কোনো সার্টিফিকেট জারি করা হয়নি।
আপ পার্টির নেতা আশুতোষ বলেন, গতকাল অমিত শাহ ও অরুণ জেটলি যে দুটো সার্টিফিকেট দেখিয়েছেন তা জাল। কারণ দুটি সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর নামের ফারাক আছে। তিনি বলেন, মার্কশিট ১৯৭৭ সালের আর ডিগ্রি ১৯৭৮ সালের। ওদিকে মার্কশিটে নাম আছে নরেন্দ্র কুমার দামোদর দাস মোদি আর ডিগ্রিতে নাম আছে নরেন্দ্র মামোদর দাস মোদি। অর্থাৎ দুটো সার্টিফিকেটে দু’রকম নাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ